Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Foods avoid with Coffee

কফির সঙ্গে কুকিজ চলতে পারে, তবে ৩ খাবার খেলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি রয়েছে

কফির সঙ্গে টুকটাক খাবারও মুখে যেতে থাকে। কিছু খাবার কফির সঙ্গে খেতে ভাললাগলেও, আদতে খাওয়া ঠিক হবে না। তাতে আবার হিতে বিপরীত হতে পারে।

কফির সঙ্গে কিছু খাবার না খাওয়াই শ্রেয়।

কফির সঙ্গে কিছু খাবার না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৫:২১
Share: Save:

বসের বকুনি কিংবা প্রিয়জনের সঙ্গে মান-অভিমান— কফির কাপে চুমুক দিলেই মনের মেঘ এক লহমায় কেটে যায়। সকলের না হোক, অনেকেরই কফির সঙ্গে এমন হৃদ্যতার সম্পর্ক। কফি সারা দিনের ক্লান্তি যেমন দূর করে দেয়, তেমনই দ্রুত কাজ সারতে অনেকেরই ভরসা এই পানীয়। দিনভর কত কাপ যে কফি পেটে যায়, তার ইয়ত্তা থাকে না। কফির সঙ্গে টুকটাক খাবারও মুখে যেতে থাকে। কিছু খাবার কফির সঙ্গে খেতে ভাল লাগলেও, আদতে খাওয়া ঠিক হবে না। তাতে আবার হিতে বিপরীত হতে পারে।

ওট্স

ওট্স দিয়ে তৈরি কোনও খাবার খাওয়ার পরেই কফিতে চুমুক দেবেন না। তাতে শরীর পুষ্টি তো পাবেই না। উল্টে আরও সমস্যা হতে পারে। ওট্‌সে রয়েছে জিঙ্ক। কফি খেলে শরীর জিঙ্ক শোষণ করতে পারে না। ফলে শরীরে জিঙ্কের ঘাটতি তৈরি হয়।

দুগ্ধজাতীয় খাবার

কফির সঙ্গে চিজ় বল খেতে ইচ্ছা করলেও তা দমন করুন। দুগ্ধজাতীয় এই খাবারগুলি কফির সঙ্গে গেলে গ্যাস-অম্বলের সমস্যায় পড়তে হতে পারে। যাঁদের আগে থেকেই এই সমস্যা রয়েছে, এই ঝুঁকি না নেওয়াই শ্রেয়।

ডিম

ডিম-টোস্ট কিংবা এগ স্যান্ডউইচ খাওয়ার পর যদি কফিতে চুমুক দিতে ইচ্ছা করে, তা হলে দমন করুন। ডিমের সঙ্গে কফির জুটি একেবারেই স্বাস্থ্যকর নয়। ডিমে প্রোটিনের পরিমাণ বেশি, আবার জিঙ্কও রয়েছে। তাই ডিমের সঙ্গে কফি কোনও ভাবেই খাওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE