Advertisement
১৩ অগস্ট ২০২৪
Brown Sugar vs. White Sugar

সাধারণ চিনির বদলে ব্রাউন সুগার খাওয়া শুরু করেছেন? রোগা হওয়ার প‌থ সহজ হচ্ছে কি?

কফির দোকানে অনেকেই সাধারণ চিনির বদলে ব্রাউন সুগারের খোঁজ করেন। তবে কি সাধারণ চিনির থেকে ব্রাউন সুগার বেশি স্বাস্থ্যকর?

ব্রাউন সুগার কি সাধারণ চিনির চেয়ে বেশি স্বাস্থ্যকর?

ব্রাউন সুগার কি সাধারণ চিনির চেয়ে বেশি স্বাস্থ্যকর? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১২:৩৩
Share: Save:

মিষ্টি খেতে ভালবাসেন না এমন লোক কমই আছেন। খাওয়ার পর রসগোল্লা, না হয় পায়েস, জিলিপি কিংবা পান্তুয়া— একটা মিষ্টি তো চাই-ই চাই। এ ছাড়াও বিভিন্ন খাবারের সঙ্গে চিনি ঢোকে শরীরে। অনেকে আবার রোজের রান্নাতেও চিনি ব্যবহার করেন। তবে শরীরের কথা ভেবে অনেকেই সচেতন ভাবে চিনি ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন। কেউ ওজন কমানোর ইচ্ছায়, কেউ আবার ডায়াবিটিসের ভয়ে চিনি খাওয়া বন্ধ করছেন। কর্মব্যস্ত জীবনে খাওয়াদাওয়ায় অনিয়ম, ঘুমের ঘাটতি, অত্যধিক মানসিক চাপের কারণে শরীরে বাসা বাঁধে একাধিক রোগব্যাধি। স্থূলতা, ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আরও একটি প্রত্যক্ষ ও পরোক্ষ কারণ হল চিনি খাওয়ার অভ্যাস। তবে অনেকেই চিনি খাওয়া ছেড়েছেন তবে চিনির বদলে ব্রাউন সুগার খেতে শুরু করেছেন। কফির দোকানে অনেকেই সাধারণ চিনির বদলে ব্রাউন সুগারের খোঁজ করেন। তবে কি সাধারণ চিনির থেকে ব্রাউন সুগার বেশি স্বাস্থ্যকর?

দুই চিনির পার্থক্য: দুই চিনির র‌ংই শুধু আলাদা নয়, রয়েছে আরও অনেক পার্থক্য। বাদামি চিনিতে থাকে গুড়ের উপাদান। এ ছাড়াও এই চিনিতে কিছু পুষ্টিকর উপাদান এবং খনিজ থাকে, যা সাদা চিনিতে থাকে না। এর মধ্যে অন্যতম পটাশিয়াম। এ ছাড়াও সামান্য পরিমাণে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন বি থাকে বাদামি চিনিতে। ফলে পুষ্টিকর উপাদানের নিরিখে সাদা চিনির চেয়ে বাদামি চিনি কিছুটা এগিয়ে থাকবে।

কিন্তু ক্যালোরির প্রশ্নে কোন চিনি এগিয়ে থাকবে?

দেখা গিয়েছে, দুই চিনিতেই ক্যালোরির পরিমাণ প্রায় সমান। অর্থাৎ কেউ যদি সাদা চিনি বাদ দিয়ে বাদামি চিনি খান এবং মনে করেন, তাতে ওজন কমানো সম্ভব— তা মোটেই ঠিক নয়। ১০০ গ্রাম সাদা চিনি এবং বাদামি চিনিতে যথাক্রমে ক্যালোরির মাত্রা ৩৮৫ এবং ৩৮০। তাই ওজন কমাতে বাদামি চিনি খাওয়ার অভ্যাস মোটেই খুব স্বাস্থ্যকর নয়। ওজন কমানোর কথা ভেবে ব্রাউন সুগার খাওয়া শুরু করলে পয়সার অপচয় ছাড়া আর কিছুই হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE