Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Sofa Cleaning Tips

খাওয়া, শোয়া, আড্ডা সবই সোফায়? অতিথি আসার আগে খাবারের দাগ, ময়লা পরিষ্কার করবেন কী ভাবে?

ভ্যাকিউম ক্লিনার ছাড়াই সোফার আনাচকানাচে জমা ধুলো, ময়লা তুলবেন কী ভাবে?

ভ্যাকিউম ক্লিনার ছাড়া সোফা পরিষ্কার করবেন কী ভাবে?

ভ্যাকিউম ক্লিনার ছাড়া সোফা পরিষ্কার করবেন কী ভাবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৪:০২
Share: Save:

বহু বাড়িতেই আজকাল আলাদা বসার ঘর থাকে না। ছোট ফ্ল্যাটে বসার ঘর, খাওয়ার জায়গা জুড়ে একটি বড় জায়গা পাওয়া যায়। আর সেই জায়গার সৌন্দর্য বাড়িয়ে তোলে সুন্দর, আরামদায়ক একটি সোফা। তারই সামনে বড় একটি টেলিভিশন থাকলে অবসরের অনেকটা সময় সেখানেই কেটে যায়।

টিভি দেখতে দেখতে মুখরোচক কিছু খাওয়া হোক বা ক্লান্ত শরীরে গা এলিয়ে দেওয়া— আরামে সোফাই ভরসা। ফলে, কখনও তার আনাচকানাচে খাবারের টুকরো ঢুকে যায়, কখনও আবার খেতে গিয়ে দাগও লেগে যায়। তার উপর রয়েছে ধুলোময়লা। ভ্যাকিউম ক্লিনার থাকলে, সোফার কোণ, আনাচকানাচে জমে থাকা ধুলো পরিষ্কার সহজ হয়। কিন্তু যন্ত্রটি না থাকলে কী করবেন? সোফার গায়ে খাবারের দাগ লেগে গেলে তুলবেন কী ভাবে?

ধুলো

ভ্যাকিউম ক্লিনার না থাকলে সোফা পরিষ্কারের জন্য ব্রাশ রাখুন। নরম এই ব্রাশের সাহায্যে সপ্তাহে এক-দু’ দিন ধুলো ঝাড়লে, চট করে নোংরা হবে না। সোফা পরিষ্কারের সময় কুশনগুলিও ভাল করে ঝেড়ে নিন। সোফার আনাচকানাচে অনেক সময় মুড়ি, চিপ্‌স, পপকর্নের টুকরো ঢুকে থাকে। অনেক সোফাতেই গদিগুলি টেনে বার করা যায়। সেই সুযোগ থাকলে গদি বার করে ভিতরের অংশ ঝেড়ে নিন।

দাগ তুলবেন কী ভাবে?

১. সোফায় খাবার পড়ে দাগ হতে পারে। কখনও হালকা রঙের সোফায় ময়লা ছোপও পড়ে যায়। এই দাগ তুলতে গিয়েই সমস্যা হয়। এ ক্ষেত্রে হালকা গরম জলে মৃদু সাবান গুলে কাপড় দিয়ে সেই দাগ পরিষ্কার করে নিতে পারেন।

. সাবানেও দাগছোপ না উঠলে ব্যবহার করতে পারেন বেকিং সোডা এবং ভিনিগারের মিশ্রণ। দু’টি উপকরণ সমপরিমাণে মিশিয়ে বোতলে ভরে দাগের উপর স্প্রে করে দিন। আধ ঘণ্টা পর একটি পরিষ্কার কাপড় দিয়ে সেই জায়গাটি পরিষ্কার করে নিন।

ময়লা

হালকা রঙের সোফা হলে, আর তাতে আলাদা করে কভার না থাকলে অনেক সময় ময়লা হয়ে যায়। এ ক্ষেত্রে উষ্ণ জলে সামান্য তরল সাবান মিশিয়ে নরম কাপড় দিয়ে পুরো সোফাটি মুছে নিতে পারেন। তবে তার পর গদিগুলি ভাল করে শুকিয়ে নিতে হবে।

দুর্গন্ধ

সারা দিনের পর ঘর্মাক্ত শরীর এলিয়ে দেন সোফায়? কিংবা বাড়ির খুদেটি নোংরা পায়েই দাপিয়ে বেড়ায়ে সেখানে? অনেক সময় সোফা থেকে বিশ্রী গন্ধও বার হয়। এমনটা হলে বেশ কিছুটা বেকিং সোডা সোফায় ছড়িয়ে ২০ মিনিট রেখে ব্রাশের সাহায্যে ভাল করে ঝেড়ে ফেলুন। জল এবং ভিনিগার মিশিয়ে স্প্রে করলেও গন্ধ দূর হবে।

নিয়মিত পরিচ্ছন্নতা

তবে নিয়ম করে সোফা পরিষ্কার করলে, তাতে ঢাকা দিয়ে রাখলে চট করে ময়লা হবে না। কুশনগুলিও নিয়ম করে রোদে দিয়ে ঝেড়ে নিলে সমস্যা কমবে।

অন্য বিষয়গুলি:

Sofa Designs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE