Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Mobile Device Security

ফোন হারিয়ে দিশাহারা? দূর থেকেই ব্যক্তিগত ও গোপন তথ্য মুছতে কী কী করবেন?

ফোন হাতে না থাকলেও দূর থেকেই ফোনের সিম ব্লক করা, ফোনে সেভ করা যাবতীয় ডেটা, অডিয়ো, ভিডিয়ো, ছবি মুছে ফেলা সম্ভব। কী ভাবে, তা জেনে নিন।

Lost your Android phone, here is what to do to secure peraonal and sensitive data

হারিয়ে যাওয়া ফোন লক করুন দূর থেকেই, উপায় জেনে নিন। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৯
Share: Save:

ফোন চুরি হলে বা হারিয়ে গেলে দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে পড়েন অনেকেই। কেউ হারানো ফোনের খোঁজ করতে গিয়ে উদ্‌ভ্রান্ত হয়ে ওঠেন, কেউ দৌড়ন থানায়। কিন্তু যা সবচেয়ে আগে জরুরি, তা হল ফোনের সমস্ত ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করা। কারণ, ফোনেই এখন সবচেয়ে বেশি অনলাইনে লেনদেন করা হয়। পাশাপাশি, ই-ব্যাঙ্কিংও করেন অনেকে। বিভিন্ন শপিং সাইট বা অ্যাপগুলিও খোলা থাকে ফোনে। একই সঙ্গে মেল বা হোয়াটস্‌অ্যাপে অনেক জরুরি তথ্য, মেসেজ, গোপন কথাবার্তাও থাকে। সেই সব অন্য কারও হাতে চলে গেলে যে ক্ষতি হবে, তা অনুমেয়। তাই হারানো ফোন খুঁজে পাওয়ার চেষ্টা তো করবেনই, তার আগে ফোনের যাবতীয় জরুরি তথ্য সুরক্ষিত করার চেষ্টা করা প্রয়োজন।

অনেকেই হয়তো জানেন না, ফোন হাতে না থাকলেও দূর থেকেই ফোনের সিম ব্লক করা, ফোনে সেভ করা যাবতীয় ডেটা, অডিয়ো, ভিডিয়ো, ছবি মুছে ফেলা সম্ভব। কী ভাবে, তা জেনে নিন।

কী ভাবে ফোন ব্লক করবেন?

এই বিষয়ে সাইবার আইন বিশেষজ্ঞ রাজর্ষি রায়চৌধুরীর মত, ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রক দ্বারা পরিচালিত সিইআইআর ওয়েবসাইটে গিয়ে ফোনের সিম ব্লক করা যাবে। তবে তার আগে পুলিশে এফআইআর করা জরুরি। সেই এফআইআরের কপি, মোবাইল কেনার বিল, যে অভিযোগ দায়ের করেছেন সেই ‘কমপ্লেন নম্বর’ জমা দিতে হবে।

ফোনের ব্যক্তিগত তথ্য মোছার উপায় কি?

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগ্‌লে গিয়ে ‘ফাইন্ড মাই ডিভাইস’ ওয়েবসাইট খুলুন।সেখানে লগইন করার পরে ‘ইরেজ় ডিভাইস’ অপশন দেখতে পাবেন। সেটিতে ক্লিক করে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করুন।

এ বার আপনার গুগ্‌ল অ্যাকাউন্ট ভেরিফাই করতে হবে। সেটি হয়ে গেলেই, কিছু ক্ষণের মধ্যেই ফোনের সব তথ্য মুছে যাবে। তবে, এর পর ফোনটি খুঁজে পেলে তাতে আর মুছে যাওয়া তথ্যগুলি পুনরুদ্ধার করতে পারবেন না।

হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাবেন কী করে?

ফোনের সব তথ্য মোছার আগে এই চেষ্টা করতে হবে। তার জন্য গুগ্‌লে গিয়ে ‘ফাইন্ড মাই ডিভাইস’ ওয়েবসাইট খুলতে হবে।

যে গুগ্‌ল অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করা ছিল, সেই অ্যাকাউন্ট ব্যবহার করে এই ওয়েবসাইটে লগইন করুন।

লগইন হলে এই ওয়েবসাইটটি আপনার ফোন ঠিক কোথায় রয়েছে, সেই লোকেশন জানার কাজ শুরু করবে।

ফোনের লোকেশন খুঁজে পেলে গুগ্‌ল ম্যাপে সেই অবস্থান জানা যাবে। সেখান থেকে ফোনটি কোথায় আছে, আপনি জানতে পারবেন।

রাজর্ষির কথায়, ফোনে সব সময় শক্তিশালী পিন বা পাসওয়ার্ড দিয়ে রাখা উচিত। ফিঙ্গারপ্রিন্ট বা ফেস লক-এর পদ্ধতি ব্যবহার করলে সবচেয়ে ভাল। তা হলে ফোন চুরি গেলেও সহজে তা খোলা সম্ভব হবে না। আরও একটি কাজ করা যায়, যে ফোনের সব জরুরি তথ্য, ছবি, ভিডিয়ো, অডিয়ো সব কিছু গুগ্‌ল ড্রাইভ বা অন্য কোনও ক্লাউডে আগে থেকেই সেভ করে রাখুন। যাতে ফোনের তথ্য মুছে দিলেও কিছু হারানোর ভয় থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Android Phone Data Security Technology Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE