Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Fabric Care Tips

আলমারি ভর্তি রকমারি পোশাক, তাঁত-সিল্ক-লিনেনের শাড়িও প্রচুর, কোনটির যত্ন কী ভাবে নেবেন?

আলমারিতে বিভিন্ন ফ্যাব্রিকের পোশাক, শাড়ি থাকেই। আবার শীতের জন্য উলের কিছু জামাকাপড়ও রাখতে হয় সংগ্রহে। রকমারি পোশাক একসঙ্গে রাখলেও এদের যত্ন নেওয়ার পদ্ধতি কিন্তু আলাদা।

Tips to take care of different fabrics

কোন পোশাকের যত্ন কী ভাবে নিলে দীর্ঘ দিন ভাল থাকবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৪:১৮
Share: Save:

গরমে সুতির জামাকাপড়ের আরামের সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠতে পারবে না আর কোনও ফ্যাব্রিকই। আবার শীতের দিনে সিল্ক, পলিয়েস্টারের পোশাকগুলি আলমারি থেকে বার করেন। তাঁত, সিল্ক, লিনেনের শাড়িও তো কম নেই। দেখতে গেলে, আলমারিতে বিভিন্ন ফ্যাব্রিকের পোশাক, শাড়ি থাকেই। গরমকালের সুতির পোশাক, অফিসের জন্য লিনেনের ট্রাউজ়ার্স থেকে বিয়েবাড়ির জন্য তুলে রাখা দামি সিল্কের শাড়ি, সবই রয়েছে সেখানে। আবার শীতের জন্য উলের কিছু জামাকাপড়ও রাখতে হয় সংগ্রহে। রকমারি পোশাক একসঙ্গে রাখলেও এদের যত্ন নেওয়ার পদ্ধতি কিন্তু আলাদা।

সুতির পোশাক

বিভিন্ন রঙের সুতির পোশাক একসঙ্গে কাচবেন না, তাতে গাঢ় রঙের জামাটি থেকে রং উঠে হালকা রংটিকে নষ্ট করবে। সুতির পোশাক আবার কাচলে ছোট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সবসময়ে ঠান্ডা জলে কাচাই ভাল। পোশাকে কোথাও দাগ লেগে থাকলে, আগে সেটা তুলে নিন। দাগের উপর স্টেন রিমুভার লাগিয়ে একটি টুথব্রাশ দিয়ে ঘষে তুলুন। তার পর জামাটি হালকা ডিটারজেন্টে মিনিট পনেরো মতো ভিজিয়ে, কেচে নিন। ইস্ত্রি করার আগে জামাতে জলের ছিটে দিয়ে নেবেন। অনেকদিন ব্যবহার না করে রেখে দিলে কাপড়ের ভাঁজে ভাঁজে পোকা হয়। তাই আলমারিতে নিমপাতা রাখুন।

সিল্কের যত্ন

সিল্কের পোশাক হাতে কাচাই ভাল। অথবা ‘ড্রাই ক্লিন’ করে নেবেন। রঙিন সিল্কের পোশাক থেকে অনেকসময় রং উঠতে পারে। সেরকম পোশাক ‘ড্রাই ক্লিন’ করাই ভাল। কোনও সিল্কের শাড়ি আলমারিতে ঝুলিয়ে রাখবেন না। কোনও সুতির কাপড়ে কিংবা কাগজে মুড়ে, তার পরে আলমারিতে রাখুন শাড়িগুলি। সিল্কের শাড়ি আলমারিতে রাখার সময় ন্যাপথলিনের বল রাখতে পারেন। তার চেয়েও ভাল হয় যদি শুকনো নিমপাতা রাখতে পারেন। যে সব শাড়িতে জরির কাজ আছে, সেগুলি উল্টো করে ভাঁজ করুন। জরি ভাল থাকবে।

লিনেনের যত্ন

লিনেন কাচার আগে পোশাকের লেবেলে দেখে নিন ড্রাই ওয়াশ করতে বলা রয়েছে কি না। লিনেন কাচার সময় অন্য ফ্যাব্রিকের চেয়ে বেশি জল শুষে নেয়। তাই সব লিনেনের পোশাক একসঙ্গে কাচবেন না। ইস্ত্রি করার সময় জামার ভিতর দিকটা বাইরে করে ইস্ত্রি করুন।

পলিয়েস্টারের পোশাক কী ভাবে রাখবেন?

বেশিরভাগ পলিয়েস্টারের পোশাকই গরম জল দিয়ে কাচা যায়। প্রয়োজনে ক্লোরিন ব্লিচ ব্যবহার করতে পারেন। ইস্ত্রি করতে হলে সবসময়ই কম তাপমাত্রায় করতে হবে, কারণ খুব গরম ইস্ত্রি লাগলেই পলিয়েস্টার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

উলের পোশাকের যত্ন

হালকা তরল সাবানে উলের জামাকাপড় ধুতে হবে। শীতের পোশাক রাখার জায়গায় কখনই সূর্যের আলো ঢোকা চলবে না। পরিচ্ছন্ন, শীতল ওয়ার্ডরোবে শীতের পোশাক গুছিয়ে রাখতে হবে। তাতে পোশাকের আয়ু বাড়বে। উলের পোশাক ড্রাই ওয়াশ করিয়ে নেওয়াই ভাল। আলমারিতে তোলার সময় কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল দিয়ে দিতে পারেন। এতে কটু গন্ধ হবে না। এক একটি পোশাকের মাঝে টিস্যু পেপার দিয়ে দিন। তা হলে দীর্ঘ দিন পোশাক ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cloths Cotton Fabrics Linen Woolen Clothes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE