Advertisement
০৪ জুলাই ২০২৪
Monsoon Care Tips

ডায়াবিটিস ধরা পড়েছে? বর্ষাকালে পায়ের যত্ন না নিলেই কিন্তু বিপদে পড়বেন

বর্ষায় ডায়াবেটিকদের পায়ের যত্নে বাড়তি মনোযোগ দিতে হবে। বৃষ্টি মানেই জলকাদা। সব সময়ে বাড়ি বসে থাকাও সম্ভব নয়। পায়ের যত্ন না নিলে মুশকিলে পড়তে হতে পারে ডায়াবেটিকদের। কী ভাবে যত্ন নেবেন পায়ের?

Five smart tips for diabetic foot care in rainy season

কী ভাবে পায়ের যত্ন নেবেন ডায়াবেটিকরা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৯:৪১
Share: Save:

ত্বকের যত্নে যতটা মনোযোগ দেওয়া হয়, ডায়াবিটিস থাকলে সে ভাবেই পায়ের যত্ন করতে হবে ততটাই মন দিয়ে। শর্করার মাত্রা নিয়ন্ত্রণে না থাকলে শরীরের অন্যান্য অঙ্গের মতো পায়ের উপরেও পড়ে তার প্রভাব। অল্প দিনেই স্নায়ু কমজোর হয়ে পায়ের সাড় কমে যেতে পারে। চিকিৎসকদের পরিভাষায় এই অসুখকে বলে ‘ডায়াবিটিক নিউরোপ্যাথি’। বিশেষ করে এই বর্ষায় ডায়াবেটিকদের পায়ের যত্নে বাড়তি মনোযোগ দিতে হবে। বৃষ্টি মানেই জলকাদা আর সংক্রমণের ঝুঁকি। পায়ের যত্ন না নিলে মুশকিলে পড়তে হতে পারে ডায়াবেটিকদের। জেনে নিন, কী ভাবে যত্ন নেবেন পায়ের।

১) ডায়াবিটিস থাকলে সংক্রমণের ঝুঁকি বাড়ে। বর্ষা মানেই পায়ে ছত্রাকের সংক্রমণ কমবেশি হয় অনেকেরই। এই সমস্যা থেকে রেহাই পেতে বাইরে থেকে ফিরে সব সময়ে ঈষদুষ্ণ জল দিয়ে পা ধোয়া জরুরি। কম ক্ষারযুক্ত সাবান দিয়ে পা ধুয়ে নিন। ধোয়ার পর পা শুকনো করে মুছে নিন। বিশেষ করে গোড়ালির অংশ যেন কখনও ভিজে না থাকে। তাতে ছত্রাকের সংক্রমণ বাড়তে পারে।

২) বর্ষায় এমনিতে আর্দ্রতার পরিমাণ বেশি বলে হাত-পা খুব তাড়াতাড়ি শুষ্ক হয়ে যাচ্ছে। টান ধরছে ত্বকে। ডায়াবেটিকদের জন্য বেশি শুষ্কতা ভাল নয়। তাই ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন। পায়ের আঙুল এবং গোড়ালিতে ভাল করে ময়েশ্চারাইজ়ার মাখুন।

৩) বাড়িতে থাকলেও কখনও খালি পায়ে হাঁটবেন না। কারণ,পায়ের সাড় কমে যায় বলে কোনও ভাবে কেটে গেলে কিংবা ফোস্কা পড়লে টের পাবেন না। সেখানে ময়লা ঢুকে সংক্রমণ হয়ে যেতে পারে।

Five smart tips for diabetic foot care in rainy season

ডায়াবেটিকরা বাড়িতেই শ্যাম্পু, গরম জল দিয়ে পেডিকিয়োর করে নিতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) বর্ষায় সপ্তাহে ১৫ দিন অন্তর পেডিকিয়োর করা জরুরি। তবে পার্লারে বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে পেডিকিয়োর করা হয়। ডায়াবেটিকদের জন্য সেটা এড়িয়ে চলাই ভাল। তার চেয়ে বাড়িতেই শ্যাম্পু, গরম জল দিয়ে পেডিকিয়োর করে নিতে পারেন।

৫) ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার জন্য অনেকেই নিয়মিত হাঁটাহাঁটি করেন। বর্ষায় সেই অভ্যাসে রাশ টানার প্রয়োজন নেই। তবে পা ঢাকা জুতো না পরে খোলামেলা জুতোই পরা ভাল। জুতো বা স্লিপার এমন কিনুন যা ধোয়া যায়। বাড়ি ফিরে জুতো আর পা ভাল করে ধুয়ে নিন। আর জুতো শুকনো না হলে পরবেন না। প্রয়োজনে এই সময় দু’তিনটি জুতো ব্যববার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Care Tips Diabetes Foot Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE