Advertisement
১২ সেপ্টেম্বর ২০২৪
Holi

Holi 2022 special: দোল উৎসবে কী ভাবে সাজাবেন আপনার সাধের নীড়

এ বার বাড়িতেই দোল উদ্‌যাপনের পরিকল্পনা করলে কেমন হয়? বন্ধুদের সঙ্গে আড্ডা, প্রচুর রং খেলা আর জমিয়ে ভূরিভোজ— বাড়িতেই জমে যাবে বসন্ত উৎসব।

উৎসব করলেই তো আর হল না, উদ্‌যাপনের উপযোগী মেজাজকেও তো তৈরি করতে হবে!

উৎসব করলেই তো আর হল না, উদ্‌যাপনের উপযোগী মেজাজকেও তো তৈরি করতে হবে! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১৭:০৫
Share: Save:

বসন্ত উদ্‌যাপনের প্রস্তুতি নিচ্ছে শহর। দিন কয়েক বাদেই দোল উৎসব। দোলের দিনটি কী ভাবে কাটাবেন ভেবেছেন? এ বার বাড়িতেই দোল উদ্‌যাপনের পরিকল্পনা করলে কেমন হয়? প্রিয় বন্ধুদের সঙ্গে আড্ডা, প্রচুর রং খেলা আর জমিয়ে ভূরিভোজ— বাড়িতেই জমে যাবে বসন্ত উৎসব।

তবে বাড়িতে যে কোনও অনুষ্ঠান করা মানেই আগে থেকে বেশ কিছু গোছগাছ করে রাখতেই হয়। উৎসব করলেই তো আর হল না, উদ্‌যাপনের উপযোগী মেজাজকেও তো তৈরি করতে হবে! তাই খাওয়াদাওয়া, গানবাজনার পাশাপাশি বাড়ির সাজসজ্জার দিকেও নজর দিতে হবে। রঙের উৎসবে ঘরের সাজও হতে হবে রঙিন!

দোলের অনুষ্ঠানে কী ভাবে সাজাবেন ঘর?

যদি সকালে অনুষ্ঠানটি করার পরিকল্পনা করেন, তা হলে নিশ্চয়ই রং খেলবেন! সে ক্ষেত্রে বাড়ির ছাদেই করতে পারেন আয়োজন। শিশুরা বিভিন্ন রকম হাতের কাজ করতে ভালবাসে। তাদের সাহায্য নিয়েই তৈরি করে ফেলতে পারেন রঙিন কাগজের ছোট ছোট হাতপাখা। হাতপাখাগুলি একসঙ্গে জুড়ে নানান মাপের চাকতি তৈরি করুন। সেই সব চাকতি দিয়েই সাজিয়ে তুলুন ছাদ।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বেশ কয়েকটি আর্ট পেপার নিয়ে তাতে বিভিন্ন রঙের হাতের ছাপ বসান। শিশুদের দিয়েও এই কাজ করাতে পারেন। তারা এই কাজ করতে বেশ মজা পাবে। এ বার ছাদের একটি দেওয়াল জুড়ে সেই আর্ট পেপারগুলি লাগিয়ে দিন। দোলের দিনে এ ভাবে বাড়িতেই বানিয়ে ফেলুন সুন্দর ‘সেলফি জোন’!

একটি টেবিলে সাদা কাপড় পেতে হরেক মাপের ঝুড়িতে সাজিয়ে রাখতে পারেন বিভিন্ন রঙের আবির। দেখতে বেশ ভাল লাগবে। জলে গোলার রং আর পিচকারিও সেই টেবিলেই সাজিয়ে রাখতে পারেন।

সন্ধেবেলা অনুষ্ঠানের আয়োজন করলে বাড়ির অন্দরসজ্জায় রাখতে পারেন রঙিন ফুলের ছোঁয়া। নীচে গদি পেতেই করতে পারেন আড্ডার আয়োজন। সে ক্ষেত্রে রং-বেরঙের কুশন ব্যবহার করতে পারেন। বাড়িতে জলে গোলা রং না খেলাই ভাল। তাই গদির দু’ পাশে মাটির থালায় বিভিন্ন রঙের আবির রাখতে পারেন। বাড়িতে নাচগানের অনুষ্ঠান করলে সে ক্ষেত্রে আলোকসজ্জার উপরেও নজর দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE