Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Study Table Decoration

অগোছালো পড়ার টেবিল দেখতে মোটেও ভাল লাগে না, কী ভাবে সাজিয়ে-গুছিয়ে রাখবেন?

ঘরের এক কোণে ছোট্ট টেবিল আর চেয়ার বড় আপন। সেখানে বসেই বই পড়া, পড়াশোনা বা অফিসের কাজ। কাজেই টেবিল পরিপাটি রাখলে কেবল দেখতে ভাল লাগবে তা-ই নয়, মনও ভাল হয়ে যাবে।

Tips yo decorate your Study Table

পড়ার টেবিল সাজাবেন কী ভাবে, ধাপে ধাপে জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৯:২৭
Share: Save:

পড়াশোনা হোক বা অফিসের কাজ, অথবা অবসরে বসে গল্পের বইয়ের পাতা উল্টোনো, সবই তো করেন ওই পড়ার টেবিলেই! ঘরের কোণে ছোট্ট টেবিল আর চেয়ার বড় আপন। তার উপর যত্ন করে রাখেন সাধের বইগুলি। অথবা টেবিলের কোণে প্রিয় মানুষজনের ছবি দেওয়া ফোটোফ্রেম। শখ করে গাছপালা দিয়েও সাজান অনেকে। অথচ রোজের ব্যস্ততায় সাজানো পড়ার টেবিলের ঠিকমতো যত্নই হয় না। টেবিলের উপরে প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় জিনিসপত্রের স্তূপ জমা হয়। অথবা ধুলো পড়ে থাকে টেবিলের কোনায় কোনায়। দরকারি জিনিসও খুঁজে পাওয়া যায় না সময় বিশেষে। অথচ দেখবেন, পড়ার টেবিল পরিপাটি করে গুছিয়ে রাখলে মনও কত ভাল থাকবে। দিনের শেষে বাড়ি ফিরে পড়ার টেবিলটিতে বসে যখন গল্পের বই খুলবেন, মনের যত উদ্বেগ সব দূর হয়ে যাবে নিমেষে।

তা হলে জেনে নিন, কী ভাবে পড়ার টেবিল মনের মতো করে সাজিয়ে-গুছিয়ে রাখবেন।

অপ্রয়োজনীয় জিনিস সরিয়ে ফেলুন

কাঠের টেবিল হলে সবচেয়ে আগে শুকনো কাপড় দিয়ে ধুলো ঝেড়ে ফেলুন। টেবিল যদি দেওয়াল ঘেঁষে হয়, তা হলে দেখবেন, দেওয়ালেও যেন ঝুল না জমে। দেখতে খুবই খারাপ লাগে। এ বার টেবিল, ড্রয়ারে যত অপ্রয়োজনীয় জিনিস আছে, সব একে একে সরিয়ে ফেলুন। তার পর দেখবেন, টেবিল কত ফাঁকা লাগছে।

কম্পিউটার-ল্যাপটপ ঠিকমতো রাখুন

যদি ল্যাপটপ হয় তা হলে টেবিলের এক পাশে রাখুন। কম্পিউটার হলেও তাই। টেবিলের সবটুকু জায়গা কম্পিউটার বা ল্যাপটপকেই দিয়ে দেবেন না। লেখা বা পড়ার জন্যও জায়গা রাখতে হবে।

পেনদানি আছে তো?

পেনগুলি টেবিলের উপর ছড়িয়ে রাখবেন না। পেন, পেন্সিল যা-ই থাকুক না কেন, সব পেনদানিতে গুছিয়ে রাখুন। তা হলে টেবিল অনেক পরিচ্ছন্ন ও পরিপাটি দেখতে লাগবে।

বই রাখছেন কোথায়?

টেবিলের উপর বইগুলো এলোমেলো রাখলেও দেখতে খারাপ লাগে। একটির উপর অন্যটিও রাখবেন না। টেবিলের ধার ঘেঁষে পর পর সাজিয়ে রাখুন। যদি জায়গা কম থাকে, তা হলে টেবিলের উপরে দেওয়ালে তাক বানিয়ে নিন। সেখানে বইগুলি গুছিয়ে রাখুন। তাকে ছোট শো-পিসও রাখতে পারেন। দেখতে সুন্দর লাগবে। বই কিন্তু তাকেও অগোছালো ভাবে রাখবেন না। সমান মাপের বইগুলি একসঙ্গে রাখুন। এতে বই যেমন ভাল থাকবে, বইয়ের তাকও দৃষ্টিনন্দন হবে।

আলোর ব্যবহার

পড়ার টেবিলের আরও একটা আকর্ষণ হল আলোর ব্যবহার। টেবিলটি যে মাপের, সেই অনুযায়ী টেবিল ল্যাম্প কিনে নিন। ছোট টেবিলের উপরে লম্বা, বড় টেবিল ল্যাম্প দেখতে ভাল লাগে না।

গাছ দিয়ে সাজান

পড়ার টেবিলকে আরও সুন্দর করে তুলতে গাছ রাখতে পারেন। মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট বা স্নেক প্ল্যান্ট দেখতে খুব ভাল লাগবে। যদি ফুলদানি থাকে, তা হলে তাজা ফুল এনে সাজিয়ে রাখুন। দেখতেও ভাল লাগবে, টেবিলে বসলে আপনার মনও ভাল হয়ে যাবে।

একটা ট্রে রাখুন

সুদৃশ্য ট্রে-র বন্দোবস্ত করতে পারেন। এখন বিভিন্ন রকম ‘ডেস্ক অর্গানাইজ়ার’ কিনতে পাওয়া যায়। সেখানে থরে থরে সাজিয়ে রাখতে পারেন পেপার ক্লিপ, পেন, পেনসিল, প্যাড, স্টেপলার, কালারড নোট পেপার ইত্যাদি। ফোনে কথা বলতে বলতে দরকারি তথ্য লেখার জন্য কাগজ-পেন খুঁজতে আর অন্যত্র হাতড়াতে হবে না।

আর কী কী করবেন

অনেকেরই কাজ করতে করতে টুকিটাকি খাওয়ার অভ্যাস থাকে। তার জন্য ছোট ছোট জারে ড্রাই ফ্রুটস রেখে দিতে পারেন টেবিলের একপাশে। এতে যেমন খিদে মিটবে, তেমনই স্বাস্থ্যের দিকে নজরও রাখা হবে। টেবিলের পাশে ‘ওয়েস্ট পেপার বাস্কেট’ রাখুন। যে জিনিসের প্রয়োজন ফুরোবে সেটি ফেলে দিন বাক্সে। তা হলে টেবিলের উপর অপ্রয়োজনীয় জিনিসের ভিড় বাড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Decor Ideas Home Decoration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE