Advertisement
০৪ মে ২০২৪
infosys

Infosys: দক্ষ কর্মচারীদের ধরে রাখতেই নয়া পন্থা ইনফোসিসের! থাকছে নতুন সুযোগ-সুবিধাও

বছরের প্রথমে ইনফোসিসের চাকরি ছেড়ে বেশি বেতন নিয়ে অন্যান্য সংস্থায় যোগ দিচ্ছিলেন অনেক কর্মী। কর্মীদের ধরে রাখতেই নতুন এই সিদ্ধান্ত।

কর্মচারীদের জন্য বড় ঘোষণা করল বিশ্বের অন্যতম বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস।

কর্মচারীদের জন্য বড় ঘোষণা করল বিশ্বের অন্যতম বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১৭:২৬
Share: Save:

কর্মচারীদের জন্য বড় ঘোষণা করল বিশ্বের অন্যতম বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। কর্মীদের বড় অঙ্কের বেতন বৃদ্ধি করার পথে এই সংস্থা। প্রতিভাবান এবং দক্ষ কর্মচারীদের ধরে রাখতেই বেতন বাড়ানোর পথে হাঁটছে এই সংস্থা। চলতি বছরে ইনফোসিস ছাড়াও টিসিএস, এইচসিএল, উইপ্রো-র মতো তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির বার্ষিক লাভের পরিমাণ অনেকটা বেড়েছে।

বর্তমানে ইনফোসিসের কর্মচারী সংখ্যা প্রায় ৩ লক্ষের কাছাকাছি। এই বিপুল কর্মীসংখ্যার একটা বড় অংশেরই বেতন বাড়ানোর ঘোষণা করেছে এই সংস্থা। সেই সঙ্গে কাজের খতিয়ান দেখে কর্মীদের পদোন্নতির কথাও ঘোষণা করেছে এই তথ্যপ্রযুক্তি সংস্থাটি। গড়ে প্রায় ১২-১৩ শতাংশ হারে বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইনফোসিসের তরফে। তবে দক্ষ কর্মচারীদের ক্ষেত্রে বেতন বৃদ্ধির পরিমাণ ২৫ শতাংশ পর্যন্তও হতে পারে। সেই সঙ্গে থাকছে ‘রিটেনশন বোনাস’-এর সুবিধাও। যে কর্মচারীরা সংস্থার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ার পরে পুনরায় সংস্থার সঙ্গে চুক্তিতে আবদ্ধ হবেন, তাঁদের এই বোনাস দেওয়া হবে।

তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি যেমন প্রচুর কর্মী নিয়োগ করে, তেমনই একটা নির্দিষ্ট সময়ের পর বড় অংশের কর্মী ছাঁটাইও করে। আবার সংস্থার কর্মীরাও বেশি বেতন নিয়ে চাকরি ছেড়ে অন্য সংস্থায় যোগ দেন। চলতি বছরের প্রথম দিকে ইনফোসিস-এর চাকরি ছেড়ে অন্যান্য সংস্থায় যোগ দেওয়া কর্মীদের সংখ্যাটা নেহাত কম নয়। এর ফলে সংস্থাটি অনেক দক্ষ এবং প্রতিভাবান কর্মীকে হারায়। সংস্থার উন্নতির লক্ষ্যে বেতন বাড়িয়ে কর্মীদের ধরে রাখতেই এমন পরিকল্পনা করেছে ইনফোসিস। বেতন বাড়ানো ছাড়াও পরবর্তীকালে কর্মীদের কাজের পরিসর যাতে আরও বড় হয় তার জন্য ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’, ‘মেশিন লার্নিং’-এর মতো আরও অন্যান্য আধুনিক প্রযুক্তির পাঠ দেওয়ার কথাও ভেবেছে সংস্থাটি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

infosys Company IT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE