Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Home Tips

ফ্রিজ খুললেই দুর্গন্ধ? সঠিক টোটকা জানলেই হবে মুশকিল আসান

মাঝেমধ্যেই ফ্রিজ থেকে বোটকা গন্ধ। কাঁচা মাছ-মাংস, জমে থাকা বরফ, অবাঞ্ছিত আবর্জনা থেকেই দুর্গন্ধ তৈরি হয়, আর সেই গন্ধ ছড়িয়ে প়ড়ে রান্না করা খাবারেও। ঘরোয়া টোটকায় ফ্রিজের গন্ধ তা়ড়াবেন কী ভাবে? রইল হদিস।

Easy tips and tricks to remove bad smell from fridge

ফ্রিজের দুর্গন্ধ দূর হবে নিমেষেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৭:২২
Share: Save:

ব্যস্ততম জীবনে ঘরে-বাইরে একসঙ্গে সামলাতে গিয়ে নাজেহাল হতে হয়। তবে ফ্রিজ আছে বলে অবশ্য অনেকটাই মুশকিল আসান হয়েছে। বার বার রান্না করা, বাজার করার ঝক্কি থেকে বাঁচায় ফ্রিজ। শত ব্যস্ততার মাঝেও দৈনন্দিন যাপন এত সহজ করে দিয়েছে যে যন্ত্র, তারও তো চাই বাড়তি যত্ন। মাঝেমধ্যেই ফ্রিজ থেকে বোটকা গন্ধ। কাঁচা মাছ-মাংস, জমে থাকা বরফ, অবাঞ্ছিত আবর্জনা থেকেই দুর্গন্ধ তৈরি হয়, আর সেই গন্ধ ছড়িয়ে প়ড়ে রান্না করা খাবারেও। ঘরোয়া টোটকায় ফ্রিজের গন্ধ তা়ড়াবেন কী ভাবে? রইল হদিস।

বেকিং সোডা: দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার জুড়ি মেলা ভার। প্রায় প্রত্যেকের হেঁশেলেই বেকিং সোডা থাকে। একটি বাটিতে বেকিং সোডা ভরে ফ্রিজে রাখুন। বেকিং সোডা ফ্রিজের দুর্গন্ধ শুষে নেবে।

লেবু: প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি সাইট্রাস ফল ফ্রিজ দুর্গন্ধমুক্ত রাখতেও সাহায্য করে। পাতি লেবু কেটে এক টুকরো ফ্রিজের মধ্যে রেখে দিন। লেবু ফ্রিজের গন্ধ দূর করতে সাহায্য করবে। এ ছাড়া পাতি লেবুর খোসাগুলি জমা করে একটি বাটিতে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। এতেও মুশকিল আসান হবে আপনার।

Easy tips and tricks to remove bad smell from fridge

ঘরোয়া নানা সমস্যার অন্যতম সমাধান লুকিয়ে আছে ভিনিগারে। ছবি: সংগৃহীত।

ভিনিগার: ঘরোয়া নানা সমস্যার অন্যতম সমাধান লুকিয়ে আছে ভিনিগারে। এই উপাদান যে কোনও দুর্গন্ধ শোষণ করে নেয়। একটা বাটিতে অল্প ভিনিগার নিয়ে ফ্রিজের উপরের তাকে রেখে দিন। পরের দিন সকালে ফ্রিজের দরজা খুললে দেখবেন গন্ধ উধাও।

কফি: ফ্রিজের দুর্গন্ধ দূর করতে কফিকেও কাজে লাগাতে পারেন। একটি বাটিতে কফির গুঁড়ো নিয়ে সেটি ফ্রিজে রেখে দিন। তা হলেই ফ্রিজের দুর্গন্ধ দূর হবে নিমেষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Fridge Bad Smell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE