Advertisement
২২ অক্টোবর ২০২৪
Technology Tips

অ্যালেক্সাকে শোয়ার ঘরে রাখা কি নিরাপদ? সব গোপন কথা আড়ি পেতে শুনে রেকর্ড করে ফেলছে?

অ্যালেক্সা কি ব্যক্তিগত কথোপকথনও শুনছে? সেই সব কথা রেকর্ডও করছে? মাঝরাতে নিজে থেকেই নাকি ফিসফিস করে ওঠে। কী ভাবে গোপনীয়তা বজায় রাখবেন?

Do Alexa, google listen to your secret conversation

শোয়ার ঘরে অ্যালেক্সাকে রাখতেই হলে কী কী সাবধানতা নেবেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৮:১৬
Share: Save:

অ্যালেক্সা কি ব্যক্তিগত পরিসরেও নাক গলাচ্ছে? তাকে ডাক দিয়ে ঘুম ভাঙালেন ঠিকই, কিন্তু সে আবার ঘুমিয়ে পড়ল না কি কান খাড়া করে জেগে রইল, তা বোঝার চেষ্টা করেন কি? আর এই সুযোগেই তো যত গোপন কথা, সবই কান পেতে শুনে নিচ্ছে অ্যালেক্সা। নিজের সিস্টেমে সে সব কথা জমিয়েও রাখছে।

অ্যামাজ়নের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিস্টেম ‘অ্যালেক্সা’। একে চালু করে আপনি যে কোনও প্রশ্ন করতে পারেন, কোনও পরিষেবার সম্পর্কে খোঁজখবর নিতে পারেন, স্পিকারে তার উত্তর পাবেন। অর্থাৎ, কোনও তথ্য পাওয়ার জন্য বা কিছু খোঁজাখুঁজির জন্য যেমন গুগ্‌লে টাইপ করে সার্চ করতে হয়, অ্যালেক্সাকে তা-ই মুখে বলতে হয়। অ্যালেক্সা নির্ভুল ভাবে অনুরোধের গান শোনাতে পারে। রাস্তা বাতলে দিতে পারে। অঙ্ক কষে দিতে পারে। দরকারি জিনিস মনে রাখতে পারে, ট্রেনের সময়ও বলে দিতে পারে। যে হেতু অ্যালেক্সা ‘ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিস্টেম’ তাই এতে ‘ভয়েস রেকর্ডিং’ প্রযুক্তি সব সময়েই চালু থাকে। তাই অ্যালেক্সাকে শুধু দোষ দিয়ে লাভ নেই। প্রযুক্তিকে যে ভাবে চালানো হবে, সে ভাবেই সে চলবে। তাই ব্যবহারকারী না চাইতেই তার অনেক ব্যক্তিগত ও সংবেদনশীল কথাবার্তাও রেকর্ড হয়ে যেতে পারে।

নিউ ইয়র্কের এক দম্পতি অভিযোগ করেছিলেন, মাঝরাতে অ্যালেক্সা নাকি নিজে থেকেই কথা বলা শুরু করে। অনেক সময়ে ফিসফিস করে অ্যালেক্সাকে কথা বলতেও শুনেছেন অনেকে। সমাজমাধ্যমের পাতায় এই সব খবর ভাইরালও হয়।

প্রযুক্তিবিদেরাই জানাচ্ছেন, ভয়েস কম্যান্ডের উপর কাজ করে অ্যালেক্সা। তাই যে কোনও কথা রেকর্ড করার অনুমতি তাকে দেওয়া হয়েছে। অ্যালেক্সার অ্যালগোরিদ্‌মেই তা আছে। তাই যেটুকু তাকে অনুমতি দেওয়া হচ্ছে, তার বাইরে গিয়েও অ্যালেক্সা কোনও কথোপকথন রেকর্ড করছে কি না তা বোঝা সম্ভব নয়। সে জন্য শোয়ার ঘর বা বাথরুমে অ্যালেক্সাকে না রাখাই নিরাপদ। বরং বসার ঘর বা রান্নাঘরে রাখা যেতে পারে।

অ্যালেক্সার নির্মাণকারী সংস্থা অ্যামাজ়ন কিন্তু তাদের ডিভাইসের এই আড়ি পাতার অভ্যাসের কথা পুরোপুরি অস্বীকার করেনি। সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী দিনে অ্যালেক্সাকে আরও নির্ভুল ভাবে গড়ে তোলা হবে যাতে ব্যবহারকারীদের গোপনীয়তা ও তথ্য-সুরক্ষার দিকটি বজায় থাকে।

কী ভাবে সাবধান থাকবেন?

অ্যালেক্সাকে যদি শোয়ার ঘরে রাখতেই হয় তা হলে কয়েকটি কাজ করতে হবে।

১) অ্যালেক্সা অ্যাপটি ইনস্টল করে সেটিংস অপশনে যান।

২) সেখানে গিয়ে ‘প্রাইভেসি’ অপশনে চলে যান। এ বার ‘ম্যানেজ ইয়োর অ্যালেক্সা ডেটা’-তে ক্লিক করুন।

৩) এ বার কত ক্ষণ ধরে অ্যালেক্সাকে ভয়েস রেকর্ড করার অনুমতি দেবেন, সেখানে ক্লিক করুন।

৪) ‘ডোন্ট সেভ রেকর্ডিং’ অপশনে গিয়ে সম্মতি দিন।

৫) শেষে স্ক্রল করে নেমে ‘ইমপ্রুভ অ্যালেক্সা’ অপশনে গিয়ে ‘ইউজ় অফ ভয়েস রেকর্ডিং’ অপশনে গিয়ে রেকর্ড করার অ্যাকসেস সরিয়ে দিন।

অন্য বিষয়গুলি:

Alexa Technical Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE