Advertisement
০৮ জুলাই ২০২৪
Plants Care Mistakes

৩ ভুল: বর্ষায় গাছের যত্নে এড়িয়ে চলাই শ্রেয়, না হলে গাছ মরে যেতে পারে

গাছেদের আগলে রাখার ব্যাপারে সকলেই দক্ষ নন। ভুলত্রুটি হয়েই যায়। বর্ষায় গাছের দেখভাল করতে কোন ভুলগুলি করবেন না?

বর্ষায় গাছের যত্ন নিন।

বর্ষায় গাছের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৬:১১
Share: Save:

বর্ষার জল পেয়ে গাছের পাতা যেন আরও সবুজ আর সতেজ হয়ে ওঠে। সারা ক্ষণই বৃষ্টির জল পাচ্ছে, তাই আর আলাদা করে বাড়ির উঠোনের একফালি জায়গায় করা বাগানের আলাদা যত্ন নেন না অনেকেই। অথচ বর্ষাতেই গাছপালার বেশি যত্ন প্রয়োজন। বিশেষ করে ঘরের গাছগুলির। বাইরে গাছগুলি বর্ষার জল, হাওয়া পাচ্ছে। কিন্তু যারা ঘর ভরিয়ে তুলেছে, তারা প্রকৃতির দান থেকে বঞ্চিত। তাই এই মরসুমে একটু বাড়তি যত্ন প্রয়োজন ঘরের গাছগুলির। গাছেদের আগলে রাখার ব্যাপারে সকলেই দক্ষ নন। ভুলত্রুটি হয়েই যায়। বর্ষায় গাছের দেখভাল করতে কোন ভুলগুলি করবেন না?

একগাদা জল দেওয়া

বর্ষায় মাটি এমনি ভিজেই থাকে। ফলে দফায় দফায় জল দেওয়ার প্রয়োজন নেই। বেশি জল পেয়ে আবার গাছ হাঁপিয়ে উঠতে পারে। তাই পরিমাণ মতো জল দেওয়া প্রয়োজন। বেশি জল পেলে গাছের গোড়া পচে যেতে পারে।

টব পরিষ্কার না করা

বারান্দার গাছগুলি বর্ষার সময় ঘরে তুলে এনে রাখুন। তবে সব সময় তা সম্ভব না হলেও পরে টবে জমে থাকা জল ফেলে দিতে ভুলবেন না। টবের নীচে যদি ছিদ্র থাকে, তা হলে সমস্যা নেই। না থাকলে মনে করে জল ফেলে দিতে হবে। না হলে গাছের শিকড় পচতে শুরু করবে। শিকড় পচে গেলে গাছ বাঁচিয়ে রাখা সম্ভব হবে না।

অতিরিক্ত সার দেওয়া

গাছ বড় করে তুলতে সার দেওয়া প্রয়োজন। তাই বলে অতিরিক্ত সার দেওয়া ঠিক নয়। প্রয়োজন বুঝে সার দিতে হবে। বর্ষায় গাছে পোকামাকড়ের আনাগোনা বাড়ে। এই উপদ্রব দূর করতে কীটনাশক ব্যবহার করতে পারেন। তবে সেটাও মাত্রাতিরিক্ত পরিমাণে নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indoor Plants Care Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE