Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Diwali 2024

নতুন আসবাব না কিনেও দীপাবলির আগে আমূল বদলে ফেলতে পারেন অন্দরসজ্জা, কী ভাবে তা সম্ভব?

উৎসবের আগে ঘরের ভোল বদলাতে স্থানবদল করে নিতে পারেন ছোট থেকে বড় আসবাবপত্র। তবে কী ভাবে তা সাজাবেন, তা কিন্তু গুরুত্বপূর্ণ।

আসবাবপত্রের স্থান বদলালেই ঘর লাগবে নতুনের মতো। চেষ্টা করে দেখতে পারেন।

আসবাবপত্রের স্থান বদলালেই ঘর লাগবে নতুনের মতো। চেষ্টা করে দেখতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৭:৩০
Share: Save:

ঘুম থেকে উঠে প্রতি দিন একই ঘর, একই খাট, আলমারি, টেবিল, সোফা দেখতে দেখতে একঘেয়ে লাগে কি? তার উপর রকমারি জিনিসপত্রের ভিড়ে হাঁটতে-চলতেও অসুবিধা হয়?

বহু বাড়িতেই এমন পরিস্থিতি। শুরুর দিকে ঘর যখন ফাঁকা থাকে, তখন একটা একটা করে জিনিস কিনতে কিনতে এমন পরিস্থিতি আসে যে, আসবাবের ভিড়ে ঘরে চলাফেরাই দায় হয়। তার উপর কোথায়, কোন জিনিসটি কোন দিকে রাখলে জায়গা বাঁচবে, সেই পরিকল্পনাও করা থাকে না।

সামনেই দীপাবলি। বাঙালি, অবাঙালি নির্বিশেষে উৎসবের মরসুমে বহু বাড়িতেই খুব ভাল ভাবে ঝাড়পোঁছ করে ঘর নতুনের মতো সাজানোর রীতি আছে। এই সময়টাতেই ঘরের আসবাবপত্রের স্থান বদল করে নিতে পারেন। এতে প্রতি দিন একই রকম ঘর দেখার একঘেয়েমি যেমন কাটবে, তেমনই উপযুক্ত পরিকল্পনায় কাজটি করতে পারলে বাড়িতে বাড়তি জায়গাও বার হবে।

আসবাবপত্র স্থান বদলে কোন কোন দিকে নজর দেবেন?

স্থান নিয়ে ভাবনা

বাড়ির শোয়ার ঘরটি কি বেশ বড়? একটি ঘরের নানা স্থানে বিভিন্ন আসবাব রেখে, সেটিকে একাধিক ভাবে ব্যবহার করা যেতে পারে। এক অন্দরসজ্জা শিল্পী বলছেন, যেমন শোওয়ার ঘরের একটি অংশে দেওয়ালে বই রাখার তাক করে সেখানে একটি আরামদায়ক কেদারা অথবা মানানসই টেবিল-চেয়ার রেখে বই পড়ার জায়গা করে নিতে পারেন। কোন স্থানে কী ভাবে আসবাব রাখলে, একটি ঘর দেখতে ভাল লাগবে অথচ নানা ভাবে ব্যবহার করা যাবে, তা ভাবতে হবে।

মাপজোক

আসবাবপত্র যখন সরানোর কথা ভাবছেন, তখন মাপজোক করে নিলেই সুবিধা। জানলার পাশে দেওয়ালের কতটা অংশ রয়েছে, কোন আসবাব সেই দেওয়ালে রাখলে মাপমতো হবে, তা কিন্তু আগে থেকে মেপে নিলে সুবিধা হবে। ঘরের খাটটিকে অন্য অবস্থানে রাখতে চাইছেন। ভারী খাট সরানোর আগে দেখে নিন, সেই স্থান থেকে খাটটি রাখলে জানলা আড়াল হবে কি না, বা ঘরে বাড়তি কতটা জায়গা পাওয়া যাবে।

চেয়ারের সঙ্গে টেবিল

চেয়ার হোক বা সোফা কিংবা অন্য কোনও বসার জায়গা, তার সঙ্গে প্রয়োজন মাফিক টেবিল প্রয়োজন, যেখানে বাসন বা কাজের জিনিস রাখা যাবে। ঘরের মধ্যে শুধু চেয়ার রাখলে তা মানানসই হবে না।

অন্যের মতামত বা পরামর্শ

সমস্ত জিনিসপত্র একবারে সরিয়ে ফেলার আগে, কিছুটা অদল-বদল করে অন্য কারও পরামর্শ নিতে পারেন। কোনও বন্ধু বা অতিথিকে ডেকে জিজ্ঞাসা করতে পারেন, তাঁর কেমন লাগছে। নিজেরাও দেখতে পারেন, এতে ঘরে বাড়তি জায়গা মিলছে বা হাঁটাচলায় সুবিধা হচ্ছে কি না।

ফোকাল পয়েন্ট

প্রতিটি ঘরে ঢুকলে নজর প্রথম যে দিকে পড়ে, সেটিকে ‘ফোকাল পয়েন্ট’ বলে। সেই জায়গাটিকে সবচেয়ে সুন্দর ভাবে সাজিয়ে নেওয়া যায়। আর তা বুঝেই ঘরে আসবাবপত্র রাখতে হবে। ‘ফোকাল পয়েন্ট’-এর জায়গায় ভাল ঘড়ি, আয়না, ছবি রাখতে পারেন।

বড় আসবাব

সবচেয়ে বড় আসবাবগুলির স্থান বদলের পরে ছোটখাটো জিনিসপত্র রাখলে ঘর গোছাতে সুবিধা হবে। এ ক্ষেত্রে খাট, সোফা, আলমারি আগে সরিয়ে, তার পর আনুষঙ্গিক জিনিসগুলির স্থান বদল করুন।

অন্য বিষয়গুলি:

Diwali 2024 Home Decoration Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE