Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Meaning of XOXO

বন্ধুর পাঠানো হোয়াট্‌সঅ্যাপ মেসেজের একেবারে শেষে লেখা ‘জ়োজ়ো’! এই শব্দের অর্থ কী?

ভালবাসা প্রকাশের যেমন বিভিন্ন ধরন রয়েছে, তেমন প্রকাশেরও বিভিন্ন মাধ্যম রয়েছে। ধরে নেওয়া যেতে পারে এইটি সেই অভিধানে সাম্প্রতিকতম সংযোজন।

Do you know the true meaning of trendy word XOXO

‘জ়োজ়ো’ শব্দের অর্থ কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪২
Share: Save:

বন্ধুরা যখনই মেসেজ পাঠান, শেষে লেখা থাকে ‘জ়োজ়ো’। না, বাংলা হরফে নয়, রোমান হরফে লেখা ‘এক্সওএক্সও’। মানেটা যে একেবারেই মগজে প্রবেশ করেনি, তা মুখ ফুটে বলতেও পারছেন না। ওই ‘জ়োজ়ো’-র প্রত্যুত্তরে বেশ কয়েক দিন হাসির ইমোজি দিয়ে কাজ চালিয়েছেন। কিন্তু এ ভাবে আর কত দিন?

মানেটা কিন্তু খুবই সহজ। কিন্তু, সকলে জানেন না। ভালবাসা প্রকাশের যেমন বিভিন্ন ধরন রয়েছে, তেমন প্রকাশেরও বিভিন্ন মাধ্যম রয়েছে। ধরে নেওয়া যেতে পারে এইটি সেই অভিধানে সাম্প্রতিকতম সংযোজন। এই ‘এক্সওএক্সও’ বা ‘জ়োজ়ো’ শব্দটির ইংরেজি অর্থ হল, ‘হাগ্‌স অ্যান্ড কিসেস’ বাংলা করলে দাঁড়ায়— ‘আলিঙ্গন ও চুম্বন’। ইংরেজি বা রোমান হরফে ‘এক্স’ এবং ‘ও’-এর বাংলা মানে হল জড়িয়ে ধরা। তবে এই ভালবাসা যে শুধু নারী-পুরুষ কিংবা যুগলের, তা কিন্তু নয়। এই ভালবাসা আসলে সর্বজনীন। সকলের প্রতি সকলের স্নেহ। তবে কথ্যভাষায় এই শব্দবন্ধ ব্যবহার করার চল নেই। সমাজমাধ্যম মানে, ফেসবুক, হোয়াট্‌সঅ্যাপ, ইমেল কিংবা ইনস্টাগ্রামে এই ধরনের বার্তালাপের চল বেশি। বড়, ছোট , স্নেহভাজন— সকলের উদ্দেশেই এই সাঙ্কেতিক বার্তা পাঠানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

XOXO love Love Languages New Generation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE