Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Monsoon Tips

বর্ষার জল-কাদার ভয় সাদা স্নিকার্স জোড়া আলমারিতেই পড়ে রয়েছে? ৩ উপায় মানলেই হবে সমাধান

বর্ষায় সাদা জুতোকে পরিচ্ছন্ন রাখা বড়ই ঝক্কির কাজ। তবে কি বর্ষার সময় জুতোর তাকেই পড়ে থাকবে সাধের জুতো জোড়া? মোটেই না, কিছু নিয়ম মেনে চললেই বর্ষায় স্নিকার্স হোক বা কেড‌্‌সের জেল্লা থাকবে একেবারে নতুনের মতো।

বর্ষাতেও সাদা স্নিকার্স থাকবে নতুনের মতো চকচকে।

বর্ষাতেও সাদা স্নিকার্স থাকবে নতুনের মতো চকচকে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৮:০১
Share: Save:

ডেনিম, কালো শার্ট আর সাদা স্নিকার্স, ভিড়ের মাঝে নজর কাড়তে আর কী চাই! ইদানীং তরুণ-তরুণীদের পছন্দের তালিকায় প্রথম দিকে থাকে সাদা স্নিকার্স। তবে স্নিকার্স নয়, স্কুলের নিয়ম মেনে সাদা জুতো কিংবা স্পোর্টস শু পরতে হয় শিশুদেরও। কিন্তু এই বর্ষায় সাদা জুতোকে পরিচ্ছন্ন রাখা বড়ই ঝক্কির কাজ। তাই বলে কি বর্ষার সময় জুতোর তাকেই পড়ে থাকবে সাধের জুতো জোড়া? মোটেই না, কিছু নিয়ম মেনে চললেই বর্ষায় স্নিকার্স হোক বা কেড‌্‌সের জেল্লা থাকবে একেবারে নতুনের মতো।

১) বাসন মাজার তরল সাবান ও বেকিং সোডার মিশ্রণ সাদা জুতো পরিষ্কার রাখার জন্য খুবই কার্যকর। এক চামচ বেকিং সোডার সঙ্গে দেড় চামচ সাবান মিশিয়ে জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার সেই মিশ্রণটি দিয়েই জুতোটি কেচে নিন। প্রথমে জলে ধুয়ে ব্রাশ দিয়ে ঘষে প্রাথমিক ময়লাটুকু তুলে নিন। তার পর এই মিশ্রণ জুতোয় মাখিয়ে রেখে দিন কিছু ক্ষণ। এর পর হোয়াইটনার বা শু কালার লাগিয়ে নিন জুতোয়।

২) জুতো পরিষ্কার করতে টুথপেস্টও বেশ কার্যকর। জুতোর যে অংশে দাগ লেগেছে, সেই অংশে একটু পেস্ট মাখিয়ে মিনিট ১৫ রেখে দিন। তার পর ব্রাশ দিয়ে ঘষলেই উঠে যাবে জেদি দাগ।

৩) প্রতি দিন বাড়ি ফিরে সাদা কেড্‌স বা স্নিকার্সের সোল থেকে ময়লা পরিষ্কার করে নিন। একটি টুথব্রাশে সাবানজল দিয়ে ঘষে তুলে দিন সোলে লেগে থাকা কাদা, নোংরা। জুতোর ফিতেও নিয়মিত পরিষ্কার করুন। সরাসরি সূর্যের আলোয় জুতো শুকোতে দেবেন না, তা হলে জেল্লা চলে যায় সাদা জুতোর। ছায়া কিংবা শেড আছে, এমন জায়গায় রেখেই শুকিয়ে নিন জুতো জোড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

shoe cleaning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE