Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Diswashing Soap

বাজারচলতি সাবান ব্যবহার করে বাসন মেজে হাত খসখসে হয়ে যাচ্ছে? বাড়িতেই বানিয়ে নিতে পারেন

ত্বকের পরিচর্যার জন্য অনেকেই ঘরোয়া টোটকা ব্যবহার করেন। হাতের চামড়াও যাতে খসখসে না হয়ে যায়, তার জন্য বাড়িতেই তৈরি করে নিতে পারেন বাসন মাজার সাবান। কী ভাবে?

বাসন মাজার সাবান বানান বাড়িতেই।

বাসন মাজার সাবান বানান বাড়িতেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ২০:০১
Share: Save:

বাজার থেকে কেনা সাবানে লেবুর গুণাগুণের পাশাপাশি রাসায়নিক উপাদানও থাকে। এই রাসায়নিক উপাদান শরীরে জন্য অত্যন্ত ক্ষতিকর। তা ছাড়া এই উপাদানগুলি যে একেবারেই পরিবেশ বান্ধব নয়, সেটাও বিভিন্ন গবেষণায় প্রমাণিত। হাতের পাশাপাশি এই ধরনের সাবানের ব্যবহার পরিবেশেরও ক্ষতি করে। তাই বিকল্পের খোঁজ করা জরুরি। ত্বকের পরিচর্যার জন্য অনেকেই ঘরোয়া টোটকা ব্যবহার করেন। হাতের চামড়াও যাতে খসখসে না হয়ে যায়, তার জন্য বাড়িতেই তৈরি করে নিতে পারেন বাসন মাজার সাবান। কী ভাবে?

কী কী লাগবে?

১ কাপ রিঠা, ২ কাপ জল, আধ কাপ সামুদ্রিক নুন, ৬-৭টি লেবু, ৪ টেবিল চামচ সাদা ভিনিগার।

কী ভাবে বানাবেন?

আগের দিন রাত থেকে রিঠাগুলি জলে ভিজিয়ে রাখুন। পরের দিন ওই রিঠা ভেজান জলের মধ্যে ৬-৭টি লেবু কেটে দিয়ে দিন। প্রেশার কুকারের মুখ বন্ধ করে দু’টি সিটি দিয়ে নিন। ঠান্ডা হলে রিঠা থেকে দানা বার করে, ভাল করে চটকে নিন। খুব ঘন হয়ে গেলে এক কাপ জল মিশিয়ে নিন। এই মিশ্রণ থেকে রিঠা এবং লেবুর অবশিষ্ট অংশ ছেঁকে নিন। সব শেষে, ওই মিশ্রণে আধ কাপ সামুদ্রিক নুন এবং ৪ টেবিল চামচ সাদা ভিনিগার দিয়ে আরও এক বার ফুটিয়ে নিন। ঠান্ডা হলে, বোতলে ভরে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dish Soap
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE