Advertisement
০৫ জুলাই ২০২৪
Monsoon Tips

৫ কাজ: বর্ষায় করলে ঘন ঘন অফিস কামাই করে চিকিৎসকের কাছে ছুটতে হবে

কোন কাজগুলি বর্ষাকালে করা উচিত নয়, তা না জেনে সেগুলিই করেন অনেকে। বর্ষাকাল আসার আগে সেগুলি জেনে নেওয়া জরুরি। কোন কাজগুলি বর্ষায় এড়িয়ে চলবেন?

Monsoon Mistakes you should avoid Monsoon Season

বর্ষায় ৫ ভুল কখনও নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৪:০৫
Share: Save:

বর্ষাকাল প্রায় চলে এসেছে। মাঝেমাঝে টিপ টিপ করে বৃষ্টি পড়েই চলেছে। বর্ষা আসা মানেই অসহনীয় গরমের হাত থেকে নিষ্কৃতি। খানিকটা স্বস্তিতে দিন কাটানো। তার মানে বর্ষাকালের কোনও সমস্যা নেই, তা একেবারেই নয়। এই মরসুমেও সুস্থ থাকতে কিছু নিয়ম মানতে হয়। কিছু কাজ এড়িয়ে চলতে হয়। তা না হলে পরে আবার মুশকিলেও পড়তে হয়। তবে কোন কাজগুলি বর্ষাকালে করা উচিত নয়, তা না জেনে সেগুলিই করেন অনেকে। বর্ষাকাল আসার আগে সেগুলি জেনে নেওয়া জরুরি। কোন কাজগুলি বর্ষায় এড়িয়ে চলবেন?

ভাজাভুজি খাওয়া

বৃষ্টির দিনে গরম গরম চায়ের সঙ্গে চপ, শিঙাড়ায় কামড় দেওয়ার একটা আলাদা অনুভূতি রয়েছে। তবে এই অনুভূতি কিন্তু বদলে যেতে পারে অসুস্থতায়। বর্ষায় বেশি ভাজাভুজি খেলে গ্যাস-অম্বলের ঝুঁকি থাকে। পেট ফাঁপা, পেট খারাপের ঝুঁকিও থাকে।

লাফদড়ি খেলা

ঘাম ঝরাতে অনেকেই লাফদড়ি খেলেন। তবে বর্ষায় লাফদড়ি খেলা বিপজ্জনক। ছাদ হোক বা উঠোন, সর্বত্রই পিচ্ছিল। যে কোনও মুহূর্তে পা পিছলে পড়ে যাওয়ার ঝুঁকি থাকে। মাটিতে আছাড় খেতে না চাইলে, লাফদড়ি খেলা এই মরসুমে বন্ধ রাখা জরুরি।

জল কম খাওয়া

বর্ষায় তাপমাত্রা কমে যায়। ফলে গরমও কম লাগে। ঘন ঘন তেষ্টা পায় না। জল কম খাওয়া হয়। বর্ষাগ কালে শরীর খারাপ হওয়ার অন্যতম কারণ কম জল খাওয়া। শরীরে জলের পরিমাণ কমে যাওয়ায় পেটের নানা সমস্যা পিছু ছাড়ে না। তাই জল বেশি করে খেতে হবে।

Monsoon Mistakes you should avoid Monsoon Season

বর্ষায় বেশি ভাজাভুজি খেলে গ্যাস-অম্বলের ঝুঁকি থাকে। ছবি: সংগৃহীত।

ভারী খাবার খাওয়া

গরমের হাঁসফাঁস নেই। তাই ভারী খাবার খেলেও বিশেষ সমস্যা হচ্ছে না। অসুবিধা না হলেও বর্ষায় ভারী খাবার খাওয়া উচিত নয়। তাতে হজমের গোলমাল দেখা দিতে পারে। পেটের অন্য সমস্যারও উৎস হতে পারে ভারী খাওয়া।

মাল্টিভিটামিন না খাওয়া

স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন, তাই আর মাল্টিভিটামিনের ওষুধ খাওয়ার দরকার নেই, এই ভাবনা ভুল। বর্ষায় রোগবালাইয়ের অন্ত নেই। শুধু খাবারে থাকা স্বাস্থ্যগুণ সেগুলির সঙ্গে লড়াই করতে পারবে না। তার জন্য আলাদা করে মাল্টিভিটামিনের ওষুধ খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Tips Monsoon Monsoon Care Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE