Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Plants for Bathroom

স্নানঘরও সাজাতে পারেন গাছ দিয়ে, তবে কোন গাছগুলি রাখলে দিব্যি বেড়ে উঠবে?

স্নানঘরে গাছ বড় করে তোলা বেশ মুশকিলের, তবে অসম্ভব নয়। কিছু গাছ স্নানঘরেও দিব্যি সতেজ থাকে। তালিকায় কোন গাছগুলি?

স্নানঘর সাজান গাছ দিয়ে।

স্নানঘর সাজান গাছ দিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৫:২৭
Share: Save:

নতুন ফ্ল্যাটের ঘরগুলি মনের মতো করে সাজিয়েছেন। স্নানঘরটিও শৌখিন ভাবে সাজানোর পরিকল্পনা করছেন। স্নানঘরটি বেশ বড়, তাই কয়েকটি গাছ রাখার কথা ভেবেছেন। কিন্তু ঘরে আলো-বাতাসে যে গাছগুলি অনায়াসে বেড়ে ওঠে, স্নানঘরে সেগুলি রাখা ঠিক হবে কি না, সেটাই বোঝা মুশকিল। স্নানঘরের আবহাওয়া একটু স্যাঁতসেঁতে হয়। আলো-হাওয়া কম চলাচল করে। ফলে স্নানঘরে গাছ বড় করে তোলা বেশ মুশকিলের, তবে অসম্ভব নয়। কিছু গাছ স্নানঘরেও দিব্যি সতেজ থাকে। তালিকায় কোন গাছগুলি?

অ্যালো ভেরা

বেশি আর্দ্রতায় গাছ বেড়ে উঠতে পারে না। স্নানঘরের আবহাওয়া সারা ক্ষণই আর্দ্র থাকে। তবু এই পরিবেশে নিজেকে অভিযোজন করতে পারে অ্যালো ভেরা। অ্যালো ভেরার খুব বেশি আলো কিংবা বাতাসের দরকার পড়ে না। স্নানঘরের আলো-আঁধারি পরিবেশে দিব্যি বেড়ে উঠবে অ্যালো ভেরা।

স্পাইডার প্ল্যান্ট

অনেকের বাড়িতেই এই গাছটি দেখতে পাওয়া যায়। চাইলে স্নানঘরেও রাখতে পারেন স্পাইডার প্ল্যান্ট। তবে ঝোলানো টবের মধ্যে এই গাছ রাখতে হবে। অ্যালো ভেরার মতো এই গাছেরও বিশেষ আলোর দরকার পড়ে না। বর্ষার মেঘলা আবহাওয়াতেও স্পাইডার প্ল্যান্ট তরতরিয়ে বেড়ে উঠতে পারে।

পিস লিলি

সবুজ পাতার ফাঁক-ফোঁকর দিয়ে সাদা ফুল মাথা দোলায়। পিস লিলি স্নানঘরেও দিব্যি মানায়। বাকি গাছগুলির মতো পিস লিলিরও বিশেষ যত্নের দরকার পড়ে না। অল্প আলো-বাতাসেও পিস লিলি সুন্দর বেড়ে ওঠে। শুধু স্নানঘর বলে নয়, যেকোনও স্থানেই পিস লিলি রাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indoor Plant Indoor Plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE