Advertisement
০৮ জুলাই ২০২৪
Side Effects of Ginger

মাছের ঝোল থেকে লিকার চা, সবেতেই আদা খাচ্ছেন? উপকারী হলেও বেশি খেলে হতে পারে ৩ রোগ

আদা স্বাস্থ্যকর মানে ইচ্ছা মতো খাওয়া যায়, এই ভাবনা ভুল। প্রয়োজনের বেশি আদা খেলে কী সমস্যা হতে পারে?

বেশি আদা খেলে কী হতে পারে?

বেশি আদা খেলে কী হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১২:২৮
Share: Save:

অফিস থেকে ফিরতেই মাথা যন্ত্রণা শুরু। গিন্নি এক কাপ আদা চা বানিয়ে দিলেন। সেই চা খেয়ে খানিকটা স্বস্তি। আবার পেটের মেদ ঝরাতে অনেকেই আদা আর মধু লেবুর জল খান। তাতেও অনেকটা উপকার পাওয়া যায়। আদা এমনিতে শরীরের জন্য উপকারী। রান্না হোক বা চা, একটু আদা থেঁতো করে দিলে স্বাদ মনের মতো হয়। আদার নিঃসন্দেহে স্বাস্থ্যগুণ আছে। আদায় রয়েছে জিঞ্জেরল, জিঞ্জেরনের মতো উপাদান। যা সত্যিই শরীরের জন্য ভাল। তবে পরিমিত পরিমাণে খেতে হবে। না হলে মুশকিল। আদা স্বাস্থ্যকর মানে ইচ্ছা মতো খাওয়া যায়, এই ভাবনা ভুল। প্রয়োজনের বেশি আদা খেলে কী সমস্যা হতে পারে?

হজমের গোলমাল

আদা খেলে হজমের সমস্যা থেকে দূরে থাকা যায়। আবার সেই আদা যদি পরিমাণে বেশি খান, তা হলে আবার হিতে বিপরীত হতে পারে। হজমের গোলমাল বাধতে পারে বেশি আদা খেলে। সেই সঙ্গে বুকজ্বালা, পেট ফাঁপা, পেটখারাপের মতো সমস্যা হতে পারে। তাই আদা খাওয়ার বিষয়ে সতর্ক থাকা জরুরি।

অ্যালার্জির সমস্যা

অ্যালার্জির সমস্যা থেকে থাকলে, আদা কম খাওয়াই শ্রেয়। আদায় যে উপাদানগুলি আছে, সেগুলি উপকারী হলেও সংক্রমণজনিত সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই ঝুঁকি না নেওয়াই শ্রেয়। বিশেষ করে যাঁদের ত্বক অত্যন্ত স্পর্শকাতর, বেশি আদা খেলে তাঁরা সমস্যায় পড়তে পারে।

রক্ত পাতলা হয়ে যাওয়া

আদা রক্ত জমাট বাঁধতে দেয় না। ফলে রক্ত সঞ্চালন ঠিকঠাক হয়। হার্টের রোগের ঝুঁকিও কমে। তবে আদা বেশি খেলে আবার রক্ত বেশি পাতলা হয় যায়। তখন রক্তপাতের ঝুঁকি থাকে। রক্ত পাতলা করার ওষুধ খেলে আদা না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ginger Blood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE