Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Ladies Finger Storage Tips

দু’দিনেই পচে যাচ্ছে, কী ভাবে বেশ কয়েক দিন ভাল রাখা যাবে ঢেঁড়স?

যতই ভাল করে রান্না করুন, ঢেঁড়স যদি শুকনো হয়, কিছুতেই সেই স্বাদ আসবে না। কী ভাবে রাখলে ভাল থাকবে সব্জিটি?

কী ভাবে তাজা থাকবে ঢেঁড়স?

কী ভাবে তাজা থাকবে ঢেঁড়স? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৩
Share: Save:

বাজার থেকে দাম দেওয়া কেনা সব্জি যদি দু’দিনেই শুকিয়ে বা পচে যায়, কার মাথার ঠিক থাকে? এই যেমন ঢেঁড়স, কিনে আনার পর দু’দিন রাখতে না রাখতেই শুকিয়ে গেল। সেই সব্জি দিয়ে যতই তোয়াজ করে রান্না করা হোক না কেন, তেমন স্বাদ আসবে না। কী ভাবে রাখলে ঢেঁড়স বেশ কয়েক দিন ভাল থাকবে?

১. কেনার সময় ভাল মানের ঢেঁড়স বাছাই জরুরি। নরম হয়ে যাওয়া সব্জি প্রথমেই বাদ দেওয়া দরকার। ঢেঁড়সের সরু প্রান্তটি আঙুল দিয়ে ভাঙার চেষ্টা করলে, যদি সহজেই ভেঙে যায় তা হলে বুঝতে হবে সেটি তাজা। ছোট ও গাঢ় সবুজ ঢেঁড়স সাধারণত ভাল হয়।

২. সব্জিতে জল লেগে থাকলে তা সহজেই পচে যায়। অনেকেই সব্জি বাড়িতে এনে ধুয়ে তার পর ফ্রিজে রাখেন। এ ক্ষেত্রে সব্জি যদি ধুতেই হয়, তা হলে ভাল করে শুকোনোর পর তা তুলতে হবে।

৩. সব্জি রাখার নির্দিষ্ট ব্যাগ পাওয়া যায়। তার মধ্যে টিস্যু বা পাতলা সাদা কাগজ রেখে তার উপর সব্জি রাখতে পারেন। সব্জিতে জল থাকলে, তা শুষে নেবে কাগজটি।

৪. কেউ কেউ বিভিন্ন রকম সব্জি একটি প্যাকেটে বা একটি জায়গায় একসঙ্গে রাখেন। এতেও সব্জি নষ্ট হতে পারে। ঢেঁড়স আলাদা করে প্যাকেটবন্দি করলেই, তা বেশ কয়েক দিন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ladies Finger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE