Advertisement
২৪ অক্টোবর ২০২৪
How to Plant Flowers

টবে থোকা থোকা ডালিয়া ফোটাতে চান? চারা লাগাতে হবে এখন থেকেই, কী ভাবে মাটি তৈরি করবেন, সার দেবেন?

রঙবেরঙের ডালিয়া দেখলেই মন ভাল হয়ে যাবে। আপনার ছাদ বা বারান্দার সৌন্দর্য কয়েক গুণ বেড়ে যাবে। কী ভাবে ডালিয়া ফোটাবেন তার পদ্ধতি জেনে নিন।

Beginner\\\\\\\'s Guide to Growing Dahlias in pots

বাড়ির টবে কী ভাবে ডালিয়া ফুটবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৯:৩৫
Share: Save:

ডালিয়া শুধু জমিতেই বাণিজ্যিক ভাবে চাষ করা যায়, এমন ধারণা আছে অনেকেরই। তবে শখ থাকলে বাড়ির ছাদে বা বারান্দায় দিব্যি ফোটাতে পারেন বড় বড় ডালিয়া। মূলত নভেম্বর থেকে জানুয়ারি মাসে ডালিয়া ফোটে। এর জন্য কিন্তু চারা গাছ লাগানো, তার কাটিং শুরু করতে হবে এখন থেকেই। কচি চারা লাগিয়ে তার সঠিক যত্ন নিলেই মাস কয়েক পরে থোকা থোকা ডালিয়ায় আপনার বারান্দায় হেসে উঠবে।

টবে ডালিয়া ফোটাতে চাইলে ৯ ইঞ্চি মতো ব্যাসার্ধের টবে চারা পুঁততে হবে। পর্যাপ্ত রোদ পায়, এমন জায়গায় টব রাখতে হবে। খেয়াল রাখবেন গাছে যেন বৃষ্টির জল না পড়ে। কচি চারা লাগানোর এক মাস আগে টবের মাটি তৈরি করে ফেলতে হবে। দোঁয়াশ মাটি, গোবর সার, পাতা পচা সার ২:২:১ অনুপাতে ভাল ভাবে মিশিয়ে তার সঙ্গে সুপার ফসফেট ও পটাশ মেশাতে হবে। মাটি ভাল ভাবে তৈরি হওয়ার পরে চারা লাগাতে হবে।

চারার পরিপূর্ণ বৃদ্ধির জন্য দিনে কম করেও ৬ ঘণ্টা সূর্যালোক প্রয়োজন। তবে বেশি চড়া রোদে টব না রাখাই ভাল। জলও দিতে হবে মেপে। চারা থাকা অবস্থায় দিনে একবার জল দিলেই হবে। তবে জল এমন ভাবে দিতে হবে যাতে গাছের গোড়ায় জল জমে না থাকে। টবে প্রতিটি গাছে এক থেকে তিনটি ফুল পাওয়া সম্ভব। টবের গাছে কুঁড়ি এলে মাঝের বড় কুঁড়িটি রেখে ছোট কুঁড়ি বা ডাল ভেঙে দিলেই ভাল। কুঁড়ি একটু বড় হলে ৩-৪ দিন পরপর তরল জৈব সার দিতে হবে। গোবর, সর্ষের খোল দিয়ে সার বানানো যেতে পারে।

ডালিয়ার অনেক ধরন আছে। যদি ফুলের ডাঁটি অনেক বড় হয়,তা হলে আগে থেকেই কঞ্চি লাগিয়ে রাখুন। না হলে ডাল হেলে পড়বে বা ভেঙে যেতে পারে।

অন্য বিষয়গুলি:

Gardening Plantation Flower Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE