Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Handling of Books

সাধের বইগুলি অগোছালো হয়ে পড়ে রয়েছে, পাতা ছিঁড়ে যাচ্ছে পুরনো বইয়ের? কী ভাবে যত্ন নেবেন?

বই পড়লেই হল না। তাদের যত্ন নিতেও শিখতে হয়। কী ভাবে বইয়ের যত্ন নেবেন তার কিছু উপায় জেনে রাখুন।

How to take care of your Books

বইয়ের যত্ন নেবেন কী ভাবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৮:৩৫
Share: Save:

বইয়ের তাক থেকে রোজই বই নামিয়ে পড়ছেন, তুলে রাখার সময়ে তাড়াহুড়ো করে যেখানে সেখানে আবার গুঁজে দিচ্ছেন। ফলে বইগুলিও অগোছালো হয়ে যাচ্ছে। বইয়ের যত্ন নিলেই তো হবে না। খেয়াল রাখতে হবে বইয়ের তাকেরও। সবসময়ে ঢাকা জায়গায় বই রাখার চেষ্টা করতে হবে। বইয়ের তাক যদি খোলামেলা হয়, তা হলে প্রতি সপ্তাহে ধুলো ঝেড়ে নিলে ভাল।

বাসস্থানের আয়তন যত কমছে, বই রাখার সমস্যা ততই বাড়ছে। কিন্তু সব সময় তো বাড়ির আয়তন মাথায় রেখে বই কেনায় রাশ টানা যায় না, তাই গাদাগাদি করে এখানে-ওখানে বই না রেখে বরং কাচ দিয়ে ঢাকা বইয়ের আলমারি বা তাক বানিয়ে নেওয়াই ভাল। সেই আলমারি তা তাক নিয়ম করে পরিষ্কারও করতে হবে। বই এবং বইয়ের তাক দীর্ঘ সময় পরিষ্কার না করলে পোকামাকড়ের উপদ্রব হয়। সবসময় খেয়াল রাখবেন, পিঁপড়ে, মাকড়শার মতো পোকার উপদ্রব হচ্ছে কিনা। তা হলে বইয়ের তাকে নিমপাতা বা কর্পুর রেখে দিন। দেখবেন, পোকামাকড়ের উৎপাত অনেক কমে যাবে।

বইয়ের তাক বা আলমারি গুছিয়ে রাখারও নিয়ম আছে। অনেকেই বইয়ের তাকে বিভিন্ন আকারের বই একসঙ্গে রাখেন। এতে তাক অগোছালো হয়ে যায়। তার বদলে সমান মাপের বইগুলি একসঙ্গে রাখুন। এতে বই যেমন ভাল থাকবে, তাকও দৃষ্টিনন্দন হবে।

এ বার আসা যাক বইয়ের যত্নে। খুব পুরনো বই হলে ভিতরের পাতা বা মলাট ছিঁড়ে যায়। সে ক্ষেত্রে বই বাঁধিয়ে নেওয়া ভাল। তা হলে দীর্ঘ সময় ধরে বই ভাল থাকবে। ভিতরে ধুলোময়লাও ঢুকবে না। প্রতিমাসে দু’বার অন্তত আলমারি বা বইয়ের তাক থেকে বই নামিয়ে নরম কাপড় দিয়ে ধুলো মুছে রোদে দিন। তবে চড়া রোদে বই রাখবেন না। ঘরে বইগুলি যেখানে থাকে, খেয়াল রাখবেন সেখানে যেন সারাক্ষণ রোদ না আসে। রোদে দেওয়ার সময় মেঝেতে নয়, কাপড়, মাদুর অথবা শতরঞ্চি পেতে তার উপর বইগুলি রাখবেন।

দেওয়ালের স্পর্শে বই থাকলে বইয়ের পাতা নষ্ট হয়ে যায়। তাই সরাসরি দেওয়ালের সংস্পর্শে বই না রাখাই ভাল। কোনও একটি বইয়ে যদি উই ধরে যায়, তবে সেই বইটি অন্য বইয়ের সঙ্গে রাখবেন না। তা হলে বাকি বইগুলিতেও উই ধরে যাওয়ার সম্ভাবনা থাকে।

বই সবসময় পরিষ্কার হাতে ধরতে হবে। অনেকেরই খেতে খেতে বই পড়ার অভ্যাস আছে। দেখবেন বইয়ের পাতা বা মলাটে যেন দাগ না লেগে যায়। সেই দাগ কিন্তু কখনওই মুছবে না। তাই হাত পরিষ্কার করে তবেই বইয়ের পাতা ওল্টান ।

বই পড়া মাঝপথে থামাতে হলে কখনওই পাতা মুড়ে রাখবেন না। অনেকে বইয়ের ভিতরে পেন রেখে দেন। এতে বইয়ের পাতা বাঁধন থেকে আলগা হয়ে যায়। তাই বুকমার্ক রাখার অভ্যাস করা ভাল। বইয়ের পাতা ওল্টানোর সময়ে অনেকে আঙুলে থুথু লাগিয়ে পাতা ওল্টান। এটা যেমন নিন্দনীয় বদভ্যাস, তেমনই মারাত্মক ক্ষতিকর বইয়ের আয়ুর ক্ষেত্রে। পাতা ওল্টানোর প্রয়োজন হলে ভেজা স্পঞ্জে আঙুল ভিজিয়ে ব্যবহার করা ভাল। আলমারি বা তাকে বই রাখার সময় খেয়াল রাখুন দু’টি বইয়ের মধ্যে যেন একটু ফাঁক থাকে, বাতাস চলাচলের জন্য। লম্বা করে বই সাজিয়ে রাখুন। কম ভারী বই তাকের উপরের দিকে রাখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Books Book Stores
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE