Advertisement
১৪ সেপ্টেম্বর ২০২৪
Substitute of Milk

সন্তান দুধ খেতে না চাইলে জোরাজুরি করা ঠিক হবে না, বিকল্প খাবার তো আছে!

শিশুকে দুধ খাওয়ানোর জন্য বকুনি নয়, কৌশল জানা দরকার। দুধ দিয়েই যদি সুস্বাদু কোনও পানীয় বানিয়ে দিতে পারেন, দেখবেন ঢকঢক করে খেয়ে নিচ্ছে।

দুধের বিকল্প আছে।

দুধের বিকল্প আছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৯:২৫
Share: Save:

শিশুকে দুধ খাওয়ানো একেবারেই সহজ কাজ নয়। অথচ দুধেই রয়েছে যাবতীয় পুষ্টি। শিশুর বেড়ে ওঠার পথে যা অত্যন্ত জরুরি। তাই খেতে না চাইলেও দুধ খাওয়াতে হবে। তবে বকুনি নয়, কৌশল জানা দরকার। দুধ দিয়েই যদি সুস্বাদু কোনও পানীয় বানিয়ে দিতে পারেন, দেখবেন ঢকঢক করে খেয়ে নিচ্ছে।

১) দুধ এবং কলা দুটোই বাচ্চাদের অপছন্দ। অথচ এই দুটো জিনিস দিয়েই বানিয়ে দিতে পারেন সুস্বাদু পানীয়। বানাতে সময়ও কম লাগবে। দুধ, কলা, জল, মেপল সিরাপ আর অল্প ভ্যানিলা এসেন্স একসঙ্গে মিক্সিতে মিশিয়ে পানীয় বানিয়ে নিন। বাচ্চাদেরও বেশ ভাল লাগবে এই পানীয়।

২) লবঙ্গ, পেস্তা, দারচিনি দুধে ফেলে ফুটিয়ে নিন। তার পর ঠান্ডা হয়ে এলে তাতে মধু মিশিয়ে ফের এক বার ফুটিয়ে গাড় করে ফেলুন। শুধু ছোটদের নয়, বড়দেরও বেশ মনে ধরবে এই পানীয়। তবে ঠান্ডা হয়ে গেলে ভাল লাগবে না। গরম থাকতে থাকতেই খেয়ে নিতে হবে।

৩) দুধ দেখলেই ছুটে পালায় যে খুদে, সে-ও এই পানীয় নিমেষে শেষ করে দেবে। আম দিয়েই বানিয়ে নিন ম্যাঙ্গো মিল্ক। প্রথমে আম কেটে চটকে নিন। তার মধ্যে দুধ, চিনি, পেস্তা আর কেশর দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। গ্লাসে ঢেলে উপর থেকে খানিকটা ক্রিম ছড়িয়ে দিলে দেখতেও সুন্দর লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE