Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Worst Food Habit

বান্ধবীর সঙ্গে ডেটের পরিকল্পনা করছেন? ঘনিষ্ঠ মুহূর্তের আগে কোন খাবার ভুলেও খাবেন না?

বিশেষ মুহূর্তগুলিকে স্মরণীয় করে রাখতে, আগে কী খাচ্ছেন সে দিকেও নজর দেওয়া জরুরি। এই ধরনের অস্বস্তি এড়াতে কী ধরনের খাবার এড়িয়ে চলবেন, রইল হদিস।

ঘনিষ্ঠ মুহূর্তের আগে কোন ৫ খাবার ভুলেও খাবেন না?

ঘনিষ্ঠ মুহূর্তের আগে কোন ৫ খাবার ভুলেও খাবেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৮:৪৯
Share: Save:

বাঙালির পেটরোগা বলে বদনাম তো রয়েছে। যখন-তখন পেটের গন্ডগোল শুরু হয়ে যায় অনেকেরই। প্রিয়জনের সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তটি কী ভাবে উপভোগ করবেন সেই নিয়ে অনেকেই আগে থেকে নানা রকম পরিকল্পনা করেন। তবে সুন্দর মুহূর্ত কাটানোর আগে এমন খাওয়াদাওয়া করলেন যে গলা, বুকজ্বালা অস্বস্তি নিয়েই বাকি সময়টা কাটাতে হলে, আফসোসের শেষ থাকে না। বিশেষ মুহূর্তগুলিকে স্মরণীয় করে রাখতে, আগে কী খাচ্ছেন সে দিকেও নজর দেওয়া জরুরি। এই ধরনের অস্বস্তি এড়াতে কী ধরনের খাবার এড়িয়ে চলবেন, রইল হদিস।

১) পেঁয়াজ, রসুন: ঘনিষ্ঠ মুহূর্তের আগে খুব বেশি পেঁয়াজ, রসুন দেওয়া খাবার বা কাঁচা পেঁয়াজ না খাওয়াই ভাল। এই ধরনের খাবার খেলে যেমন মুখে দুর্গন্ধ হতে পারে, তেমনই হজমের গোলমালও হতে পারে। এই তুচ্ছ কারণেও কিন্তু ঘনিষ্ঠ মুহূর্ত ভেস্তে যেতে পারে।

২) দুগ্ধজাত খাবার: এই ধরনের খাবার থেকেও অনেক সময়ে পেটে গ্যাস, হজমের গোলমাল হতে পারে। তাই এই জাতীয় খাবার না খাওয়াই ভাল। এ ছাড়াও দুধ, পনির, পায়েস, মিষ্টি— এই জাতীয় খাবারও এড়িয়ে চলুন।

৩) ডাল বা বিন্‌স: বিন্‌স খেলে অনেকের পেটেই গ্যাস হয়। যে কোনও রকম ডালের ক্ষেত্রেও অনেকের একই সমস্যা হয়। এ বার ভাবুন সেই চরম মুহূর্তে এমন কোনও অবাঞ্ছিত ঘটনা যদি সঙ্গীর সামনে আপনাকে অপ্রস্তুতে ফেলে, তা হলে পুরো পরিকল্পনাটাই মাটি হয়ে যেতে পারে।

৪) মদ্যপান: অনেকেই মনে করেন, বিশেষ মুহূর্তের আগে মদ্যপান করলে বোধ হয় উত্তেজনা বেড়ে যায়। তবে, আদতে তা নয়। বরং মদ্যপান করলে স্নায়ু নিস্তেজ হয়ে পড়ে। তাই ঘনিষ্ঠ মুহূর্তে ঘুমিয়ে পড়াও অস্বাভাবিক নয়।

৫) নরম পানীয়: বিশেষ মুহূর্তের আগে কোনও রকম কার্বনেটেড নরম পানীয় এড়িয়ে চলুন। এই ধরনের পানীয় আপনার পেটে গ্যাস তৈরি করতে পারে, পেটভার ও অস্বস্তিও হতে পারে। তাই কোনও রকম ঝুঁকি না নেওয়াই ভাল।

অন্য বিষয়গুলি:

Food habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE