Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Evening Habits

সুস্থ থাকতে শখ-আহ্লাদ ত্যাগ করার দরকার নেই, সন্ধ্যার ৩ অভ্যাসেই বদলে যাবে জীবন

স্বাস্থ্য সম্পদ, তাই বলে নিজের প্রতি কঠোর হওয়ার কি খুব দরকার আছে? তার মানে এই নয় যে অনিয়ম জীবনের সঙ্গী হোক। বরং সন্ধ্যা নাগাদ অফিস থেকে ফিরে এমন কিছু অভ্যাস তৈরি করুন, যা জীবন বদলে দেবে।

সন্ধ্যার অভ্যাসে বদলে যেতে পারে জীবন।

সন্ধ্যার অভ্যাসে বদলে যেতে পারে জীবন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৩:১৯
Share: Save:

জীবনে নিয়ম আর অনুশাসন মেনে যদি চলা যায়, তা হলে ফিট থাকা কঠিন নয়। নিয়ম ভাঙায় যে আনন্দ আছে, মেনে চলায় তা নেই। ফলে নিয়মের বেড়ি পা পরে নেওয়া মানে উদ্‌যাপন, উল্লাস, রসনা থেকে নিজেকে দূরে সরিয়ে নেওয়া। স্বাস্থ্য সম্পদ, তাই বলে নিজের প্রতি এমন কঠোর হওয়ার কি খুব দরকার আছে? তার মানে এই নয় যে অনিয়ম জীবনের সঙ্গী হবে। বরং সন্ধ্যা নাগাদ অফিস থেকে ফিরে এমন কিছু অভ্যাস তৈরি করুন, যা জীবনে বদলে দেবে।

১) সকালে ঘুম থেকে উঠেই অফিসের মেল, গুচ্ছ মেসেজ, ফোন। অফিসে গিয়ে সারা দিন চোখ থাকে ল্যাপটপে। ফেরার পথেও ভিড় বাসে, মেট্রোয় ইনস্টাগ্রাম, ফেসবুক ঘেঁটে নেওয়া। সারা দিন প্রায় যন্ত্রের সঙ্গে সহবাস করতে হয়। সন্ধে ৭টার পর তাই যন্ত্র থেকে দূরে চলে যাওয়া জরুরি। যন্ত্রের সঙ্গ ছেড়ে বরং বই পড়তে পারেন, যোগাসন করতে পারেন, ভাল লাগার কাজ করতে পারেন। তাতে মন, মস্তিষ্ক এবং শরীর— সব কিছু সুস্থ এবং শান্ত থাকবে। মানসিক অস্থিরতাও কমবে। মনোযোগ বাড়বে।

২) পরের দিনের যাবতীয় পরিকল্পনা আগের দিন সন্ধ্যায় করে রাখতে পারেন। তাতে সকালে উঠেই দৌড়ঝাঁপ থেকে রেহাই পাওয়া যাবে। তাড়াহুড়োয় অনেক সময় ঠিক করে খাওয়া হয় না, অফিস যেতে দেরি হয়ে যায়, কাজ নিয়ে সঠিক পরিকল্পনা করা হয় না। দিনের শেষে তাতে মানসিক চাপ বাড়ে। দীর্ঘ দিন এমন চলতে থাকলে শরীর এবং মনের ক্ষয় হয়।

৩) সারা দিনের ব্যস্ততায় নাভিশ্বাস উঠে যায়। সেই সঙ্গে কাজের চাপ, চিন্তা, উদ্বেগ তো রয়েছেই। নিজের মনকে শান্ত করতে তাই সন্ধ্যাবেলায় বাড়ি ফিরে শ্বাস নিন প্রাণ ভরে। ধ্যান করতে পারেন। তাতে মানসিক ক্লান্তি ধুয়েমুছে সাফ হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Evening Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE