Advertisement
১১ অক্টোবর ২০২৪
Theft Detection Lock

পুজো প্যান্ডেলের ভিড়ে ফোন হারানোর ভয়? গুগ্‌লের এই তিন ফিচার জানা থাকলে আপনি সম্পূর্ণ নিরাপদ

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই নতুন ফিচার এনেছে গুগ্‌ল। ফোন হারিয়ে গেলে অথবা ছিনতাই হলে গুগ্‌লের এই ফিচার দিয়ে ফোন সুরক্ষিত রাখা যাবে।

Google introduces new security features to prevent thieve to unlock stolen devices

ফোন চুরি গেলেও ভয় নেই, কী করতে হবে জেনে নিন। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৪:৫২
Share: Save:

রাস্তাঘাটে ফোন চুরি হওয়া বা ফোন হারানোর ঘটনায় নাকাল হতে হয়েছে কম-বেশি সকলকেই। ফোন হারানোর পর পুলিশে অভিযোগ জানিয়েও যে সব সময়ে সুরাহা হয়েছে, তা নয়। বিভিন্ন অ্যান্টি-ভাইরাস কোম্পানির ফোন সুরক্ষা অ্যাপের সাহায্যেও অনেক সময় হারানো ফোনের নাগাল পাওয়া যায় না। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই নতুন ফিচার এনেছে গুগ্‌ল। ফোন হারিয়ে গেলে অথবা ছিনতাই হলে গুগ্‌লের এই ফিচার দিয়ে ফোন সুরক্ষিত রাখা যাবে। এমনকি, হারানো ফোনের খোঁজও পাওয়া যাবে।

গুগ্‌ল জানিয়েছে, তিন রকম লক সিস্টেম ব্যবহার করতে পারবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা— থেফ্‌ট ডিটেকশন লক, অফলাইন ডিভাইস লক এবং রিমোট লক।

থেফ্‌ট ডিটেকশন লক এমন এক ফিচার, যা হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ফোন সুরক্ষিত রাখবে। কী ভাবে? ধরুন কেউ আপনার ফোন হাত থেকে কেড়ে নিয়ে দৌড়তে শুরু করল অথবা ছিনিয়ে নিয়ে বাইকে চেপে পালানোর চেষ্টা করল, তখন সঙ্গে সঙ্গে ওই লক সিস্টেম বুঝে যাবে যে, ফোন কেউ জোর করে ছিনিয়ে নিয়েছে। ফোনের সমস্ত সিস্টেম আপনা থেকেই লক হয়ে যাবে। কেউ চাইলেও ফোনের স্ক্রিন অথবা অন্য কোনও ফিচার অন করতেই পারবে না।

কৃত্রিম বুদ্ধিমত্তার ‘মেশিন লার্নিং’ পদ্ধতিতে কাজ করবে থেফ্‌ট ডিটেকশন লক সিস্টেম। এমন এক অ্যালগরিদম গুগ্‌ল তৈরি করেছে, যা ফোনকে সুরক্ষিত রাখবে।

অফলাইন ডিভাইস লকও অনেকটা একই ভাবে কাজ করবে। এই সিস্টেম যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা আগে থেকেই ফোনে সেট করে রাখেন, তা হলে চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া ফোন অন্য কেউ ব্যবহার করতে পারবে না। অনেক সময়ে ছিনতাইবাজরা ফোন চুরি করে তার ইন্টারনেট আগে বন্ধ করে দেয়, যাতে ফোনের লোকেশন বোঝা না যায়। কিন্তু এই সিস্টেম চালু থাকলে অন্য কেউ ফোনের লক খুলে ইন্টারনেট বন্ধ করতেই পারবে না।

আরও একটি ফিচার হল, রিমোট লক সিস্টেম। যদি গুগ্‌লের ‘ফাইন্ড মাই ডিভাইস’ কাজে লাগিয়েও হারানো ফোনের অবস্থান বোঝা না যায়, তা হলে রিমোট লক সিস্টেম ব্যবহার করে ফোনটি কোথায় রয়েছে, তা জানা যাবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE