Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Ant Problem

কীটনাশক ব্যবহার করে নয়, বাড়িতে পিঁপড়ের আনাগোনা কমাতে ভরসা হোক হেঁশেলের কিছু উপাদান

পেটের সমস্যা এড়াতে বাড়িময় পিঁপড়ের চলাফেরা থামাতে হবে। তার জন্য কীটনাশক ব্যবহার না করলেও চলবে। পিঁপড়ের থেকে নিষ্কৃতি পেতে দু’টি উপাদান-ই যথেষ্ট।

পিঁপড়ের উৎপাত কমাবেন কী ভাবে?

পিঁপড়ের উৎপাত কমাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৮:৩৫
Share: Save:

সারা ক্ষণই মুখ ভার আকাশের। মাঝেমাঝেই ঝমঝমিয়ে বৃষ্টি। এই আবহাওয়া বাড়িতে পিঁপড়ের আনাগোনা বেড়ে গিয়েছে। বাসনের তাক থেকে মুড়ির কৌটো, সর্বত্রই যেন পিঁপড়ের অবাধ যাতায়াত। জিনিসপত্র পিঁপড়ের হাত থেকে রক্ষা করতে না হয় কৌটো কিংবা প্যাকেটে ঢুকিয়ে রাখলেন, কিন্তু পিঁপড়ের হানা রুখবেন কী ভাবে? তা ছাড়া পিঁপড়ে থেকে খাবারে সংক্রমণেরও ঝুঁকি থাকে। পেটের সমস্যা এড়াতে বাড়িময় পিঁপড়ের চলাফেরা থামাতে হবে। তার জন্য কীটনাশক ব্যবহার না করলেও চলবে। পিঁপড়ের থেকে নিষ্কৃতি পেতে দু’টি উপাদান-ই যথেষ্ট।

উপাদান দু’টি হল আইসিং সুগার ও বেকিং সোডা। আইসিং সুগার এক বিশেষ ধরনের গুঁড়ো চিনি যা কেক তৈরি করতে ব্যবহৃত হয়। বেকিং সোডাতে থাকে বাই-কার্বনেট জাতীয় উপাদান। এই বাই-কার্বনেট আর বিশেষ ধরনের চিনির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে পিঁপড়ে ওঠার জায়গাগুলিতে ছড়িয়ে দিলেই কেল্লাফতে। মিশ্রণটি ছড়িয়ে দিতে পারেন ঘরের কোণ কিংবা পিঁপড়ে আসার ছোট ছিদ্রতে। অনেকে পিঁপড়ে তাড়াতে কীটনাশক ব্যবহার করেন। এই ধরনের পদার্থ স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকির। তাই ঘরোয়া টোটকাতেই যদি পিঁপড়ে দূর হয়ে যায়, তবে কমবে স্বাস্থ্যহানির আশঙ্কাও।

এ ছাড়া আরও একটি উপায় আছে। তা হল দারচিনি ও লবঙ্গ। চিনির পাত্র থেকে পিঁপড়ে তাড়াতে কয়েকটা লবঙ্গ রেখে দিতে পারেন। যে সব জায়গায় পিঁপড়ের আনাগোনা বেশি সেখানে লবঙ্গ ও দারচিনির গুঁড়ো ছড়িয়ে দিন। বই কিংবা মশলার তাকে পিঁপড়ে দেখলে একটি পুঁটুলিতে কয়েকটি লবঙ্গ ও দারচিনি বেঁধে রেখে দিন। সহজেই দূর হবে সমস্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE