Advertisement
০৭ জুলাই ২০২৪
Guide to Leather Care

বর্ষায় চামড়ার জুতোয় ছাতা পড়ছে? ব্যাগ খুললেই ভ্যাপসা গন্ধ? কী ভাবে সাধের জিনিসপত্রের যত্ন নেবেন?

বৃষ্টির দিন মানেই জুতো, ব্যাগ ভিজে একশা। ভেজা জুতোয় বাজে গন্ধও হয়। সাধের চামড়ার ব্যাগেও দেখবেন ভিজে, স্যাঁতসেঁতে ভাব। তা হলে কী করণীয়?

Here are a few ways on how to protect your leather items during monsoons

বর্ষায় চামড়ার জুতো, ব্যাগের যত্ন না নিলেই মুশকিল। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৩:১৩
Share: Save:

বর্ষা এসেই গিয়েছে বঙ্গে। প্রায় রোজই ঝিরঝিরে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি মাথায় নিয়েই রোজ কাজেকর্মে বেরোতে হচ্ছে। ফলে সাধের চামড়ার ব্যাগ বা জুতো ভিজে চুপচুপে হয়ে যাচ্ছে। সেই ভেজা ব্যাগই ঘরের কোণে রেখে দিচ্ছেন। আর কিছু দিন পরেই দেখছেন চামড়ার ব্যাগে ছাতা ধরে গিয়েছে। এমনিতেই ভাল চামড়ার জিনিসের দাম অনেক, তার উপর এই আবহাওয়ায় নষ্ট হয়ে গেলে ভারী মুশকিল। চামড়ার জুতোর ক্ষেত্রেও তাই। আর জুতোয় গন্ধ হলে টেকা দায়। তেমন জুতো পরে পাঁচ জনের সামনে যেতে হলে লজ্জায় পরতে হয়। তাই বর্ষাকালে এই চামড়ার জিনিসের বিশেষ ভাবে যত্ন নেওয়া দরকার।

কী করবেন?

১) আপনার জুতো বা ব্যাগ রাখার জায়গাটা কি কাঠের তৈরি? তা হলে এই ঋতুতে পোকোমাকড়ের সংক্রমণ হওয়ার বা ছাতা পড়ে যাওয়ার আশঙ্কাই বেশি। তাই বিশেষ করে বর্ষাকালে চামড়া জুতো বা ব্যাগ সুতির পরিষ্কার কাপড়ে মুড়িয়ে রাখার চেষ্টা করুন। বাড়িতে পুরনো সুতির কাপড় বা ধুতি থাকলে সেগুলি ব্যবহার করতে পারেন।

২) চামড়ার জুতো বা ব্যাগ ভিজে গেলে সেগুলি কড়া তাপে বা ড্রায়ার দিয়ে শুকোবেন না। বেশি তাপ দিলে চামড়া শক্ত হয়ে যাবে। ফাটতে শুরু করবে। তার চেয়ে সারা রাত পাখার নীচে রেখে দিতে পারেন। খবরের কাগজ বা টিস্যু পেপার পুরে দিন ব্যাগ বা জুতোর মধ্যে। দেখবেন বাড়তি জল শুষে নেবে।

৩) বর্ষার জলে না ভিজলেও আর্দ্রতায় আমাদের পা ঘামে, সেই ঘামেও জুতোর মধ্যে স্যাঁতসেঁতে ভাব দেখা দেয়। বাজে গন্ধও হয়। ফলে নিয়মিত খবরের কাগজ বা টিস্যু পেপার দিয়ে জুতোর বাড়তি আর্দ্রতা শুষে না নিলে তাড়াতাড়ি ছাতা পড়ে নষ্ট হয়ে যেতে পারে।

৪) চামড়ার জুতো বা ব্যাগ, বেল্ট যা-ই ব্যবহার করুন না কেন, সব সময়ে সুতির শুকনো কাপড়ে মুছে তার পর রাখবেন। সম্ভব হলে কাপড় দিয়ে মোছার পরে সামান্য ট্যালকম পাউডার ছড়িয়ে দিন। তাতে বাজে গন্ধ হবে না।

৫) বাড়ি ফিরে এসেই ব্যাগ বা জুতো ক্যাবিনেটে তুলে দেবেন না। আগে দেখে নিন কোনও ময়লা লেগে আছে কি না৷ পুরোনো টুথব্রাশ আর সামান্য সাবান গোলা জল দিয়ে সেটা পরিষ্কার করুন আগে৷ তার পর খোলা হাওয়ায় কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে গেলে তার পর ক্যাবিনেটে তুলে রাখুন।

৬) নিয়মিত পালিশ করে নিলে চামড়ার জিনিস বেশি দিন ভাল থাকে। তাই চামড়ার জুতো ব্যবহার করলে তা পালিশ করে নেওয়ার চেষ্টা করুন। যে দিন ময়লা হবে, সে দিনই পরিষ্কার করে নেওয়াও খুব জরুরি, তা না হলে পরে পরিষ্কার করা মুশকিল হতে পারে৷ শুকনো ব্রাশ দিয়ে ঝেড়ে নিলেও ধুলোময়লা জমতে পারবে না।

৭) একই ব্যাগ বা জুতো প্রতি দিন ব্যবহার করলে সেগুলি ক্যাবিনেটে না রাখাই ভাল। বরং ব্যবহারের পর খোলা হাওয়ায় রাখুন। তাতে ভ্যাপসা গন্ধ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leather Care Tips Leather Product
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE