Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gautam Gambhir Fitness

ভারতীয় দলের ‘হেডস্যরের’ দায়িত্ব সামলাবেন গৌতম! ফিটনেস রুটিন কতটা বদলাল গম্ভীরের?

ভূমিকা বদলেছে, তাই রোজের রুটিনেও খানিকটা বদল এসেছে। রোজের জীবনে কেমন রুটিন মেনে চলেন গৌতম গম্ভীর?

Gautam Gambhir

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ০৮:২৫
Share: Save:

কয়েক মাস আগে মেন্টর হিসাবে কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল জিতিয়েছিলেন তিনি। এ বার আরও বড় দায়িত্ব পেলেন গৌতম গম্ভীর। ভারতীয় ক্রিকেট দলের কোচ নিযুক্ত হলেন গৌতম। ৪২-এর গ‍ৌতমকে সবচেয়ে কনিষ্ঠ শীর্ষ কোচ হিসাবে ধরা হচ্ছে। ২০১৮ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন গৌতম। যোগ দেন রাজনীতিতে। কিন্তু মাঠের মানুষের রাজনীতির ময়দানে বেশি দিন মন টেকেনি। ‘ঘর ওয়াপসি’ হয়। গৌতম ফেরেন ক্রিকেটের কাছে। তার পর থেকে ক্রিকেটই তাঁর ধ‍্যানজ্ঞান। আগেও ছিল। তবে ভূমিকা বদলেছে। এখন তিনি ‘ছাত্র’ নন, দলের ‘হেডস‍্যর’ পদ তাঁর। মাঠের চৌহদ্দিতে ঘাম না ঝরালেও, মাথার কাজ কম নয়। তাঁর কলাকৌশলের উপরেই ভারতীয় দলের সাফল‍্য নির্ভর করবে। তাই ফিট থাকতে হবে গৌতমকেও। খেলোয়াড় মাত্রেই ফিটনেস সচেতন। ব‍্যতিক্রম নন গৌতমও। তবে ভূমিকা বদলেছে, তাই তাঁর রোজের রুটিনেও খানিকটা বদল এসেছে। রোজের জীবনে কেমন রুটিন মেনে চলেন গৌতম?

সুষম আহার

পরিশ্রম শারীরিক হোক কিংবা মানসিক, খাওয়াদাওয়ায় ঘাটতি তৈরি হতে দিলে চলবে না। কার্বোহাইড্রেট, প্রয়োজনীয় ফ‍্যাট, ফাইবার যাতে রোজের খাবারে থাকে, সে দিকে কড়া নজর গৌতমের। মস্তিষ্কের তীক্ষ্ণতা বাড়ে, এমন খাবার বেশি করে খান গৌতম।

শরীরচর্চা

খাওয়াদাওয়া ছাড়া শরীরচর্চায় গৌতমের সবচেয়ে বেশি নজর। নিয়মিত কার্ডিয়ো করেন। সঙ্গে অন‍্যান‍্য শরীরচর্চাও চলতে থাকে। স্ট্রেংথ ট্রেনিংও করেন তিনি।

ট্রেডমিলে হাঁটা

খুব ব‍্যস্ততার দিনেও এক বার ট্রেডমিলে হাঁটেন গৌতম। ট্রেডমিলে হেঁটে ঘাম ঝরাতে পছন্দ করেন তিনি। এটি তাঁর অন‍্যতম প্রিয় শরীরচর্চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir Health Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE