Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Workplace Decoration Idea

মজার বাক্য থেকে সহকর্মীদের সঙ্গে তোলা ছবি, আর কী দিয়ে সাজাতে পারেন কর্মক্ষেত্রে নিজের জায়গা

দিনের বেশিরভাগটাই অনেকের কর্মক্ষেত্রে কাটে। সেখানেই নিজের জায়গাটুকু সাজিয়ে নিতে পারেন মনের মতো করে। সেখানে মিলেমিশে থাকে আনন্দ, অনুপ্রেরণা, রুচি –পছন্দ।

ক্লান্তি দূর করতে সাজিয়ে নিন অফিসে নিজের কাজের জায়গাটি।

ক্লান্তি দূর করতে সাজিয়ে নিন অফিসে নিজের কাজের জায়গাটি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৭:০১
Share: Save:

দিনে দিনে বাড়ছে ব্যস্ততা। অনেকেরই দিনের বেশির ভাগ সময় কাটে অফিসে। কর্পোরেট সংস্কৃতিতে অভ্যস্ত সকলেই জানেন, অফিসে যাওয়ার সময় নির্দিষ্ট থাকলেও বেরোনোর সময়ের ঠিক থাকে না । ১০-১২ ঘণ্টা যেখানে কাজ করছেন, সেই জায়গাটুকু নিজের মতো সাজিয়ে নিলে কেমন হয়? আলাদা কেবিনের দরকার নেই, যে জায়গাতে বসে সারা দিন কাজ করছেন, সেই জায়গাটুকুও সাজিয়ে রাখলে ক্লান্তির মধ্যেও একটু ভাল লাগা ধরা দিতে পারে। সহজ কয়েকটি উপায়ে সাজিয়ে তুলতে পারেন আপনার কাজের জায়গাটি ।

১. প্রথম শর্তই হল পরিচ্ছন্নতা। এলোমেলো কাগজপত্র দেখতে ভাল লাগে না। টেবিলে যদি খাবারের অংশ পড়ে থাকে, তা আরও খারাপ লাগে। জায়গাটি পরিষ্কার রাখতেই হবে।

২. দিনরাত কাজ করতে কার ভাল লাগে? কিন্তু কাজ তো করতেই হবে। উদ্যম আনতে ইতিবাচক উক্তি দেওয়া ছবি বা রকমারি কাটআউট অফিসের টেবিল সাজানোর জন্য ব্যবহার করতে পারেন। ল্যাপটপ হোক বা ডেস্কটপ— পর্দায় কোনও অনুপ্রেরণামূলক উক্তি নির্দিষ্ট করে রাখতে পারেন।

৩. এক টুকরো সবুজের ছোঁয়া চোখ ও মনকে আরাম দেয়। কাচের বোতল হোক বা পাত্র— জলেই বেড়ে ওঠে যে গাছ, তা দিয়ে সাজিয়ে নিতে পারেন অফিসের টেবিলটা। লাকি ব্যাম্বু, পিস লিলি, মানি প্ল্যান্ট-সহ রকমারি গাছ পাওয়া যায়, যা জলেই দিব্যি বেড়ে ওঠে।

৪. জীবনে কিন্তু মজারও দরকার আছে। তাই সহকর্মীদের সঙ্গে কাটানো মজার মুহূর্ত ক্যামরোবন্দি করা থাকলে ঝোলানো যায় এমন ফ্রেমে সে সব সাজিয়ে রাখতে পারেন। রাখতে পারেন প্রিয়জনের ছবিও। রাখতে পারেন নিজের কোনও অর্জনের ছবিও।

৫. ছোট ছোট ফুলদানি থেকে ডেস্ক সাজানোর মজার মজার পুতুল ব্যবহার করতে পারেন। রাখতে পারেন সুন্দর টেবিল ল্যাম্প, দৃষ্টিনন্দন যে কোনও জিনিসই।

৬. অফিস টেবিল বা ডেস্কে জরুরি জিনিস রাখতে হয়। সে ক্ষেত্রে খুব সুন্দর সুন্দর পেনদানি কিনতে পাওয়া যায়। যেখানে পেন, পেন্সিল, সেলোটেপ, কাঁচি, মার্কার সমস্ত কিছুই সাজিয়ে রাখতে পারেন। জরুরি কিছু লেখার জন্য প্যাড, রঙিন স্টিকি নোট্স রাখতে পারেন।

৭. স্টিকি নোট্‌সে মজার মজার লাইন লিখে রাখতে পারেন। যাতে শুধু আপনি নন, বাকি সহকর্মীরাও রসিকতার জন্য রসদ পান।

৮.বয়সে বড় হয়েছেন, কাজের চাপও প্রচুর তবু, কিন্তু ছোটবেলার বহু স্মৃতি মুখে হাসি ফোটায়। টেবিলের কলম রাখার জায়গাটিতে রাখুন রঙিন সমস্ত কালির ও বিভিন্ন ধরনের পেন, ঠিক ছোট বেলার মতো। একঘেয়ে জীবনে এই রংগুলো একটু হলেও ভাল লাগা খুঁজে দিতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Office Decor Tips Workplace
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE