Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Home Tips

আলমারিতে রাখা সাধের বইগুলিতে উই ধরেছে? কী ভাবে যত্ন নেবেন?

পড়তে ভালবাসলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সকলে। ফলে অনেক বই নষ্ট হয়ে যায় যত্নের অভাবে। কী ভাবে বই রাখলে তা নষ্ট হবে না?

Dos and don\\\\\\\'ts for taking care of your personal books at home

বইগুলি থাকুক যতনে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ১৮:৫৬
Share: Save:

সময়ের সঙ্গে সঙ্গে বই পড়ার অভ্যাসেও বদল এসেছে। এখন অনেকেই নেটমাধ্যমেই বই পড়ে ফেলছেন। অনেকে নিয়মিত ই-বুক পড়েন। তবে এখনও অনেক বইপ্রেমী আছেন, যাঁরা হাতে বই নিয়ে পড়তেই বেশি স্বচ্ছন্দ। সারা দিনে অন্তত এক বার সময় বার করে বই না পড়লে দিনটাই যেন অসম্পূর্ণ থেকে যায় তাঁদের। তেমন মানুষের বাড়িতে বইয়ের তাকে সারি সারি সাজানো বই। বই ভালবাসা আর তার যত্ন নেওয়া কিন্তু এক কথা নয়। পড়তে ভালবাসলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সকলে। ফলে অনেক বই নষ্ট হয়ে যায় যত্নের অভাবে। কী ভাবে বই রাখলে তা নষ্ট হবে না?

১) অনেক বাড়িতেই ড্যাম্পের সমস্যা থাকে। ড্যাম্পের হাত থেকে বইগুলি বাঁচাতে মাঝেমধ্যেই সেগুলিকে রোদে দেওয়া জরুরি। বারান্দায় হোক বা ছাদে, মাদুর বিছিয়ে মাঝেমধ্যেই বইগুলি রোদে রাখুন। রোদে দিলে বইয়ে ঘুণ ধরার আশঙ্কাও কমে। সরাসরি দেওয়ালের সঙ্গে ঠেকিয়ে রাখবেন না বইগুলি।

২) বইগুলিকে পোকামাকড় থেকে বাঁচাতে বইয়ের পাতার ভাঁজে ভাঁজে নিমপাতা কিংবা শুকনো লঙ্কা রাখতে পারেন। তাতে বইয়ে পোকা ধরার ঝুঁকি অনেকটাই কমে। এ ছাড়া বইয়ের আলমারিতে একটি কাগজে মুড়ে এক টুকরো কর্পূর আর কয়েকটা গোটা গোলমরিচ রাখতে পারেন।

Dos and don'ts for taking care of your personal books at home

বইয়ের আলমারিতে মনে করে ন্যাপথলিন রাখুন। ছবি: সংগৃহীত।

৩) বইয়ের আলমারিতে মনে করে ন্যাপথলিন রাখুন। ন্যাপথলিনের তীব্র গন্ধে পোকামাকড় দূরে পালাবে। বইয়ের আলমারিতে অনেক সময় স্যাঁতসেঁতে গন্ধ হয়, ন্যাপথলিন রাখলে গন্ধ কেটে যাবে।

৪) বইয়ে মলাট দিয়ে রাখতে পছন্দ করেন না অনেকেই। কিন্তু মলাট দিয়ে রাখলে বই দীর্ঘ দিন ভাল থাকে।

৫) বইয়ের যে পাতাটি পড়ছিলেন সেই পাতায় ফিরে যেতে, পাতা মুড়ে রাখার পরিবর্তে বুকমার্ক ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Books
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE