Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Alo Vera

বারান্দার বাগানে অ্যালো ভেরা গাছ রাখতে চান? সেক্ষেত্রে ৫ নিয়ম না মানলে গাছ মরে যেতে পারে

অ‍্যালো ভেরা গাছ বাড়িতে বড় করতে হলে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। তা না হলে অ‍্যালো ভেরা তরতরিয়ে বড় হবে না। কোন বিষয়গুলিতে বাড়তি নজর দেবেন?

অ্যালো ভেরা গাছ বেড়ে উঠুক যত্ন পেয়ে।

অ্যালো ভেরা গাছ বেড়ে উঠুক যত্ন পেয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১২:১১
Share: Save:

দৈনন্দিন জীবনে অ‍্যালো ভেরা গাছ বহু উপকারে লাগে। বিশেষ করে রূপচর্চায় অ‍্যালো ভেরার জুড়ি পাওয়া সত‍্যিই কঠিন। ব্রণর দাগ দূর করা থেকে তৈলাক্ত ত্বকের যত্ন, সবেতেই অ‍্যালো ভেরা সিদ্ধহস্ত। সেই কারণে অনেকেই অ‍্যালো ভেরা গাছ বাড়িতে রাখতে চান। তবে অ‍্যালো ভেরা গাছ বাড়িতে বড় করতে হলে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। তা না হলে অ‍্যালো ভেরা তরতরিয়ে বড় হবে না। কোন বিষয়গুলিতে বাড়তি নজর দেবেন?

চওড়া টব

অ‍্যালো ভেরার শিকড় খুব গভীরে যায় না। ফলে লম্বাটে টবের দরকার নেই। বড় পাতাগুলি যদি সুবিধামতো নিজেদের মেলে ধরতে পারে, তার জন‍্য বড় মুখের টবে গাছ পুঁততে পারেন।

রোদ

অ‍্যালো ভেরা গাছের বেড়ে ওঠার পথে রোদ অত‍্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। পর্যাপ্ত রোদ আসে এমন জায়গায় গাছ রাখুন। রোদ না পেলে গাছ বড় হতে পারবে না।

পরিমাণমতো জল

জল ছাড়া গাছ বাঁচে না। তবে বেশি জল ঢাললে আবার অ‍্যালো ভেরা মরে যেতে পারে। এক বার জল দেওয়ার পর অপেক্ষা করতে হবে। গাছের পাতা এবং মাটি শুকিয়ে গেলে তার পর জল দিন।

পাতা ছাঁটা

ডগা ছাঁটলে লম্বা হয় চুল। একই নিয়ম বর্তায় অ‍্যালো ভেরা গাছের ক্ষেত্রেও। গাছের ছোট ছোট পাতা ছেঁটে ফেললে দ্রুত আড়ে-বহরে বেড়ে উঠবে।

সঠিক তাপমাত্রা

অ‍্যালো ভেরা গাছে রোদ প্রয়োজন। তবে প্রবল তাপে আবার গাছ মরে যেতে পারে। খেয়াল রাখতে হবে যাতে গাছের পাতা হলদেটে হয়ে যাচ্ছে কি না। যদি তেমনটা হয়ে থাকে তা হলে চড়া রোদে গাছ রাখা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alovera Oil tree Plant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE