Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
iOS 18 features

পুরনো স্মার্টফোন আরও উন্নত হবে! আইওএস ১৮ এনেছে অ্যাপ্‌ল, মিলছে নতুন ৭ সুবিধা

নতুন সফ্‌টঅয়্যার আইওএস ১৮-এ হোম এবং লক স্ক্রিন কাস্টমাইজ় করতে পারবেন ব্যবহারকারীরা। এ ছা়ড়াও রয়েছে একাধিক চমক। আইফোনের সফ্‌টঅয়্যারটি আপডেট করার আগে জেনে নিন, কী কী নতুন সুবিধা পাওয়া যাবে এই নতুন ভার্শনে।

আইওএস ১৮ ভার্শনে কি কল রেকর্ডিংয়ের সুবিধা পাওয়া যাবে?

আইওএস ১৮ ভার্শনে কি কল রেকর্ডিংয়ের সুবিধা পাওয়া যাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০২
Share: Save:

অনেকেই বলেন, স্মার্টফোনের আর উন্নতি হওয়ার নেই। তাঁরা নিশ্চয়ই নতুন খবরটি জানেন না। এ বার থেকে ফোনে মেসেজ লেখার সময়ে বোল্ড-আইট্যালিক্স করা হরফও ব্যবহার করা যাবে!

আইওএস ১৮ বাজারে নিয়ে এসেছে ‘অ্যাপ্‌ল’। ব্যবহারকারীরা ইতিমধ্যেই তাঁদের স্মার্টফোন নোটিফিকশেন পাচ্ছেন সেটি ব্যবহারের জন্য ৷ এই সফ্‌টঅয়্যার আপডেটের পর বেশ কিছু নতুন জিনিস ব্যবহারের সুযোগ থাকছে ৷ নতুন সফ্‌টঅয়্যার আইওএস ১৮-র একাধিক সুবিধা রয়েছে৷ এতে হোম এবং লক স্ক্রিন কাস্টমাইজ় করতে পারবেন ব্যবহারকারীরা। এ ছাড়াও, রয়েছে একাধিক চমক। আইফোনের সফ্‌টঅয়্যারটি আপডেট করার আগে জেনে নিন, কী কী নতুন সুবিধা পাওয়া যাবে এই নতুন ভার্শনে।

হোমস্ক্রিন কাস্টমাইজ়েশন: এই ফিচারের মাধ্যমে আপনি হোমস্ক্রিনের অ্যাপগুলির আকার ইচ্ছে মতো ছোট-বড় করতে পারেন। এ ছাড়াও অ্যাপগুলির রং নিজের ইচ্ছে মতো বদল করতে পারেন। ব্যাকগ্রাউন্ডের ওয়ালপেপারটির রং উজ্জ্বল কিংবা কালচে করে ফেলতে পারেন।

মেসেজ ভায়া স্যাটেলাইট: এই ফিচারের মাধ্যমে আপনি কোনও রকম সেলুলার ডেটা ও ওয়াইফাইয়ের সাহায্যে ফোন থেকে মেসেজ পাঠাতে পারেন। আপনার ফোনে ‘কনেক্ট টু ইউ নিয়ারেস্ট স্যাটেলাইট’ অপশনে ক্লিক করলেই আপনি মেসেজ পাঠাতে পারবেন।

ট্যাপ টু ক্যাশ: ঠিক যেমন এয়ারড্রপের মাধ্যমে আপনি দু’টি আইফোন কাছাকাছি এনে ছবি আদানপ্রদান করতে পারেন, ঠিক তেমনই এ বার থেকে টাকাপয়সাও আদানপ্রদান করতে পারবেন। এ ক্ষেত্রে কোনও ইমেল আইডি বা ফোন নম্বরের প্রয়োজন হবে না।

ক্যালকুলেটরে বদল: এ বার থেকে আইফোনের ক্যালকুলেটরে আপনি বিদেশি মুদ্রার হিসাব সহজেই করে ফেলতে পারেন। বিদেশে ঘুরতে গেলে এই ফিচারটি বেশ কাজে আসবে। এ ছাড়া, গাণিতিক বিভিন্ন এককেও বদল আনতে পারবেন এক ক্লিকেই।

অ্যাপ লক সিস্টেম: এখন ইচ্ছে করলেই আইফোন ব্যবহারকারী ফোনের যে কোনও অ্যাপ নিজের ‘ফেস আইডি’ দিয়ে লক ররে দিতে পারেন। অন্য কেউ চাইলেই সেই অ্যাপ লক খুলে ফেলতে পারবেন না। সুতরাং আপনার যাবতীয় তথ্য অনেক বেশি সুরক্ষিত থাকবে। কোনও অ্যাপ চাইলে আপনি এ বার থেকে ‘হাইড’ করেও রাখতে পারেন।

ভিডিয়ো ও কল রেকর্ডিংয়ে সংযোজন: আইফোনে কোনও ভিডিয়ো তুললে তার গুণমান নিয়ে কোনও তুলনা হয় না। তবে কোনও ভিডিয়ো করতে করতে আপনি সেটি কিছু ক্ষণ বন্ধ রেখে আবার সেই ভিডিয়োটি চালু করা যেত না। এ বার ভিডিয়ো করার সময় ‘পজ়’ অপশন পাওয়া যাবে। আইফোনে কল রেকর্ডিংয়ের সুবিধা পাওয়া যেত না, তবে আইওএস ১৮-এর সাহায্যে এ বার আইফোন ব্যবহারকারীরাও ফোন কল রেকর্ড করতে পারবেন।

টর্চে বদল: এ বার আপনি চাইলে আইফোনের টর্চের আলোর ঔজ্জ্বল্য নিয়ন্ত্রণ করতে পারবেন। অর্থাৎ, টর্চে আলোর পরিমাণ কমবেশি করতে পারবেন। এর পাশাপাশি টর্চের পরিধিও কমবেশি করার সুযোগ পেয়ে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iphone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE