Advertisement
২৮ অক্টোবর ২০২৪
Tomato

বাড়ির একচিলতে বাগানেই ফলাতে পারেন টম্যাটো, জেনে নিন কী ভাবে বড় হবে গাছ

বাড়িতে টম্যাটো চাষ করবেন, জেনে নিন কী ভাবে গাছের পরিচর্যা করতে হবে।

টম্যাটো ফলাতে পারেন বাড়িতেই।

টম্যাটো ফলাতে পারেন বাড়িতেই। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১২:৩৮
Share: Save:

বাজার থেকে শাকসব্জি তো কেনাই যায়। তবে যদি বাড়িতেই একফালি সব্জি বাগান করে তুলতে পারেন, মন্দ হবে না। বাহারি ফুলের পাশাপাশি রকমারি সব্জি ফললে দেখতে তো ভাল লাগেই। পাশাপাশি, নিজের গাছের জিনিস খাওয়ার আনন্দই আলাদা।

প্রতিটি সব্জির আলাদা চাষের ধরন থাকে। জেনে নিন, সহজেই কী ভাবে বাড়িতে ফলিয়ে নিতে পারেন টম্যাটো।

১. টম্যাটোর বিভিন্ন প্রজাতি হয়। প্রজাতি অনুযায়ী স্বাদ এবং তার পরিচর্যাতেও তফাত হয়। টম্যাটোর ফলন কত দিনে চাইছেন, তার উপর নির্ভর করবে কোন ধরনের গাছ বসাতে হবে। যদি দ্রুত ফলন চান, তা হলে বীজ নয়, নার্সারি থেকে চারা কিনে আনাই ভাল। কারণ, বীজ থেকে চারা বার হতেও কয়েক সপ্তাহ সময় লাগে।

২. মোটামুটি ১০ইঞ্চি টবে টম্যাটো চারা রোপণ করা যায়। চাইলে বড় টবও নিতে পারেন। টম্যাটো গাছের বেড়ে ওঠার জন্য দোআঁশ মাটি ভাল। ৫০ ভাগ মাটির সঙ্গে ৪০ ভাগ কম্পোস্ট এবং ১০ ভাগ বালি মিশিয়ে নিতে হবে। গাছের গোড়ায় জল জমতে দেওয়া যাবে না। ফলে টব থেকে যাতে দ্রুত জল বেরিয়ে যায়, তা দেখা দরকার।

৩. ছোট গাছ ১০-১২ দিন এমন স্থানে রাখতে হবে, যেখানে আলো-হাওয়া আছে। তবে সরাসরি সূর্যালোক আসে এমন জায়গা নয়। শিকড় মাটিতে চারিয়ে গেলে গাছের জন্য সরাসরি সূর্যালোকের প্রয়োজন।

৪. গাছ বড় হতে শুরু করলে ১৫ দিন অন্তর দিতে হবে সর্ষের খোল ভেজানো জল। এটি গাছে তরল জৈব সার হিসাবে কাজ করবে।

৫. টম্যাটো গাছের গোড়ায় জল জমে গেলে, গাছ নষ্ট হয়ে যেতে পারে। নিয়মিত জল দেওয়ার সময় তা খেয়াল রাখা দরকার। ছোট থাকা অবস্থায় সরাসরি জল না দিয়ে উপর থেকে হালকা জল ছড়িয়ে দিতে পারেন। তবে বড় হয়ে গেলে সরাসরি জল দিতে হবে।

৬. টম্যাটো গাছ বেড়ে ওঠার সময়ে যাতে হেলে না যায় সে জন্য প্যাঁকাটি বা কঞ্চি দিয়ে বেঁধে দিতে পারেন। যাতে ভর দিয়ে গাছটি সোজা হয়ে বাড়়বে।

৭. ৬০-৮০ দিন লাগে গাছে ফল ধরতে। কোনও গাছে তিন মাসও লেগে যায়।

অন্য বিষয়গুলি:

Tomato Tomato Price Gardening Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE