Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Safety tips for Smartphone

পুরনো স্মার্টফোন বেচে নতুন কিনবেন? তার আগে যে ৫ কাজ না করলেই বিপদে পড়বেন

নিজের পুরনো ফোন বিক্রি করার আগে কোন কোন বিষয়ে সাবধান হতে হবে জানেন তো?

Key Steps for securely selling your old smartphone

পুরনো ফোন বিক্রির আগে যা যা করতেই হবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪৮
Share: Save:

পুরনো অ্যান্ড্রয়েড ফোন বিক্রি করবেন বলে ভাবছেন? পছন্দ করে নতুন মডেলের ফোন কিনবেন, সে তো ঠিক আছে। কিন্তু নিজের পুরনো ফোন বিক্রি করার আগে কোন কোন বিষয়ে সাবধান হতে হবে জানেন তো?

এখন বিভিন্ন ই-কমার্স সাইটে পুরনো ফোন বদলে নতুন ফোন কেনার সুযোগ থাকে। সেখানে দামেও বিস্তর ছাড় পাওয়া যায়। তাই অনেক সময়েই ভাল দাম পেলে না ভেবেচিন্তেই পুরনো ফোন অনলাইনে বেচে দেন অনেকে। আবার দোকানে গিয়েও পুরনো ফোন বিক্রি করে নতুন ফোন কেনেন। এ সব ক্ষেত্রেই কিছু বিষয় মাথায় রাখা উচিত।

পুরনো ফোন বিক্রির আগে যা যা মাথায় রাখবেন?

ব্যাঙ্কিং ও ইউপিআই-এর তথ্য মুছে ফেলুন

পুরনো স্মার্টফোনে আপনার অনেক ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কের লেনদেনের তথ্য জমা থাকে। তাই সেগুলি আগে ফোন থেকে মুছে ফেলা দরকার। এই বিষয়ে একটি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থার সফ্‌টঅয়্যার কর্মী শুভজিৎ দাস বলছেন, “ফোন বিক্রির আগে সেটিংস অপশনে গিয়ে সমস্ত ডেটা মুছে ফেলুন। ইউপিআই অ্যাপ থাকলে, সেটি ডিলিট করুন। ই-ব্যাঙ্কিং যদি ফোন থেকে করেন, তা হলে ফোন থেকে সমস্ত ‘হিস্ট্রি’ মুছে দিন। কারণ এই সব অন্য কারও হাতে গেলে লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য ফাঁস হয়ে যাবে। সেখান থেকে আপনার ইউজ়ার আইডি, পাসওয়ার্ড বা ব্যাঙ্কের ক্রেডিট বা ডেবিট কার্ডের গোপন তথ্যও অন্যের হাতে চলে যাওয়ার সম্ভাবনা আছে।”

কল রেকর্ড, মেসেজ মুছেছেন তো?

এখনকার স্মার্টফোনগুলিতে কল লিস্ট, মেসেজ ইত্যাদি সব কিছুর ব্যাকআপ থাকে। তাই নিজের ব্যক্তিগত তথ্য যাতে অন্যের হাতে না যায়, সে জন্য কল রেকর্ড, মেসেজ সব মুছে দিন। অবশ্য তার আগে এই সবের ব্যাকআপ গুগ্‌ল ড্রাইভে রেখে দিতে পারেন। পরে নতুন ফোন কিনলে সেখানে ড্রাইভ থেকে ফাইল ট্রান্সফার করে নিলেই হবে।

সমস্ত অ্যাকাউন্ট লগ আউট করুন

গুগ্‌ল তো বটেই, হোয়াটসঅ্যাপ-সহ যা যা অ্যাপ ব্যবহার করেন তার সব ক’টি অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন। যাবতীয় সমাজমাধ্যম থেকেও লগ আউট করতে হবে।

মেমরি কার্ড বার করেছেন তো?

ফোন বিক্রির আগে মনে করে সিমের পাশাপাশি মাইক্রো এসডি কার্ডটিও বার করে নেবেন। সেটি থেকে গেলে মেমরিতে যা যা আছে তা অন্যের হাতে চলে যাবে। ফোনে যদি অডিয়ো, ভিডিয়ো, ছবির ব্যাকআপ থাকে, সেগুলিও মুছে দিতে গবে।

ফোনের সব তথ্য কোথায় জমা রাখবেন?

শুভজিতের কথায়, ক্লাউড স্টোরেজ, যেমন গুগ্‌ল ড্রাইভ, মাইক্রোসফ্‌ট ওয়ান ড্রাইভ বা কোনও হার্ড ডিস্কে ফোনের যাবতীয় তথ্য জমা রাখতে পারেন। গুগ্‌ল ড্রাইভ যে হেতু ফোনের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকে, তাই নতুন ফোন নিয়ে গুগ্‌লে লগইন করলেই সব তথ্য একসঙ্গে পেয়ে যাবেন। একই ভাবে হোয়াট্‌সঅ্যাপের সব ডেটা, ছবি, অডিয়ো, ভিডিয়ো গুগ্‌ল ড্রাইভে জমা রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smartphone Technology Tips Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE