Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Indoor Plants

ঘর সাজাতে রাবার, স্নেকপ্ল্যান্ট, পোথোস রেখেছেন, গাছগুলি কত বছর বাঁচে জানেন?

সঠিক পরিচর্যা পেলে ঘরে রাখা গাছও দীর্ঘায়ু হতে পারে। মনস্টেরা, স্লেকপ্ল্যাট-সহ একাধিক গাছ বাঁচতে পারে ৫০ বছর।

৫ গাছ ৫০ বছর পর্যন্ত বাঁচতে পারে।

৫ গাছ ৫০ বছর পর্যন্ত বাঁচতে পারে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৯:২৭
Share: Save:

ঘরে যত দামি, শৌখিন জিনিসই রাখা হোক না কেন, অন্দরসজ্জায় গাছের বিকল্প কিছুই হয় না। বেশ কিছু গাছ আছে, যারা অল্প আলো-হাওয়ায় দিব্যি মানিয়ে নিতে পারে। এই ধরনের গাছগুলি মূলত বাড়ির সৌন্দর্যবৃদ্ধিতে ব্যবহার করা হয়।

জানেন কি, ঘর সাজানোর এই সমস্ত গাছগুলির বেশ কয়েকটির আয়ু ৫০ বছরও হতে পারে। সঠিক যত্ন-আত্তি করলে, এরাও আপনার বাড়ির পুরনো সদস্য হয়ে উঠতে পারে। জেনে নিন এই তালিকায় থাকা ৫ গাছের নাম।

মনস্টেরা

উজ্জ্বল, বড় বড় পাতার এই গাছটি অন্দরসজ্জায় বেশ জনপ্রিয়। সঠিক যত্ন-আত্তিতে রাখলে এই গাছেরই আয়ু হতে পারে অন্তত ৫০ বছর। গাছটি বেড়ে ওঠার জন্য এমনিতে খুব বেশি আলো-হাওয়ার দরকার হয় না। তবে বেড়ে ওঠার সমস্ত শর্ত মজুত থাকলে, মনস্টেরা হয়ে উঠতে পারে আপনার বাড়ির দীর্ঘ দিনের সদস্য।

স্নেক প্ল্যান্ট

লম্বা, শক্ত ধারালো পাতাগুলি দেখতে কিছুটা সাপের মতো। সবুজের পাশাপাশি হলুদের ছোঁয়া থাকে। অল্প আলো-হাওয়ায় বেড়ে ওঠা স্নেক প্ল্যান্টের আয়ু প্রায় ৭০ বছর।

স্পাইডার প্ল্যান্ট

সরু এবং লম্বা পাতার এই গাছটিও অন্দরসজ্জায় ব্যবহার হয়। স্পাইডার প্ল্যান্টের বে়ড়ে ওঠার জন্য মাঝেমধ্যে একটু জল এবং হালকা সূর্যালোকের প্রয়োজন হয়। ঠিক ভাবে রাখতে পারলে এই গাছটিও ৫০ বছর বাঁচতে পারে।

জ়েড প্ল্যান্ট

ছোট্ট ছোট্ট পাতার গাছটি টেবিল সজ্জায় ব্যবহার করা হয়। ঘরের আনাচকানাচে এটি রেখে দিলে দেখতে ভাল লাগে। এই গাছটির আয়ুও নেহাত কম নয়। ঠিক ভাবে রাখতে পারলে জ়েজ প্ল্যান্টও বহু দিন বাঁচে।

পোথোস

সবুজের মধ্যে হলুদের ছিটে। পানপাতার মতো দেখতে গাছের পাতাগুলি। ঠিকঠাক যত্ন করতে পারলে এই গাছটিও আপনার বাড়িতে অর্ধশতক পার করে দিতে পারে।

অন্য বিষয়গুলি:

Indoor Plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE