Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Steel Utensils Care

পুরনো স্টিলের বাসনও নতুনের মতো চকচক করবে? কী ভাবে যত্ন নেবেন

স্টিলের বাসনপত্র ঠিক মতো পরিষ্কার করতে পারলে, একদম নতুনের মতো ঝকঝক করবে। কী ভাবে যত্ন নেবেন, জেনে নিন।

How to maintain stainless steel cookware, here are the easy tips

স্টিলের বাসনপত্রের যত্ন নেওয়ার সহজ উপায় জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৭:২৯
Share: Save:

স্টিলের বাসন তো রোজই ব্যবহার করছেন, কিন্তু সঠিক যত্ন নিচ্ছেন কি? রোজের ডাল, তরিতরকারি রাখতে রাখতে স্টিলের বাসনে গাঢ় খয়েরি রঙের দাগ পড়ে যায়। তা ছাড়া আগুনের আঁচ লেগে পাত্রের তলায় কালো পোড়া দাগও হয়। ঠিকমতো বাসন পরিষ্কার না করলে খুব তাড়াতাড়ি মরচেও পড়ে যেতে পারে স্টিলের বাসনে। অনেকেই ভাবেন, স্টিলের বাসন ঝকঝকে রাখা খুবই ঝক্কির। তাই এখন অনেক বাড়িতেই স্টিলের বদলে কাচের বাসনপত্রই বেশি ব্যবহার করা হয়। কিন্তু জানেন তো, ঠিকমতো যত্ন নিলে ও পরিষ্কার করলে স্টিলের বাসন একদম নতুন মতোই ঝকঝকে থাকবে। তা হলে জেনে নিন, কোন কোন উপায়ে সম্ভব হবে তা।

১) রান্নার পর পরই গরম খাবার আমরা স্টিলের বাসনে ঢেলে দিই। তাই খাওয়া হয়ে গেলে দেখে নেবেন, বাসন তখনও গরম হয়েছে কি না। তা হলে বাসন ঠান্ডা হওয়ার পরেই তা ধোবেন।

২) স্টিলের বাসনে রান্নার সময়ে আগুনের আঁচ খুব বেশি বাড়িয়ে রাখবেন না। শুরুতে আঁচ বাড়িয়ে পরে কমিয়ে দিন। আঁচ কম রাখলে বাসন পুড়বে না।

৩) স্টিলের বাসনে রান্নার সময়ে ভুলেও পাত্রে আগে নুন দিয়ে দেবেন না। এতে বাসন তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আগে অন্য উপকরণ দিন, তার পর নুন দেবেন।

৪) টক-মিষ্টি চাটনি বা টক জাতীয় কিছু রান্না করলে অথবা রান্নায় ভিনিগার ব্যবহার করলে, সেই পাত্র আগে ধুয়ে নেবেন। পরে বাসন মাজা হবে ভেবে ফেলে রাখবেন না।

৫) অনেক দিন ধরে যে বাসনপত্র ব্যবহার করছেন, তার রং মলিন হয়ে যাবেই। তা ছাড়া বাসনে কালচে বা গাঢ় খয়েরি দাগও পড়ে যাবে। এই দাগ তুলে বাসন চকচকে দেখানোর সবচেয়ে ভাল উপায় হল বেকিং সোডা। জল গরম করে তাতে দুই থেকে তিন টেবিল চামচ বেকিং সোডা ঢেলে দিন। এ বার তাতে স্টিলের বাসনপত্র চুবিয়ে রাখুন কম করে ৩ ঘণ্টা। যদি আরও বেশি ক্ষণ রাখতে পারেন তো খুবই ভাল। দেখবেন, বাসন একেবারে নতুনের মতো হয়ে গিয়েছে।

৬) স্টিলের বাসন যতই মাজুন না কেন, তাতে সাদা দাগছোপ পড়বেই। এই দাগ তুলতে হলে ভিনিগার ব্যবহার করতে পারেন। একটি বোতলের এক-চতুর্থাংশ ভিনিগার নিন আর বাকিটা ভরে নিন গরম জলে। ভাল করে মিশিয়ে সেই মিশ্রণে স্টিলের বাসন ভিজিয়ে রাখুন আধ ঘণ্টা। তার পর বাসন ধুয়ে তা শুকনো কাপড় দিয়ে ভাল করে মুছে নেবেন।

৭) বাসন ধোওয়ার পরে তা কখনওই জল সমেত তুলে রাখবেন না। বাসনের জল ঝরে গেলে শুকনো কাপড় দিয়ে মুছে তবে তুলবেন।

৮) বাসনে যদি মরচে ধরে যায়, তা হলে মরচে ধরা জায়গাটিতে বেশি করে নুন ছড়িয়ে দিন। তার পর ওই জায়গাতেই খানিকটা লেবুর রস দিয়ে দিন। এই ভাবে কয়েক ঘণ্টা রেখে দিন। তার পর ভাল করে ঘষে নিলেই স্টিলের বাসন একেবারে ঝকঝক করে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Utensils Kitchen Tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE