Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Home Decoration Tips

অতিথি আসবেন? সতেজ ফুলের ছোঁয়ায় সহজেই সাজিয়ে তুলতে পারেন টেবিল থেকে ঘরের কোণ

তাজা ফুলের ছোঁয়ায় বাড়ি সাজাতে পারেন মনের মতো করে। খুব সহজেই কী ভাবে সাজাবেন টেবিল থেকে ঘরের কোণ?

ফুলের ছোঁয়ায় সেজে উঠুক ঘর।

ফুলের ছোঁয়ায় সেজে উঠুক ঘর।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৪:৩৪
Share: Save:

সাদা হোক বা রঙিন, সঠিক ভাবে যদি ঘরে ফুল রাখা যায়, বদলে যেতে পারে অন্দরসজ্জা। বাড়িতে অতিথি আসার কথা থাকলে, ঘরদোর গোছগাছের পাশাপাশি ফুলের ছোঁয়ায় আনতে পারেন বৈচিত্র। আর যদি কোনও উপলক্ষ না-ও থাকে, নিজের ভাল লাগার ফুল দিয়েও সাজিয়ে নিতে পারেন টেবিল থেকে ঘরের কোণ।

খাওয়ার টেবিল থেকে বসার ঘরের কোণ, যে কোনও টেবিল সাজিয়ে তুলতে পারেন ফুল দিয়ে। বিশেষ পারিপাট্য ছাড়াই সহজ উপায়ে ভোল বদলে যেতে পারে ঘরের।

১. বাড়িতে সুদৃশ্য কোনও কাচের পাত্র থাকলে সেটাতেই প্রথমে জল ভরে নিন। তার উপর ভাসিয়ে দিতে পারেন সূর্যমুখী থেকে জিনিয়া, জারবেরা। এর মধ্যে যদি সুগন্ধী মোমবাতি ভাসিয়ে দেওয়া যায়, দেখতে আরও ভাল লাগবে।

২. স্বচ্ছ কাচের লম্বা ফুলদানির মধ্যে প্রথমে দিন সাদা পাথর। তার পর ফুলের কাঁটা ব্যবহার করে ডাঁটি সহ গোলাপ বা রঙিন কোনও ফুল তাতে গেঁথে দিন। আর কিছুটা পাথর দিন, যাতে ফুলের কাঁটা ঢাকা পড়ে যায়। এর পর জল ঢেলে পুরো পাত্র ভরে দিতে হবে। যাতে ফুলটি ডুবে যায়। এই ভাবে সাজিয়ে কাচের ফুলদানি একটু উঁচু জায়গায় রাখতে পারেন। যাতে দূর থেকে স্বচ্ছ ফুলদানির জলে ডোবা ফুল, পাথর ভাল ভাবে দৃশ্যমান হতে পারে।

স্বচ্ছ ফুলদানিতে জলে ফুল ডুবিয়ে রাখলেও বেশ লাগবে।

স্বচ্ছ ফুলদানিতে জলে ফুল ডুবিয়ে রাখলেও বেশ লাগবে। ছবি: ফ্রি পিক

৩. ফুল সাজাতে কোনও ঝুড়ি ব্যবহার করতে পারেন। এতে জায়গাটি দেখতে বেশ অন্য রকম লাগবে। একটি ছোট ঝুড়ির মধ্যে কোনও বড় আকারের স্পঞ্জ বসিয়ে ফিতে দিয়ে বেঁধে দিতে হবে। যাতে স্পঞ্জটি না সরে যায়। এ বার স্পঞ্জের উপর পাতা ও ডাঁটি-সহ একরঙা গোলাপ গেঁথে, ঝুড়িটি ফুলে ভরিয়ে তুলতে পারেন। আবার রকমারি গোলাপও ব্যবহার করতে পারেন। হাতে সময় কম থাকলে, ঝুড়ির উপর পাতা-সহ বিভিন্ন রকম ফুল একটু গুছিয়ে রাখলেও বেশ লাগবে।

৪. কাচের বদলে পিতলের বাটি বা থালাতেও ফুল সাজাতে পারেন। ফুলের পাপড়ি ছড়িয়ে মাঝখানে একটি সুদৃশ্য মোমবাতি সাজিয়ে বসার ঘরের ছোট্ট টেবিলে বসিয়ে রাখলেই, ঘরের পরিবেশ বদলে যাবে।

৫. ঘরের কোণে মাটির সুদৃশ্য ফুলদানিতে লম্বা ডাঁটিযুক্ত ফুল সাজাতে পারেন। গরমের দিন হলে রজনীগন্ধা ভাল লাগবে। না হলে ফুলদানির ভিতরে কাগজ ভরে তার উপর লম্বা ডাঁটির যে কোনও ফুল দিয়ে সাজিয়ে তুলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flower Decoration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE