Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Bathtub Cleaning Tips

শখের বাথটাব পরিষ্কার করতে গিয়ে গায়ে জ্বর আসে, সহজে ঝকঝকে করে তুলবেন কী ভাবে?

বাথটাবে স্নান করা আরামের হলেও, পরিষ্কার করতে গেলেই বিরক্তি লাগে। তার উপর জল জমে দাগ হয়ে গেলে সমস্যা আরও। কী ভাবে তা পরিষ্কার করবেন?

শখের বাথটাব কী ভাবে পরিষ্কার করবেন?

শখের বাথটাব কী ভাবে পরিষ্কার করবেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৫:১০
Share: Save:

ঈষদুষ্ণ জলে ফেনার মধ্যে ডুবে স্নান করবেন। পাশে জ্বলবে সুগন্ধি বাতি। এমন স্বপ্ন নিয়ে স্নানঘরে বাথটাব বসিয়েছিলেন? কিন্তু কাজের চাপে শখের স্নানে ভাটা পড়েছে। উল্টে প্রতি দিন পরিষ্কারের অভাবে সাদা বাথটাব ময়লা হয়ে যাচ্ছে। জেনে নিন, কী ভাবে বাথটাবটি পরিষ্কার করবেন।

১. হাতের কাছে পাওয়া যাবে বলে বাথটাবের গায়েই শ্যাম্পু, সাবান, এসেনশিয়াল অয়েল সাজিয়ে রেখেছিলেন? পরিষ্কার করতে গেলে সেগুলি প্রথমেই সরাতে হব। এর চেয়ে ভাল, বাথটাবের নাগালেই একটি তাক করে নেওয়া। যেখানে প্রয়োজনীয় জিনিস গুছিয়ে রাখা যাবে।

২. বাথটাব কিন্তু বেসিন পরিষ্কারের কড়া রাসায়নিক দিয়ে ধোয়া যাবে না। বদলে সাদা ভিনিগার ও জল মিশিয়ে নিন। ভিনিগারের গন্ধ দূর করতে মিশিয়ে দিতে পারেন কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল। মিশ্রণটি স্প্রে বোতলে ভরে নিন।

৩. বাথটাবের ভিতরে এবং বাইরে ওই মিশ্রণটি দিয়ে, ভিজে স্পঞ্জ বা নরম কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। বাথটাবের গায়ে জলের দাগ পড়ে। মিশ্রণটি ব্যবহার করে স্পঞ্জ দিয়ে ঘষে ১৫-২০ মিনিট ওই ভাবে রেখে দিন। তার পর পরিষ্কার করুন। এতে কড়া দাগও উঠে যাবে। এর পর পরিষ্কার জলে কাপড় ভিজিয়ে সেটি নিংড়ে বাথটাবটি মুছে নিন।

৪. বাথটাবের জল বেরোনোর অংশটিও চুল, সাবানের টুকরো জাতীয় নোংরা জমে আটকে যায়। নোংরা কিছু আটকে থাকলে পুরনো দাঁত মাজার পুরনো ব্রাশের সাহায্যে সেগুলি পরিষ্কার করে নিন। কিছুটা গরম জল ঢেলে দিলেও জল বেরোনোর নলটি পরিষ্কার হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE