Advertisement
০২ জুলাই ২০২৪
Get rid of Lizards

টিকটিকি পালাবে তাড়াতাড়ি! ঘরে আর ঢুকবেই না, কী কী করবেন

টিকটিকির জ্বালায় অস্থির? কিছুতেই তাড়াতে পারছেন না? চিন্তা নেই, সহজ ঘরোয়া উপায় আছে। জেনে নিন।

How to get rid of Lizards, here are the easy tips

টিকটিকি তাড়ানোর সহজ উপায়। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৬:৩৪
Share: Save:

দেওয়াল জুড়ে তাদের রাজত্ব। মাঝেমধ্যে এদিকে ওদিকে লম্বা ঝাঁপ দেয়। গায়ের উপর যদি টিকটিকি এসে পড়ে তাহলে কেমন বিরক্তি লাগে বলুন তো! বর্ষার এই সময়টাতে বাড়িতে পোকামাকড়ের উৎপাত বাড়ে। পোকা ধরতে টিকটিকিও যে কখন জানলা বা দরজার ফাঁক গলে বাড়িতে সেঁধিয়ে যায়, সেটা টেরই পাওয়া যায় না। তার পরেই শুরু হয় ওদের দৌড়োদৌড়ি। খাবারদাবারে এসে পড়লে তো আরও বিপদ। সেই খাবার পেটে গেলেই বিষক্রিয়া হবে। রাতে আলো নেভানোর পর কখন যে গায়ের উপর ঝাঁপ মারবে সেটা ভাবলেই বুক দুরুদুরু করে। দেওয়ালে আওয়াজ করে, লাঠি নিয়ে তেড়ে গেলেও তারা বেরোতে চায় না। পালিয়ে গিয়ে নিজেদের গোপন ডেরায় ঘাপটি মেরে থাকে।

টিকটিকির জ্বালায় যাঁরা অস্থির, তাঁরা জেনে নিন কী ভাবে সহজে ঘর থেকে বার করবেন ওদের।

১) টিকটিকি তাড়ানোর একটা মোক্ষ‌ম উপায় হল পেপার স্প্রে। বাজার থেকে কেনার দরকার নেই। বাড়িতেই তৈরি করে নিন। কিছুটা গোলমরিচের গুঁড়ো জলে গুলে স্প্রে বোতলে ভরে নিন। যেখানে টিকটিকি দেখবেন গিয়ে স্প্রে করে দিন। অল্প দিনেই টিকটিকি ঘর ছেড়ে পালাবে। গোলমরিচ না থাকলে শুকনো লঙ্কার গুঁড়োও ব্যবহার করতে পারেন।

২) পেঁয়াজ ও রসুনের কোয়া ঘর, রান্নাঘরের বিভিন্ন জায়গায় রেখে দিন। পেঁয়াজ বা রসুনের তীব্র গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না। এটা সম্ভব না হলে আরও একটি উপায় রয়েছে। একটি প্লাস্টিকের বোতলে কিছুটা জল নিয়ে তার মধ্যে পেঁয়াজের টুকরো কিংবা রসুনের কোয়া রাখতে হবে। এতে টিকটিকি তো বটেই অন্য পোকামাকড়, মথের উপদ্রব থেকেও রেহাই পাবেন।

৩) ঘরের বিভিন্ন কোণায়, ড্রয়ারে, আলমারির পিছনে কয়েকটি ন্যাপথলিন বল রেখে দিন। টিকটিকি এই ন্যাপথলিন বলের তীব্র গন্ধ সহ্য করতে পারে না। বাথরুমে টিকটিকির আনাগোনা শুরু হলেও ন্যাপথলিন বল রাখতে পারেন।

টিকটিকি তাড়ানোর সহজ উপায় জেনে নিন।

টিকটিকি তাড়ানোর সহজ উপায় জেনে নিন। ছবি: সংগৃহীত।

৪) টিকটিকি থেকে মুক্তি পেতে ডিমের খোসা ব্যবহার করতে পারেন। ওমলেট করার সময় ডিমের একটি ধারে ছোট্টো ফুটো করে ডিম বের করে নিন। আর খোসাটি রেখে দিন। ঘরের যেসব জায়গায় টিকটিকির উৎপাত বেশি, সেখানে সেখানে রেখে দিন ডিমের খোলা। তার পরে দেখুন কী হয়!

৫) আপনি যেমন টিকটিকিদের সহ্য করতে পারেন না, তেমনই টিকটিকিরা সহ্য করতে পারে না কফির গন্ধ। কফি এবং তামাক একসঙ্গে মিশিয়ে অল্প জল দিয়ে ছোটো ছোটো বল বানিয়ে নিন। ঘরের কোণায় কোণায় সেই বল রেখে দিন। দেখবেন টিকটিকি পালিয়ে গেছে।

৬) ঘর পরিচ্ছন্ন রাখা সবচেয়ে আগে জরুরি। টিকটিকি ভেজা, স্যাঁতসেঁতে, অন্ধকার জায়গায় থাকতে পছন্দ করে। তাই ঘরের বিভিন্ন ক্যাবিনেট, আলমারির পিছন, আসবাবপত্র ধুলোময়লা জমে অপরিচ্ছন্ন আছে কি না দেখে নিন। খাবারদাবার খোলা রাখবেন না কখনও। ঘর, রান্নাঘরের কোথাও যেন খাবারের টুকরো পড়ে না থাকে।

৭) টিকটিকি দেখলেই গায়ে বরফ ঠান্ডা জল ছিটিয়ে দিতে পারেন। টিকটিকি এমনিতেই শীতল রক্তের প্রাণী। ঠান্ডা জল গায়ে লাগলে ওদের শরীর আরও বেশি ঠান্ডা হয়ে যাবে। ওদের নড়াচড়াও বন্ধ হয়ে যাবে। তখন তুলে বাইরে ফেলে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Pest Control
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE