Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
WhatsApp New Feature

হোয়াটস্‌অ্যাপে অপরিচিত নম্বর থেকে গুচ্ছ গুচ্ছ মেসেজ আসছে? এই কাজটি করলেই জ্বালাতন বন্ধ হবে

অজানা নম্বর থেকে মেসেজ বা ভিডিয়ো আসা বন্ধ হবে। নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটস্‌অ্যাপ। কী ভাবে আপডেট করবেন?

How to stop receiving messages from Unknown numbers in Whatsapp

হোয়াটস্‌অ্যাপের নতুন ফিচারে কী কী সুবিধা হবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪২
Share: Save:

হোয়াটস্‌অ্যাপে প্রায়ই অপরিচিত নম্বর থেকে মেসেজ বা ভিডিয়ো আসে। রাতবিরেতে অবাঞ্ছিত মেসেজে অ্যাকাউন্ট ভরে উঠলে কার ভাল লাগে? তখন সেই অ্যাকাউন্টে গিয়ে চ্যাট ডিলিট করা, নম্বর ব্লক করা— হাজারো ঝক্কি। আবার যদি মুহূর্তের অসতর্কতায় কোনও মেসেজ খুলে ফেলেন অথবা সেখানে পাঠানো কোনও ভুয়ো লিঙ্কে ক্লিক করে ফেলেন, তা হলে আবার প্রতারিত হওয়ার ঝুঁকিও থাকবে। এখন তো জালিয়াতি করার জন্য বিভিন্ন সামাজিক মাধ্যমকেই হাতিয়ার করেছে হ্যাকারেরা। তার থেকে যদি এমন উপায় পাওয়া যায়, যাতে অজানা নম্বর থেকে মেসেজ বা ভিডিয়ো আসা একেবারেই বন্ধ হয়ে যাবে, তা হলে বেশ হয়।

তেমন ফিচারই নিয়ে আসছে হোয়াটস্‌অ্যাপ। এর বিটা ভার্সনে এমন ফিচার আসছে, যেখানে ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টিতে বেশি জোর দেওয়া হয়েছে। হোয়াটস্‌অ্যাপে গ্রাহকদের সুরক্ষায় ‘টু-ফ্যাক্টর অথেন্টিকেশন’ সিস্টেম চালু আছে। এ বার আরও একটি নতুন ফিচার যোগ হতে চলেছে।

নতুন ফিচারটি কী?

হোয়াটস্‌অ্যাপের বিটা ভার্সনে অ্যান্ড্রয়েডের ২.২৪ .১৭ .২৪ ভার্সনে নতুন ফিচারটি যোগ করা হচ্ছে বলে খবর। গুগ্‌ল প্লে স্টোরে গিয়ে হোয়াটস্‌অ্যাপ আপডেট করলে নতুন ফিচারটি পাওয়া যেতে পারে। তবে অ্যান্ড্রয়েডের এই ভার্সনে সকলের ফোনে ফিচারটি আপডেট হয়েছে কি না তা এখনও নিশ্চিত করে জানায়নি হোয়াটস্‌অ্যাপ। খুব তাড়াতাড়ি সকলেই এই ফিচারের সুবিধা পাবেন বলে জানানো হয়েছে।

কী কী করতে হবে?

১) প্রথমে গুগ্‌ল প্লে স্টোরে গিয়ে অ্যাপটি আপডেট করুন।

২) হোয়াটস্‌অ্যাপের উপরে ডান দিকে ‘থ্রি ডট’ মেনুতে যান।

৩) সেখান থেকে ‘সেটিংস’ অপশনে গিয়ে ক্লিক করুন।

৪) এ বার ‘প্রাইভেসি’ অপশনে যান।

৫) সেখান থেকে যেতে হবে ‘অ্যাডভান্সড’ অপশনে।

৬) আপনার ফোনের বিটা ভার্সনে যদি ফিচারটি যোগ হয়ে থাকে, তা হলে ‘ব্লক আননোন অ্যাকাউন্ট মেসেজ’ অপশনটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করলেই অজানা নম্বর থেকে মেসেজ আসা বন্ধ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE