Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Spice Presevetion Tips

বর্ষায় মুড়ির মতো মশলাও মিইয়ে যায়, কী ভাবে যত্ন নিলে বারে বারে মশলা কেনার দরকার পড়বে না

মিইয়ে যাওয়া মুড়ি ভেজে নিলেই আবার মুখরোচক হয়ে যাবে। কিন্ত মশলার ক্ষেত্রে সে সুযোগ নেই। তাই বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়া মশলার স্বাদ এবং গন্ধ দুই-ই বজায় রাখতে কী কৌশল নেবেন?

মশলা থাক টাটকা এবং সতেজ।

মশলা থাক টাটকা এবং সতেজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৮:৩১
Share: Save:

রান্না সুস্বাদু হয় মশলার গুণে। এটা কিছুতেই অস্বীকার করার উপায় নেই। তাই মশলার বাড়তি যত্ন নেওয়া জরুরি। বিশেষ করে বর্ষায়। কিছু দিনের মধ্যেই বর্ষা ঢুকবে বঙ্গে। এই সময় মুড়ি থেকে মশলা— সব কিছুই কেমন মিইয়ে যায়। মিইয়ে যাওয়া মুড়ি ভেজে নিলেই আবার মুখরোচক হয়ে যাবে। কিন্ত মশলার ক্ষেত্রে সে সুযোগ নেই। তাই বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়া মশলার স্বাদ এবং গন্ধ দুই-ই বজায় রাখতে কী কৌশল নেবেন?

১) গোটা মশলা বাজার থেকে কিনে আনার পর একটু শুকনো তাওয়ায় নাড়াচাড়া করে তবে কৌটোতে ভরুন। এই পদ্ধতি মানলে দীর্ঘ দিন মশলাপাতি ভাল থাকবে আর রান্নায় স্বাদও বাড়বে বইকি।

২) রান্নাঘরে জানলার সামনে কিংবা সরাসরি গ্যাসের সামনে মশলার কৌটো ফেলে রাখবেন না। তাপ আর আর্দ্রতার মিশেলে মশলা খারাপ হয়ে যায়। ব্যবহার করার সঙ্গে সঙ্গে মশলাগুলি আলমারিতে ঠান্ডা পরিবেশে রাখুন।

৩) বর্ষার সময়ে অনেকখানি গুঁড়োমশলা কৌটোতে ঢেলে রাখলে দেখা যায়, তাতে পোকা ধরে গিয়েছে। এই সমস্যার সমসাধান করতে কৌটোতে কয়েকটা লবঙ্গ ফেলে রেখে তার পর মশলা ঢালুন। লবঙ্গের গন্ধে গুড়োমশলা দীর্ঘ দিন ভাল থাকবে।

৪) কাঠের বাক্সে মশলা রাখলে খুব ভাল হয়। এতে মশলা মিইয়ে যাওয়ার আশঙ্কাও থাকে না। ভেজা চামচ ব্যবহার করবেন না, এতে মশলার গন্ধ ও স্বাদ দুই-ই নষ্ট হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE