Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Beauty Tips

'পেট্রোলিয়াম জেলি' শুধু ত্বকের যত্নই নেয় না, আরও অনেক কাজে লাগে, এর বিবিধ ব্যবহার জেনে নিন

দামি ময়শ্চারাইজ়ারের ভিড়েও 'পেট্রোলিয়াম জেলি'-র গুরুত্ব বিন্দুমাত্র কমেনি। ছোট্ট সাদা কৌটোটি আমাদের ব্যাগে দিব্যি জায়গা করে নিয়েছে। ত্বকের যত্ন ছাড়াও এটি আরও কী কী কাজে লাগে, জেনে নিন।

ত্বকের যত্ন ছাড়াও এটি আরও কী কী কাজে লাগে 'পেট্রোলিয়াম জেলি'।

ত্বকের যত্ন ছাড়াও এটি আরও কী কী কাজে লাগে 'পেট্রোলিয়াম জেলি'। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৬:৪২
Share: Save:

খসখসে, রুক্ষ ত্বকের যত্ন নিতে 'পেট্রোলিয়াম জেলি'-র জুড়ি মেলা ভার। রাতে শোয়ার আগে ফাটা ঠোঁট, কনুই, গোড়ালিতে 'পেট্রোলিয়াম জেলি' লাগানোর অভ্যাস অনেকেরই আছে। মনে করে দেখুন, শীত এলেই এই জিনিসটির কদর বেড়ে যায় আমাদের কাছে। ছোট্ট সাদা রঙের কৌটো, আর তার ভিতরের তেলতেলে বস্তুটির যে কী মাহাত্ম্য তা আমরা সকলেই জানি। ত্বকচর্চার হরেক প্রসাধনী যখন বাজারে আসেনি, তখন এই 'পেট্রোলিয়াম জেলি'ই আমাদের ত্বকের যত্ন নিয়েছে। এখনকার সময়ে দামি ময়শ্চারাইজ়ার, সেরামের ভিড়ে 'পেট্রোলিয়াম জেলি'-র গুরুত্ব কিন্তু এতটুকু কমেনি। আমাদের হাত ব্যাগে বাকি দরকারি জিনিসপত্রের সঙ্গে দিব্যি জায়গা করে নিয়েছে। শুধু যে ত্বকের যত্ন তা নয়, এটি আরও বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। সেগুলি কী কী জেনে নিন।

১) সুগন্ধী দীর্ঘস্থায়ী করতে চান?

সকালে স্নান সেরে যতই সুগন্ধী লাগিয়ে বেরোন না কেন, কিছু সময় পরেই ঘাম আর সুগন্ধীর গন্ধ মিলেমিশে এক উৎকট গন্ধ তৈরি হয়। রোজ বাইরে বেরোতে হয় যাঁদের, তাঁরা এই সমস্যার মুখোমুখি হন রোজ। 'পেট্রোলিয়াম জেলি' কিন্তু এই সমস্যার সুরাহা করতে পারে। শরীরের যেখানে যেখানে সুগন্ধী লাগান সেখানে আগে 'পেট্রোলিয়াম জেলি' ঘষে নিন। এতে ঘামও কম হবে আর সুগন্ধীর গন্ধও দীর্ঘক্ষণ টিকবে।

২) ঘন ভ্রূ, লম্বা চোখের পল্লব

জানেন কি, ভ্রূ ঘন করতেও কাজে লাগে 'পেট্রোলিয়াম জেলি'? রোজ রাতে শোয়ার আগে দুই ভ্রূ-তে ভাল করে 'পেট্রোলিয়াম জেলি' লাগিয়ে নিন। দেখবেন, অল্প দিনেই ভ্রূ অনেক ঘন হয়ে গিয়েছে। আঁখিপল্লব ঘন ও বড় দেখাতেও এটি ব্যবহার করতে পারেন। বাজার থেকে কেনা নকল পল্লবের আঠায় যে রাসায়নিক থাকে তা চোখের জন্য ক্ষতিকর। তার বদলে 'পেট্রোলিয়াম জেলি' ব্যবহার করে দেখতে পারেন।

৩) চোখের মেকআপ তুলে দেবে সহজে

‘ওয়াটারপ্রুফ’ বা জলনিরোধী আইলাইনার এখন অনেকেই ব্যবহার করেন। সারাদিন যাতে চোখের মেকআপ ঠিকঠাক থাকে, জল লেগে বা ঘামে ঘেঁটে না যায়, সে জন্যই এমন আইলাইনারের ব্যবহার বেড়েছে। কিন্তু তাতে কিছু সমস্যাও হচ্ছে। এমন আইলাইনারে চোখ এঁকে আপনি তো দিব্যি সারাদিন কাটালেন, কিন্তু ফিরে মেকআপ তুলবেন কী ভাবে? এই ধরনের চোখের মেকআপ তোলা খুব কষ্টকর। বেশি জোরে ঘষে তোলার চেষ্টা করলে চোখের ক্ষতি হতে পারে। সে জায়গায় 'পেট্রোলিয়াম জেলি' খুব কাজে আসতে পারে। চোখের পাতার উপরে আলতো করে 'পেট্রোলিয়াম জেলি' লাগিয়ে রাখুন। কিছু সময় পরেই দেখবেন চোখের মেকআপ সহজেই উঠে যাচ্ছে।

৪) রুক্ষ চুল বশে আসবে

চুল রুক্ষ ও খসখসে হয়ে গিয়েছে? আঁচড়াতে গেলেই চুল পড়ছে? তাহলে চটজলদি সমাধান হিসেবে 'পেট্রোলিয়াম জেলি' ব্যবহার করতে পারেন। চুলের গোড়ায় লাগালে চুল পড়া বন্ধ হবে। খুশকির সমস্যাও দূর হবে। তবে চুলে লাগাতে গেলে এর সঙ্গে নারকেল তেল ও ‘এসেনশিয়াল অয়েল’ মিশিয়ে নিতে হবে। যদি ‘এসেনশিয়াল অয়েল’ না থাকে, তাহলে 'পেট্রোলিয়াম জেলি'-র সঙ্গে নারকেল তেল মিশিয়েও মাখতে পারেন।

৫) নিখুঁত নেলপলিশের জন্য

নেলপলিশ পরতে গেলে অনেক সময়েই নিখুঁত হয় না। নখের চারপাশে লেগেও যায়। সেই দাগ তোলাও মুশকিল হয়ে যায়। নেলপলিশ পরার আগে নখে ও তার চারপাশের ত্বকে যদি 'পেট্রোলিয়াম জেলি' লাগিয়ে নেন, তা হলে দেখবেন অনেক সুবিধা হচ্ছে। নেলপলিশ পরার সময়ে ঘেঁটেও যাবে না, আর যদি নখের বাইরে নেলপলিশের রং বসেও যায়, তা হলেও তা তাড়াতাড়ি উঠে যাবে।

৬) জামাকাপড়ে মেকআপের দাগ তুলতে

রূপটানের সময়ে জামাকাপড়ে মেকআপের দাগ লেগে যায়। যদি এমন হয়, তা হলে দাগের জায়গায় 'পেট্রোলিয়াম জেলি' লাগিয়ে ঘষে নিন। দেখবেন, দাগছোপ তাড়াতাড়ি উঠে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Makeup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE