Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cornflour Uses

ফ্রিজে রাখা কর্নফ্লাওয়ারের মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে? ফেলে না দিয়ে আর কোন কাজে লাগতে পারে

কেবল হেঁশেলের কাজেই নয়, বাড়ির অন্য কাজেও কিন্তু কর্নফ্লাওয়ার দারুণ উপকারী। জেনে নিন, কোন কোন সমস্যার মুশকিল আসান হতে পারে কর্নফ্লাওয়ার দিয়ে।

Surprising uses for cornflour outside of the kitchen

হেঁশেলের বাইরেও কর্নফ্লাওয়ারের ব্যবহার আছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৮:৪১
Share: Save:

চিনা খাবারে গ্রেভির ঘনত্ব ঠিক করতে ব্যবহার করা হয় কর্নফ্লাওয়ার। এ ছাড়াও ভাজাভুজি মুচমুচে করতেও হেঁশেলের এই উপকরণটির উপর ভরসা রাখা হয়। কেবল হেঁশেলের কাজেই নয়, বাড়ির অন্য কাজেও কিন্তু কর্নফ্লাওয়ার দারুণ উপকারী। জেনে নিন, কোন কোন সমস্যার মুশকিল আসান হতে পারে কর্নফ্লাওয়ার দিয়ে।

১) জানালার কাচ ময়লা হয়েছে? ভাবছেন, কী ভাবে পরিষ্কার করবেন? ময়লা কাচে খানিকটা কর্নফ্লাওয়ার লাগিয়ে নিন। তার পরে ভেজা কাপড় দিয়ে ভাল করে মুছে নিলেই কিন্তু ঝকঝকে হয়ে যাবে কাচ।

২) সোনার চেন বা দড়িতে গিঁট পড়ে গিয়েছে? সেটা ছাড়াতে পারছেন না? সেটিকে কর্নফ্লাওয়ারের মিশ্রণে চুবিয়ে নিন। এ বার সেই গিঁট খোলার চেষ্টা করুন। অতি সহজে খুলে ফেলতে পারবেন। চুলের জট ছাড়াতেও কর্নফ্লাওয়ার ব্যবহার করতে পারেন। চুলের জটে কর্নফ্লাওয়ার মাখিয়ে নিন। সেটি শুকিয়ে নিন। এর পরে চিরুনি দিয়ে আঁচড়ে নিন। শুকনো কর্নফ্লাওয়ার ঝরে যাবে, একই সঙ্গে জটও খুলে যাবে।

৩) জুতো পরলে অনেকেরই পায়ে দুর্গন্ধ হয়। জুতো পরার আগে তার ভিতরে অল্প কর্ন ফ্লাওয়ার দিয়ে দিন। বা মোজার মধ্যে কিছুটা দিয়ে দিতে পারেন। তাতে পায়ে আর দুর্গন্ধ হবে না।

Surprising uses for cornflour outside of the kitchen

পোকা কামড়েছে? কর্নফ্লাওয়ারের সঙ্গে অল্প জল মিশিয়ে সেই জায়গায় লাগিয়ে নিন। ছবি: সংগৃহীত।

৪) পোকা কামড়েছে? বা রোদে বেরিয়ে ত্বক জ্বালা করছে? কর্নফ্লাওয়ারের সঙ্গে অল্প জল মিশিয়ে সেই জায়গায় লাগিয়ে নিন। প্রদাহ কমবে। এর পরে হালকা গরম জল দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। তাতেই হবে মু‌শকিল আসান।

৫) ফোস্কা পড়লেও তা কমিয়ে দিতে পারে কর্নফ্লাওয়ারের মিশ্রণ। অল্প জলে কর্নফ্লাওয়ার মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। সেটি ফোস্কার উপরে লাগিয়ে নিন। তার পরে জল দিয়ে ধুয়ে নিন। দ্রুত কমে যাবে ফোস্কা। কর্নফ্লাওয়ার ব্যাক্টেরিয়া সংক্রমণও আটকে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tips Lifestyle Tips Corn Flour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE