Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
AC Maintenance

বর্ষায় খুব বেশি এসি চালাচ্ছেন না? বাতানুকূল যন্ত্রের যত্ন নিতে গিয়ে ৫ ভুল এড়িয়ে চলুন

যে কোনও গ্যাজেট ভাল রাখার প্রথম শর্ত পরিচ্ছন্নতা বজায় রাখা। ব্যবহারের আগে ধুলোময়লা পরিষ্কার করে না নিলে এক দিকে মেশিন ঠান্ডা হতে সময় বেশি লাগে। অন্য দিকে বাড়তি বিদ্যুৎ প্রয়োজন হয় বলে বিলের বোঝা বাড়ে।

বর্ষার মরসুমে এসি ভাল রাখতে কোন ৫ ভুল এড়িয়ে চলবেন?

বর্ষার মরসুমে এসি ভাল রাখতে কোন ৫ ভুল এড়িয়ে চলবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৪:৪১
Share: Save:

বর্ষায় হাঁসফাস করা গরম থাকে না। বৃষ্টি পড়লে পরিবেশ ঠান্ডা থাকে। বর্ষার মিষ্টি হাওয়ায় আলাদা করে শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র চালানোর প্রয়োজন পড়ে না। ব্যবহার না করলেও একেবারে ব্রাত্য করে রাখলে কিন্তু চলবে না। বর্ষায় যত্ন নিতে হবে এই যন্ত্রের। বর্ষাকাল মানেই চারদিকে স্যাঁতসেঁতে একটা ভাব। এই আবহাওয়ায় খাবারদাবার থেকে শুরু করে যন্ত্রপাতি— সবেরই যত্ন প্রয়োজন। ব্যবহার হলে এক রকম। কিন্তু দীর্ঘ দিন ব্যবহার না করলে এসি খারাপ হয়ে যেতে পারে। সেই ঝুঁকি বাতানুকূল যন্ত্রের দেখাশোনায় নজর দিন। বর্ষায় কী ভাবে নেবেন এসির যত্ন?

যে কোনও গ্যাজেট ভাল রাখার প্রথম শর্ত পরিচ্ছন্নতা বজায় রাখা। বছরে এক থেকে দু’বার সার্ভিসিং করিয়ে নেওয়াই ভাল। ব্যবহারের আগে ধুলো ময়লা পরিষ্কার করে না নিলে এক দিকে মেশিন ঠান্ডা হতে সময় বেশি লাগে। অন্য দিকে বাড়তি বিদ্যুৎ প্রয়োজন হয় বলে বিলের বোঝা বাড়ে। কী ভাবে যত্নে রাখবেন যন্ত্রটি?

১) বর্ষাকাল মানেই যখন-তখন ঝড়বৃষ্টি, সেই সঙ্গে বজ্রপাত। বাড়ি থেকে বেরোনোর সময়ে যদি দেখেন আকাশে এক ফোঁটা মেঘ নেই, তা হলেও মনে করে এসি-র প্লাগ খুলে রাখতে ভুলবেন না। সতর্কতার কোনও মার নেই।

২) বর্ষায় এসি চালালে তা অবশ্যই ‘ড্রাই মোডে’ করে রাখুন। এ সময়ে ঘরের আর্দ্রতা দূর করারও অন্যতম উপায় এটি। এসি ড্রাই মোডে করে রাখলে দীর্ঘ দিন পর চালালে যান্ত্রিক কোনও গোলযোগ দেখা দেওয়ার ঝুঁকি কম থাকে।

৩) এসি-র বাইরের অংশ সপ্তাহে অন্তত এক বার করে মুছে নেওয়া জরুরি। ঝড়-বৃষ্টির মরসুম। ধুলোবালি উড়ে এসে জমা হতে পারে এসির গায়ে। ধুলো জমে জমে এই যন্ত্রে সমস্যা হতে পারে। অনেক সময়ে ধুলোর কারণে এসির ফিল্টার এবং কয়েল নষ্ট হয়ে যায়। তাই ধুলোবালি পরিষ্কার করা জরুরি।

৪) বর্ষায় সব সময় এসি চালানোর প্রয়োজন পড়ে না। কিন্তু কখনও যদি দরকার পড়ে, তবে এসির তাপমাত্রা ২৫-৩০ ডিগ্রির মধ্যে রাখাই ভাল। বর্ষার আবহাওয়ায় এই তাপমাত্রায় সবচেয়ে বেশি স্বস্তি পাবেন। তা ছাড়া, এই তাপমাত্রায় এসি চালালে বিদ্যুতের বিলও কম আসবে।

৫) বর্ষায় এসির এয়ার ফিল্টারের বাড়তি যত্ন নিন। কারণ, এই মরসুমে এখানে জল ঢুকে কিংবা অন্য কোনও কারণে হাওয়া চলাচলের রাস্তা বন্ধ হয়ে যায়। হাওয়া চলাচল করতে না পারলে এসি খারাপ হয়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তাই ফিল্টারের যত্ন নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air Conditioner Monsoon Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE