Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Skin Care Tips

শাকসব্জি আর ফল রোগবালাইয়ের ঝুঁকি কমায়, কোনগুলি ত্বকেরও খেয়াল রাখতেও পারদর্শী?

ভিতর থেকে ত্বকে পুষ্টি জোগাতে শাকসব্জি, ফল বেশি করে খেতে হবে। খাওয়ার পাশাপাশি যদি কিছু জিনিস ত্বকে মাখেন, তা হলে পাওয়া যাবে বাড়তি সুবিধা। রূপচর্চায় কোন ফল এবং সব্জি ব্যবহার করতে পারেন?

ত্বকের যত্নে কাজে লাগাতে পারেন কিছু সব্জি, ফল।

ত্বকের যত্নে কাজে লাগাতে পারেন কিছু সব্জি, ফল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২১
Share: Save:

শাকসব্জি এবং ফল খেলে শরীর যত্নে থাকে, সে কথা জানে না এমন কেউ হয়তো নেই। দীর্ঘ দিন ফিট থাকার ক্ষেত্রে শাকসব্জি এবং ফল খাওয়ার সত্যিই কোনও বিকল্প নেই। রোজ যদি রকমারি শাকসব্জি, মরসুমি ফল খাওয়া যায়, তা হলে শরীর নিয়ে ভয়-ভাবনা ফুরোয়। তবে ফল, শাকসব্জি শরীরের খেয়াল রাখার পাশাপাশি ত্বকেও আনে ঔজ্জ্বল্য। সে কথাও নতুন নয়। পুষ্টিবিদেরা বারংবার বলে থাকেন, ত্বকের যত্ন শুধু বাইরে থেকে নিলে চলবে না। ভিতর থেকে ত্বকে পুষ্টি জোগাতে শাকসব্জি, ফল বেশি করে খেতে হবে। খাওয়ার পাশাপাশি যদি কিছু জিনিস ত্বকে মাখেন, তা হলে পাওয়া যাবে বাড়তি সুবিধা। রূপচর্চায় কোন ফল এবং সব্জি ব্যবহার করতে পারেন?

বেদানার খোসা

বেদানা সকলের জন্যেই খুবই উপকারী। হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায় এই ফল খেলে। ফেলে না দিয়ে বেদানার খোসা রূপচর্চায় ব্যবহার করতে পারেন। ত্বকের অকাল-বার্ধক্য ঠেকাতে বেদানার খোসা দারুণ উপকারী। শুষ্ক ত্বকের ক্ষেত্রে বেদানার খোসা জাদুকাঠির মতো। ব্যবহার করলে ত্বকে আসবে মসৃণতা।

কলার খোসা

শরীর চনমনে এবং চাঙ্গা রাখতে কলা খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। তবে কলার মতোই এই ফলের খোসাও ত্বকের যত্নে অনবদ্য। ত্বকের ছোটখাটো হাজার সমস্যা দূর করতে প্রসাধনীর বিকল্প হয়ে উঠতে পারে কলার খোসা। কলার খোসা চটকে তার মধ্যে খানিকটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এক্সফোলিয়েটর হিসাবে কলার খোসা দুর্দান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Vegetable
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE