Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Career Tips

নতুন চাকরির প্রস্তাব পেয়েছেন? আবেগে না ভেসে কোন কোন বিষয় অবশ্যই যাচাই করে নেবেন?

মোটা অঙ্কের বেতন দেখেই উত্তেজনার বশে সিদ্ধান্ত নেবেন না। নতুন কাজের জায়গায় যাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখা খুব জরুরি। না হলে ভবিষ্যতে আপনিই অসুবিধায় পড়তে পারেন।

Consider these things before accepting new job offer

নতুন চাকরিতে যোগ দেওয়ার আগে যা যা জেনে নেওয়া জরুরি। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৪
Share: Save:

পুরনো চাকরি ছেড়ে নতুন চাকরিতে যোগ দিচ্ছেন? নতুন কর্মস্থল সম্পর্কে খুঁটিনাটি খোঁজখবর নিয়েছেন তো? চাকরি বদলানোর সময়ে পারিশ্রমিক গুরুত্ব পাবে অবশ্যই। পাশাপাশি, বাস্তবসম্মত আরও কিছু বিষয় জেনে রাখা খুব জরুরি। না হলে পরে সমস্যায় পড়তে পারেন।

নতুন চাকরির প্রস্তাব পাওয়ার পরে কী কী জেনে নেবেন?

১) পারিশ্রমিকের খুঁটিনাটি জেনে নিতে হবে। বেতনের পাশাপাশি, আর কী কী সুযোগ-সুবিধা দেবে সেই সংস্থা, তা-ও জানতে হবে। বিশেষ করে স্বাস্থ্যবিমার বিষয়টি মাথায় রাখতে হবে।

২) কাজের সময়সূচি জেনে নিতে হবে। নতুন চাকরিতে যোগ দিয়ে পেশা ও ব্যক্তিগত জীবনে সামঞ্জস্য রাখা যাবে কি না, তা আগে বুঝে নিতে হবে।

৩) কাজের জায়গার পরিবেশ সম্পর্কেও জানা থাকলে খুব ভাল। কাজের পরিবেশ নিজের পছন্দমতো হবেই, এমন ভাবা ভুল। তবে অনুকূল ও প্রতিকূল বিষয়গুলি জেনে রাখা জরুরি। সম্ভব হলে নিজের সিদ্ধান্ত জানানোর আগে কর্তৃপক্ষের থেকে আরও কিছুটা সময় চেয়ে নিন।

৪) আপনার অবসরকালীন পরিকল্পনা সংস্থার নিয়মের সঙ্গে না-ও মিলতে পারে। তবে অবসরের পরে সংস্থা থেকে কী কী সুযোগ-সুবিধা পাওয়া যাবে, তা জেনে রাখতে হবে। পাশাপাশি, অসুস্থতাকালীন ছুটি, মাতৃত্বকালীন ছুটি, দুর্ঘটনা ঘটলে সংস্থা থেকে কতটা সহযোগিতা পাওয়া যাবে, সে সবও জেনে রাখা জরুরি।

৫) সংস্থা আপনার থেকে ঠিক কী কী আশা করছে, তা জানতে হবে। আপনাকে কী দায়িত্ব দেওয়া হবে, সেই অনুযায়ী কাজ করতে আপনি স্বচ্ছন্দ কি না তা-ও বিচার করতে হবে।

৬) নতুন কাজের জায়গায় যেতে আপনার কত ক্ষণ সময় লাগবে, তা-ও দেখে নিতে হবে। আপনার বাড়ি থেকে কর্মস্থলের দূরত্ব কত, প্রতিদিন ঠিক সময়ে পৌঁছতে পারবেন কি না, তা বুঝে নিতে হবে। আবেগ ও উত্তেজনার বশে সিদ্ধান্ত নিলে, পরে অসুবিধায় পড়তে হতে পারে।

৭) সংস্থার নিয়মাবলি, কর্মসংস্কৃতি বুঝে নেওয়া খুব জরুরি। প্রতিটি জায়গার কর্মসংস্কৃতি আলাদা। আপনি তার সঙ্গে মানিয়ে নিতে পারবেন কি না, তা নিজেকে যাচাই করে নিতে হবে। সিদ্ধান্ত নেওয়ার আগে সংস্থার দেওয়া চুক্তিপত্রও খুঁটিয়ে পড়ে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Career Advice JOB Offer Career
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE