Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Amla Seeds

আমলকির বদলে যদি এর বীজ খান, তা হলে কি বাড়তি উপকার পাবেন? কী ভাবে খেতে পারেন?

চিকিৎসকেরা জানাচ্ছেন, আমলকির বীজ গুঁড়ো করে খেলে অনেক রোগ আর ধারে কাছে ঘেঁষতে পারবে না। তবে আমলকির মতো কি এর বীজও একই রকম ভাবে উপকারী? কী ভাবে যত্ন নেয় শরীরের?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১১:৫০
Share: Save:

ঋতু যা-ই হোক, সুস্থ থাকার অন্যতম দাওয়াই হল আমলকি। চুলের যত্ন থেকে প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলা— আমলকি সবেতেই সিদ্ধহস্ত। তবে শুধু আমলকির গুণ গাইলে চলবে না, কারণ স্বাস্থ্যগুণে পিছিয়ে নেই এর বীজও। আমলকির বীজে রয়েছে এমন কিছু উপাদান, যা ভিতর থেকে শরীরের যত্ন নেয়। চিকিৎসকেরা জানাচ্ছেন, আমলকির বীজ গুঁড়ো করে খেলে অনেক রোগ আর ধারে কাছে ঘেঁষতে পারবে না। তবে আমলকির মতো কি এর বীজও একই রকম ভাবে উপকারী? কী ভাবে যত্ন নেয় শরীরের?

প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে

আমলকির বীজে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্ট, যা প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। সর্দি-কাশি থেকে সংক্রমণ, রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায়। ঘন ঘন অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিও কমায় এই বীজ।

সংক্রমণের ঝুঁকি কমায়

বর্ষাকাল যেকোনও ধরনের সংক্রমণের ভয় বেশি থাকে। আমলকির বীজ সেই ঝুঁকি কমাতে সাহায্য করে। সংক্রমণের বিরুদ্ধে ল়ড়তে এর জুড়ি মেলা ভার। প্রদাহনাশক হিসাবেও এর ভূমিকা অনবদ্য।

হার্টের সমস্যায়

আমলকির বীজে এমন কিছু উপকারী ফ্যাটি অ্যাসিড আছে, যা হার্টের যত্নআত্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয় এই বীজ। কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে।

হজমের গোলমালে

বাঙালির সঙ্গে বদহজমের অতি গভীর সম্পর্ক। পিছু ছাড়তে চায় না। তবে আমলকির বীজ এই সম্পর্কে চিড় ধরাতে পারে। কারণ এই বীজে রয়েছে উচ্চ মাত্রার ফাইবার, যা হজমে সাহায্য করে। সঙ্গে কোষ্ঠকাঠিন্যও নিয়ন্ত্রণে থাকে।

ঝলমলে ত্বকের রহস্য

প্রসাধনী সাময়িক ভাবে ত্বকের বাহ্যিক জেল্লা আনে। তবে আমলকির বীজ ত্বক টান টান রাখে। বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকে পুষ্টি জোগায়। সেই সঙ্গে ত্বকের জেল্লা বজায় রাখতেও বেশ উপকারী। ফেসপ্যাকে খানিকটা আমলকির গুঁড়ো মিশিয়ে মাখতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amla Seeds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE