Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Laptop Buying Tips

৫ বিষয়: ল্যাপটপ কেনার আগে যাচাই করে নিলে পরে যান্ত্রিক গোলযোগ কম পোহাতে হবে

যন্ত্র বিগড়ে গেলেই তখন নতুনটি ঘরে আনার দরকার পড়ে। তবে ল্যাপটপ কেনার আগে কিছু বিষয় যাচাই করে নেওয়া জরুরি। তা না হলে পরে মুশকিলে পড়তে হতে পারে।

ল্যাপটপ কেনার আগের কিছু বিষয় মাথায় রাখুন।

ল্যাপটপ কেনার আগের কিছু বিষয় মাথায় রাখুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৬:২৯
Share: Save:

অফিসের কাজ থেকে বাড়ি ফিরে সিনেমা দেখা— দিনের বেশির ভাগ সময়ে সঙ্গে থাকে ল্যাপটপ। তাই ল্যাপটপের সুস্থ থাকা অত্যন্ত জরুরি। কিন্তু যন্ত্রের যান্ত্রিক গোলযোগ লেগেই থাকে। যন্ত্র বিগড়ে গেলেই তখন নতুনটি ঘরে আনার দরকার পড়ে। তবে ল্যাপটপ কেনার আগে কিছু বিষয় যাচাই করে নেওয়া জরুরি। তা না হলে পরে মুশকিলে পড়তে হতে পারে।

ডিজাইন

ডিটাচেবল ডিসপ্লে-র ল্যাপটপ কিনবেন না চিরাচরিত ডিজাইনের? তা আগে থেকেই ঠিক করে নিন। অফিসের কাজে বাইরে অনেকটা সময় কাটাতে হলে ডিট্যাচেবল ডিসপ্লে-র ল্যাপটপ বেশি কার্যকরী হবে। এতে ল্যাপটপ নিমেষে বদলে যাবে ট্যাবলেটে। ফলে সহজেই তা হাতে করে ঘুরতে পারবেন। তবে সারা ক্ষণ অফিসের ডেস্কে বা পড়ার টেবলে বসে কাটালে নন-ডিট্যাচেবল ডিসপ্লে-র ল্যাপটপ কেনাই ভাল।

স্ক্রিনের আকার

কাজের ধরন অনুযায়ী ল্যাপটপের স্ক্রিনের আকার বেছে নিন। ল্যাপটপ সঙ্গে নিয়ে ঘুরতে হলে ১২ থেকে ১৪ ইঞ্চির স্ক্রিন যুক্ত ল্যাপটপ কিনুন। তবে অফিসের মধ্যেই কাজ মিটে গেলে বাছতে পারেন একটু বড়সড় ১৫.৬ ইঞ্চির ল্যাপটপ।

পোর্ট

আজকালকার ল্যাপটপে পোর্টের জায়গা কমে গিয়েছে। এতে জুড়েছে ইউএসবি, এইচডিএমআই এবং কার্ড রিডার স্লট। সামান্য খরচ করে কিনতে পারেন আল্ট্রা থিন ল্যাপটপ, যাতে রয়েছে ইউএসবি টাইপ-সি পোর্ট। এতে সব ধরনের জ্যাক লাগিয়ে কাজ করা যাবে। ফলে ল্যাপটপ কেনার আগে বেছে নিন নিজের পছন্দ অনুযায়ী পোর্ট।

হার্ড ড্রাইভ

প্রায় প্রতি দিনই বাজারে নতুন মডেলের ল্যাপটপ আসছে। আর হার্ড ড্রাইভের সাইজ ক্রমশই বাড়ছে। তবে এ ধরনের ল্যাপটপ বেশ ভারী হয়। তাই কিনতে পারেন ফ্ল্যাশ ড্রাইভ (এসএসডি)-সহ ল্যাপটপ। দ্রুতগতি ছাড়াও এ ধরনের ল্যাপটপ বেশ হাল্কা হয়। তবে এ রকম ল্যাপটপের দামও বেশি সে কথা খেয়াল রাখবেন।

ব্যাটারি

ল্যাপটপে কত ক্ষণ কাজ করবেন তা মাথায় রাখুন কেনার আগে। এক বার চার্জ দিয়েই ৫-৬ ঘণ্টা কাজ চালাতে পারেন এমন ল্যাপটপ দামে কম। তবে সারা ক্ষণ ল্যাপটপে বসে কাজ করতে হলে একটু বেশি খরচ করতেই হবে। সে ক্ষেত্রে এক চার্জেই ৮-১০ ঘণ্টা একটানা কাজ করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

laptop office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE