Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Herbal Tea

ক্লান্তি দূর করতে দুধ কিংবা লিকারের বদলে বেছে নিতে পারেন ৩ ভেষজ চা, ওজনও কমবে

দুধ চা, লিকার চা কিংবা কফির বদলে যদি বেছে নিতে পারেন কিছু ভেষজ চা, তা হলে সমস্যা হওয়ার কথা নয়। বরং ঘন ঘন ক্লান্ত হয়েও পড়বে না শরীর। রইল তেমন কিছু চায়ের খোঁজ।

কিছু চা ক্লান্তি দূর করতে সহ্য করে।

কিছু চা ক্লান্তি দূর করতে সহ্য করে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২০:২৯
Share: Save:

দিনভর শারীরিক এবং মানসিক পরিশ্রম কম যায় না। তার উপর নানা বিষয় নিয়ে চিন্তা-ভাবনা তো আছেই। সব মিলিয়ে শারীরিক এবং মানসিক ক্লান্তি যেন আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরে। চায়ের কাপে চুমুক দিলে সেই ক্লান্তি যেন ধুয়েমুছে যায়। ক্লান্তি কাটালেও বারে বারে চা খাওয়ার অভ্যাস একেবারেই ভাল নয়। শরীরের উপর ক্ষতিকারক প্রভাব পড়ে। এদিকে গরম চায়ে গলা না ভেজালে অনেকেরই ক্লান্তি আরও জাঁকিয়ে বসে। সেটাই যেন অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। এর উপায় অবশ্য আছে। দুধ চা, লিকার চা কিংবা কফির বদলে যদি বেছে নিতে পারেন কিছু ভেষজ চা, তা হলে সমস্যা হওয়ার কথা নয়। বরং ঘন ঘন ক্লান্ত হয়েও পড়বে না শরীর। রইল তেমন কিছু চায়ের খোঁজ।

তুলসী চা

তুলসীর মতো ভেষজ সর্দি-কাশির সমস্যা থাকলে, তা উপশম করে। তুলসী পাতার সঙ্গে চা পাতা ভেজানো গন্ধে ক্লান্ত মন হয়ে ওঠে ফুরফুরে। সঙ্গে অনেকে আদা, ছোট এলাচও দেন। এই সব মশলার গন্ধেও মন ভাল হয়ে উঠতে পারে।

ক্যামোমাইল চা

স্নায়ুকে শান্ত করতে এই চা বিশেষ ভাবে কাজ করে। ছোট ছোট সাদা রঙের ফুলগুলিতে আলাদা করে তেমন গন্ধ না থাকলেও এদের ভেষজ গুণে সারা দিনের ক্লান্তি ধুয়ে যায়। ঘুম নেমে আসে দু’চোখে।

মিন্ট টি

ক্লান্তি দূর করতে পুদিনা পাতার চা খান। জল গরম করে তাতে কুচি কুচি করে কয়েকটা পুদিনা পাতা কেটে মিনিট ১৫ ঢাকা দিয়ে রাখুন। পাতা কেটে দিলে পুদিনার গন্ধটা পুরোটাই পাবেন। নিঃশ্বাসের দুর্গন্ধ এড়াতেও খেতে পারেন পুদিনা চা। এই চা খেলে নিমেষেই দূর হয়ে যাবে যে কোনও শারীরিক ও মানসিক ক্লান্তি। সাম্প্রতিক গবেষণা বলছে, একটানা কাজ করার জন্য মনঃসংযোগ বৃদ্ধি করতেও সহায়তা করে এই চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Fatigue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE